২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তিন দেশ সফরে প্রধানমন্ত্রী কাল ঢাকা ছাড়ছেন

ফিরবেন ঈদের পর
-

তিন দেশ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল মঙ্গলবার ঢাকা ছেড়ে যাবেন। প্রথমে জাপান, এরপর সৌদি আরব ও সবশেষে ফিনল্যান্ড যাবেন তিনি। ঈদ শেষে প্রধানমন্ত্রী ৭ জুন ঢাকা ফিরে আসবেন।
সফরের ওপর আলোকপাত করে গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, ২৮ মে জাপানের বিখ্যাত গণমাধ্যম ‘নিকে’র উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব এশিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। পাশাপাশি তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সাথে বৈঠক করবেন। এ সময় দু’দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হবে। এই অর্থ দিয়ে মহেশখালীর মাতারবাড়িতে বিদ্যুৎকেন্দ্র, অবকাঠামো উন্নয়ন, ম্যাস র্যাপিড ট্রানজিটসহ (এমআরটি) মোট পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, জাপান সফরে প্রধানমন্ত্রীর সাথে ৫৩ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল যাচ্ছে। এই সফরে রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাপানের সহযোগিতা চাওয়া হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৩০ মে প্রধানমন্ত্রী জাপান থেকে সৌদি আরব যাবেন। পরদিন তিনি মক্কায় আয়োজিত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনে ওআইসির সদস্য রাষ্ট্র, পর্যবেক্ষক রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠানগুলো ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ মোট ১৪৮টি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অংশগ্রহণ করবে। এই সম্মেলনে একমাত্র নারী সরকারপ্রধান হিসেবে যোগ দিচ্ছেন শেখ হাসিনা। সেখানে তার বক্তব্য দেয়ার কথা রয়েছে।
মুসলিম উম্মাহর শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষা এবং মুসলিম বিশ্বে উন্নয়নে ওআইসি মুখ্য ভূমিকা পালন করে আসছে উল্লেখ করে ড. মোমেন বলেন, বর্তমানে মুসলিমবিশ্বের বেশ কিছু দেশ শান্তি, নিরাপত্তা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় হুমকি, অভ্যন্তরীণ দ্বন্দ্ব, মুসলিম রাষ্ট্রে বাইরের হস্তক্ষেপ, উত্তেজনা, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, ইসলামোফোবিয়া ও মানবিক বিপর্যয়সহ নানা সমস্যার সম্মুখীন। এ পরিস্থিতি থেকে উত্তরণের এবং একই সাথে আন্তর্জাতিক পরিমণ্ডলে শান্তি ও নিরাপত্তা রক্ষায় সংস্থাটির সম্মিলিত আলোচনা ও উদ্যোগ গ্রহণে ওআইসির এই শীর্ষ সম্মেলন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
তিনি বলেন, সম্মেলনে অমুসলিম দেশে মুসলিম সংখ্যালঘুদের সমস্যা, বিশেষ করে রোহিঙ্গা সঙ্কট বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়া সঙ্ঘাত ও অন্তর্দ্বন্দ্বে কিছু মুসলিম দেশ মানবিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। এ সমস্যাগুলোর সমাধান, ইসলামোফোবিয়া দূর করার উপায়, মুসলিম উম্মাহর আর্থসামাজিক উন্নয়নে কর্মপরিকল্পনা, ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যসহ বিভিন্ন ধরনের সহযোগিতা এগিয়ে নেয়া, বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনবিষয়ক ওআইসির এজেন্ডা আলোচনায় স্থান পাবে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং ফিলিস্তিন ও আলকুদস বিষয়ে প্যালেস্টাইনিদের ন্যায়সঙ্গত দাবি ও অধিকারের বিষয় আলোচনায় বরাবরের মতোই গুরুত্ব পাবে।
আব্দুল মোমেন বলেন, সৌদি আরব সফর শেষে ফিনল্যান্ড যাবেন শেখ হাসিনা। সেখানে তিনি ঈদুল ফিতর উদযাপন করবেন। এ বছর প্রধানমন্ত্রী বাংলাদেশে ঈদ করছেন না।
জাপান ও সৌদি আরব সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আর জেদ্দায় ওআইসির সম্মেলনে আগে উপস্থিত হবেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।
মোদির শপথে যাবেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন বলে জানিয়েছেন ড. মোমেন। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি। কিন্তু আগে থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান ও সৌদি আরব সফরের সূচি ঠিক করা হয়েছে। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নিতে পারছেন না।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল