২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ঘটনা তদন্তে কমিটি

গভীর রাতে পুলিশ পাহারায় ডিসির জামালপুর ত্যাগ

-

নিজের অফিস কক্ষে এক নারী অফিস সহায়কের সাথে আপত্তিকর ভিডিও ফেসবুকে ভাইরাল এবং এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ায় জনরোষের আতঙ্কে ও লজ্জায় ডিসি আহমেদ কবীর গভীর রাতে জামালপুর ত্যাগ করেছেন। গত শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে পুলিশ পাহারায় তিনি তার সরকারি বাসভবন থেকে চলে গেছেন বলে সূত্র জানায়। এ দিকে আপত্তিকর ভিডিও’র সেই আলোচিত নারী জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহায়ক সানজিদা ইয়াসমিন সাধনা আত্মগোপনে রয়েছেন। তিনি গতকাল রোববার সকাল থেকে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন বলে নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার।
নিজস্ব প্রতিবেদক জানান, এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হওয়া জামালপুরের সাবেক ডিসি আহমেদ কবীরের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে আগামী ১০ কর্মদিবসের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে এ সব তথ্য জানা গেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, তদন্ত কমিটিতে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) মুশফিকুর রহমানকে প্রধান করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেনÑ জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, ময়মনসিংহের বিভাগীয় কমিশনারের একজন প্রতিনিধি, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) একজন প্রতিনিধি।
তদন্ত কমিটির সদস্যরা কেউ উপসচিব পদমর্যাদার নিচে হতে পারবেন না। মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন শৃঙ্খলা অধিশাখার উপসচিব সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
আদেশে বলা হয়েছে, কমিটি প্রকাশিত ভিডিওটির সঠিকতা যাচাই করে প্রতিবেদন দাখিল করবে। এ ছাড়া কমিটি প্রয়োজনে সরেজমিন পরিদর্শন করবে এবং ভিডিওটি যাচাইয়ের বিষয়ে বিশেষজ্ঞদের মতামত নেবে। কমিটিকে তদন্ত প্রতিবেদনে সুস্পষ্ট মতামত দিতে হবে।
এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, আহমেদ কবীরের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি তাকে দেয়া শুদ্ধাচার সনদও প্রত্যাহার করে নেয়া হবে। প্রতিমন্ত্রী ওই ঘটনাকে অনৈতিক ও অনভিপ্রেত বলে উল্লেখ করেছেন।
প্রতিমন্ত্রী বলেছেন, সাময়িক বরখাস্ত করা প্রাথমিক শাস্তি, ঘটনার সাথে জড়িত জেলা প্রশাসক ও নারী অফিস সহকারী দুইজনের বিরুদ্ধেই চাকরির বিধি মেনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে যাতে ভবিষ্যতে এ ধরনের কাজ কেউ না করে।
জানা গেছে, আপত্তিকর ভিডিও ভাইরাল হওয়ায় জামালপুরের ডিসি আহমেদ কবীরকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। এ বিষয়ে গতকাল রোববার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জামালপুরের জেলা প্রশাসক আহমেদ কবীরকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত করার কথা উল্লেখ করা হয়েছে।
এ ছাড়া জামালপুরের নতুন ডিসি নিয়োগের পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে পরিকল্পনা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ এনামুল হককে জমালপুরের নতুন জেলা প্রশাসক (ডিসি) ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কে এম আল-আমীন এ প্রজ্ঞাপন জারি করেছেন। এ দিকে বদলি এবং নতুন জেলা প্রশাসক নিয়োগের দু’টি আদেশপত্রই হাতে পেয়েছেন জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার। তিনি গতকাল গতকাল রোববার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের কাছে এ তথ্য নিশ্চিত করেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আপত্তিকর ভিডিও ছড়িয়ে পড়ার পর থেকেই জেলা প্রশাসক কার্যালয়ের আলোচিত সেই অফিস সহায়ক সানজিদা ইয়াসমিন সাধনা আত্মগোপনে রয়েছেন। শুক্র ও শনিবার দুই দিনের সাপ্তাহিক ছুটির পর অফিস খুললেও তিনি রোববার তার কর্মস্থলে যোগদান করেননি। তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়। অন্য দিকে আহমেদ কবীরকে জেলা প্রশাসকের পদ থেকে প্রত্যাহার করার আদেশপত্র হাতে পাওয়ার আগেই গত শনিবার রাত সাড়ে ৩টার দিকে পুলিশ পাহারায় তিনি জামালপুর ত্যাগ করেছেন।
গতকাল রোববার বেলা ১১টার দিকে জেলা প্রশাসকের সভাকক্ষে জেলা রাজস্ববিষয়ক মাসিক সভায় ডিসির সভাপতিত্ব করার কথা ছিল। এ-সংক্রান্ত ব্যানারেও তার নাম লেখা ছিল। আহমেদ কবীরের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে ওই মাসিক সভাটি অনুষ্ঠিত হয়। এ সভায় জেলার সাতটি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভূমি বিভাগের সহকারী কমিশনাররা উপস্থিত ছিলেন।
রোববার সকাল ১০টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে সব দফতরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে একটা নীরবতা লক্ষ করা গেছে। এডিসি পর্যায়ে কর্মকর্তা এবং ম্যাজিস্ট্রেটদের বারবার বৈঠক করাসহ ব্যস্ততা এবং ইতস্ততার মধ্য দিয়ে সময় পার করতে দেখা গেছে। বিশেষ নিরাপত্তার জন্য ডিসি অফিস প্রাঙ্গণ ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। সেখানে দমকল বাহিনীর গাড়িও অবস্থান করছিল। জেলা প্রশাসক আহমেদ কবীরের ওএসডি হওয়ার খবর জানাজানি হলে উৎসুক মানুষ ডিসি অফিস প্রাঙ্গণে ভিড় করে।
জেলা প্রশাসক কার্যালয় ভবনের নিচ তলায় সিঁড়ির পাশের দেয়ালে ভিক্ষুকমুক্তকরণের উদ্বুদ্ধমূলক ভিডিও তথ্যচিত্র প্রচারের এলইডি টিভি সেটটিও সরিয়ে ফেলা হয়েছে। ওই তথ্যচিত্রের একাংশে জেলা প্রশাসক আহমেদ কবীরের বক্তব্য রয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ে ঢুকতেই ওই ভিডিও তথ্যচিত্রটি দেখতে দর্শনার্থীদের সারা দিনই ভিড় থাকত। ধারণা করা হচ্ছে, জেলা প্রশাসকের আপত্তিকর ভিডিও ভাইরাল হওয়ায় জনরোষের শিকার হওয়ার শঙ্কা থেকেই টিভি সেটটি সরিয়ে ফেলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার টিভি সেটটি নামিয়ে রাখার সত্যতা নিশ্চিত করেছেন।
এ ছাড়া আহমেদ কবীরের সেই আলোচিত কক্ষ থেকে গত শুক্রবার রাতে খাট-বিছানা ও অন্যান্য আসবাবপত্র সরিয়ে ফেলা হয়েছে, এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। তবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার গতকাল রোববার দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, জেলা প্রশাসক আহমেদ কবীর ওই কক্ষটি যেভাবে সাজিয়েছিলেন ঠিক সেভাবেই আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ওই কক্ষটি তালাবদ্ধ করে রাখা হয়েছে। ভিডিওটি ভাইরাল হওয়ার পর এ নিয়ে একাধিক তদন্ত কমিটি কাজ করবে বলে জানানোর পর থেকেই এ ব্যবস্থা নিয়েছি।
অফিস সহায়ক সানজিদা ইয়াসমিনের অনুপস্থিতি সম্পর্কে তিনি বলেন, তিনি আমাদের কাছ থেকে ছুটি নেননি। পূর্বানুমতি ছাড়াই অফিসে অনুপস্থিত রয়েছেন।
সানজিদা ইয়াসমিনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়েছে কি না অন্য এক প্রশ্নের জবাবে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার বলেন, তার ব্যাপারে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কোনো নির্দেশনা এখনো পায়নি। পেলে সেই আদেশ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। সাধনা এখন কোথায়, সঠিক হদিস বলতে পারছে না কেউ। অফিস সহায়ক সানজিদা ইয়াসমিনের মা নাসিমা আক্তার সাংবাদিকদের বলেন, আমার মেয়ে বেড়াতে গেছে। কিন্তু কোথায় বেড়াতে গেছে এ বিষয়ে কিছু বলতে রাজি হননি তিনি।
প্রসঙ্গত, নিজ অফিস কক্ষে জামালপুরের জেলা প্রশাসক আহমেদ কবীরের সাথে একই অফিসের অফিস সহায়ক এক নারী কর্মচারীর সাথে আপত্তিকর দু’টি ভিডিও (চার মিনিট ৫৭ সেকেন্ড ও ২৪ মিনিট ৫৯ সেকেন্ড) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এর পর থেকে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। তবে গত শুক্রবার দুপুরে সার্কিট হাউজে সংবাদ সম্মেলনে ওই ভিডিওটি সাজানো বলে দাবি করেছেন জেলা প্রশাসক আহমেদ কবীর।
তিন জেলায় নতুন ডিসি : এদিকে চুয়াডাঙ্গা, খাগড়াছড়ি ও জামালপুর জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে সরকার। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মো: নজরুল ইসলাম সরকারকে চুয়াডাঙ্গার ডিসি নিয়োগ দেয়া হয়েছে। খাগড়াছড়ির ডিসি পদে নিয়োগ পেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস।
চুয়াডাঙ্গার বর্তমান ডিসি গোপাল চন্দ্র দাসকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব এবং খাগড়াছড়ির বর্তমান ডিসি মো: শহীদুল ইসলামকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি করা হয়েছে।
এদিকে জামালপুরের ডিসি আহমেদ কবীরকে ভিডিও কেলেঙ্কারির ঘটনায় ওএসডি করার পর পরিকল্পনামন্ত্রীর একান্ত সচিব (পিএস) মোহাম্মদ এনামুল হককে ওই জেলার ডিসি করে পাঠানো হয়েছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয় যেখানে জামালপুরের ডিসি আহমেদ কবীরকে এক নারীর সাথে অন্তরঙ্গ অবস্থায় দেখা যায়।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল