১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

বিজিবি-বিএসএফ গোলাগুলি : নিহত ১

নিহত বিএসএফ সদস্য বিজয়ভান সিংহ -

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারকালে বিজিবির হাতে আটক ভারতীয় জেলেকে বিএসএফ সদস্যরা ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে দুই পক্ষের মধ্যে গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। এতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্য নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। গতকাল বৃহস্পতিবার সকালে রাজশাহীর চারঘাট উপজেলা সীমান্ত সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় একটি সূত্র জানায়, সীমান্ত সংলগ্ন পদ্মা নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার করছিলেন তিন ভারতীয় জেলে। বিজিবি সদস্যরা এদের মধ্যে একজনকে আটক করেন। বাকি দু’জন পালিয়ে যান। পরে বিএসএফ সদস্যরা এসে আটক জেলেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে দুই পক্ষের মধ্যে গুলিবিনিময় হয়। তবে এ ঘটনায় এখন পর্যন্ত বিজিবি ও বিএসএফের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।
রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ গত রাত সাড়ে ৭টায় নয়া দিগন্তকে বলেন, এ ব্যাপারে এখন কিছুই বলা সম্ভব নয়। তবে আমরা রাতেই আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাব। এ ছাড়া রাজশাহীর চারঘাট থানা পুলিশও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।
অপর একটি একটি সূত্র মতে, ঘটনাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানানো হয়েছে। সেখান থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি। এ ঘটনায় বিএসএফ ও বিজিবি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকের চেষ্টা চলছে। বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সীমান্তে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। সেখানে জনসাধারণের প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে বলেও সূত্রটি জানিয়েছে।
বিডি নিউজ জানায়, পদ্মায় মাছ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটক করার পর রাজশাহীর চারঘাট সীমান্তে বিজিবি ও বিএসএফের মধ্যে গোলাগুলির খবর পাওয়া গেছে।
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এক বিবৃতির বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল সকালে এ ঘটনায় বিএসএফের এক সদস্য নিহত এবং আরেকজন আহত হয়েছেন।
এ বিষয়ে যোগাযোগ করা হলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার ফরিদ হাসান বলেন, ‘বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে আমরা জানাব।’
চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ইলিশের প্রজনন মৌসুমে এখন নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে গতকাল বেলা ১১টার দিকে নদীতে অভিযানে যান তিনি।
‘আমরা দেখতে পাই, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন। তাদের আটকের চেষ্টা করা হলে দুইজন পালিয়ে যান। একজনকে আটক করা সম্ভব হয়। ‘খবর পেয়ে বিএসএফ সদস্যরা এসেই গুলি ছোড়া শুরু করে। জবাবে বিজিবিও তখন গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে বেশ কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে।’ আরিফুল ইসলাম বলেন, গোলাগুলির পর আটক ভারতীয় জেলেকে বিজিবির চারঘাট করিডোর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। তার কাছ থেকে ইলিশ শিকারের জালও জব্দ করা হয়।
এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে বিজিবি রাজশাহীর-১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বেলা ৩টার দিকে বলেন, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। বিকেল ৪টায় বিজিবি-বিএসএফ কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠক ডাকা হয়েছে। তারপর বিস্তারিত বলা যাবে। সন্ধ্যা ৬টার দিকে চারঘাট থানার ওসি সমিত কুমার বলেন, ‘বিএসএফের একজন জওয়ান মারা গেছে বলে পতাকা বৈঠক পিছিয়ে দিয়েছে বিএসএফ।’ এ দিকে বিএসএফের বিবৃতির বরাত দিয়ে এনডিটিভি লিখেছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্তে ওই ঘটনায় বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং নিহত হয়েছেন। আরো একজন গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। পিটিআইয়ের বরাত দিয়ে এনডিটিভি লিখেছে, ওই ঘটনার পর বিএসএফ প্রধান ভিকে জহরি ফোনে বিজিবি প্রধান মেজর জেনারেল মো: সাফিনুল ইসলামের সাথে কথা বলেন। বিজিবি প্রধান এ বিষয়ে তদন্ত করার আশ্বাস দিয়েছেন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।
শীর্ষ নিউজ জানায়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বলছে, গতকাল মুর্শিদাবাদ জেলার সীমান্তে পদ্মা নদীতে মাছ ধরতে যাওয়া কয়েকজন ভারতীয় মৎস্যজীবীকে বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি আটকে রেখেছে, এই অভিযোগ পেয়ে তারা যখন পতাকা বৈঠক করতে বিজিবির চৌকিতে গিয়েছিল, তারপরেই ঘটনা নাটকীয় মোড় নেয়। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্ত অঞ্চলের ডিআইজি এসএস গুলেরিয়া জানান, ‘সকাল সাড়ে ১০টা নাগাদ বাহিনীর পাঁচ সদস্যকে সাথে নিয়ে তিনি পোস্ট কমান্ডার বিজিবির সাথে পতাকা বৈঠক করতে যান।’ ‘বৈঠকের পরেও আটক ভারতীয় মৎস্যজীবীকে ছাড়তে তারা রাজি হয়নি এবং বিএসএফ সদস্যদের ঘিরে ফেলতে শুরু করে বিজিবি সদস্যরা।’ গুলেরিয়া বলেন, পরিস্থিতি অন্য দিকে মোড় নিচ্ছে দেখে বিএসএফ দল যখন স্পিডবোটে ফিরে আসছিল, তখন বিজিবি সদস্যরা গুলি চালায়।
ভারতীয় সরকারি কর্মকর্তারা বলছেন, ওই গোলাগুলিতে হেড কনস্টেবল বিজয়ভান সিংয়ের মাথায় গুলি লাগে, আর হাতে গুলি লাগে নৌকাচালকের। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মি. সিং মারা যান বলে তারা জানান। এই ঘটনার পর বিএসএফ বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা সেখানে গিয়েছেন। এ নিয়ে বিজিবি এবং বিএসএফ মহাপরিচালকদের মধ্যে ফোনে কথা হয়েছে বলে জানা গেছে। এ দিকে, বিজিবি কর্মকর্তা ফেরদৌস মাহমুদ জানান, সীমান্তে এখন কোনো উত্তেজনা নেই, তবে বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে।
বিবিসি জানায়, ভারত-বাংলাদেশ সীমান্তে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে গোলাগুলিতে এক ভারতীয় সীমান্তরক্ষী নিহত হয়েছেন বলে সে দেশের কর্মকর্তারা জানিয়েছেন। তবে রাজশাহী জেলা বিজিবির কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস মাহমুদ জানিয়েছেন বিএসএফের সৈন্য নিহত হওয়ার কোনো তথ্যপ্রমাণ পায়নি বিজিবি।
তিনি বলেন, দুই দেশের মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বিএসএফ দাবি করেছে তাদের একজন সৈন্য নিহত হয়েছে। কিন্তু আমরা এর কোনো তথ্যপ্রমাণ পাইনি। এখন দুই দেশই বিষয়টি নিয়ে তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবে।
এই প্রসঙ্গে বিএসএফের অবসরপ্রাপ্ত ডিআইজি সলিল কুমার মিত্র বিবিসি বাংলাকে বলেন, এটা অভূতপূর্ব ঘটনা। এর আগে কখনো পতাকা বৈঠকের সময় গুলি চালানোর ইতিহাস নেই। পতাকা বৈঠক মানেই দুই বাহিনীর সম্মতি নিয়ে আলোচনা। সেখানে কেন বিজিবি গুলি চালাল, এটাই স্পষ্ট নয়। এরকম ঘটনা অনভিপ্রেত।
এ দিকে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার বিএসএফ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গিতে জলসীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকে গিয়েছিলেন তিনজন ভারতীয় মৎস্যজীবী। তাদের উদ্ধার করতে গিয়েছিল বিএসএফ। বিএসএফের দাবি, গতকাল দুই মৎস্যজীবীকে উদ্ধার করে ফেরার পথে বিজিবি গুলি চালায়। ওই ঘটনায় মৃত্যু হয়েছে বিএসএফের হেড কনস্টেবল বিজয়ভান সিংহের। তার মাথায় গুলি লাগে। অন্য এক কনস্টেবল বিজিবির ছোড়া গুলিতে আহত হয়েছেন। তাকে মুর্শিদাবাদ মেডিক্যালে ভর্তি করা হয়েছে।
এ দিন সকালে জলঙ্গির তিন মৎস্যজীবী পদ্মায় মাছ ধরার সময় আন্তর্জাতিক জলসীমান্ত পেরিয়ে বাংলাদেশের দিকে চলে যান। তখনই তিনজনকে বিজিবি আটক করে। বিষয়টি বিএসএফকে জানানো হয়। দু’পক্ষের মধ্যে ফ্ল্যাগ মিটিংয়ের পর তিনজন মৎসজীবীর মধ্যে দু’জনকে ছেড়ে দেয় বিজিবি। কিন্তু একজনকে তারা ছাড়তে নারাজ ছিল। এমন পরিস্থিতিতে দু’জনকে নিয়ে কাটমারি চর বর্ডার পোস্টের দিকে ফিরছিল বিএসএফের পাঁচজনের একটি দল। গুলি ছোড়া হলে বিজয়ভানের মাথায় লাগে।
ঘটনার পর দুই তরফে ডিজি পদমর্যাদার অফিসারদের উপস্থিতিতে বৈঠক হয়। বিজিবির তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস মিলেছে বলে জানিয়েছে বিএসএফ।


আরো সংবাদ



premium cement
ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের স্বর্ণের দাম এবার কমলো গণ-ইফতার কর্মসূচিতে ছাত্রলীগের হামলার নিন্দা ছাত্রশিবিরের পাবনায় একরাতে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল উধাও! সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম

সকল