২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রতারণার মাধ্যমে দেশে একদলীয় শাসনব্যবস্থা চালু করা হয়েছে : ফখরুল

কবি আল মাহমুদের স্মরণে জাসাসের শোকসভায় বক্তৃতা করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর : নয়া দিগন্ত -

প্রতারণার মাধ্যমে দেশে একদলীয় শাসনব্যবস্থা চালু করা হয়েছে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যারা ভিন্নমত সহ্য করতে পারে না, যাদের মধ্যে ন্যূনতম সহনশীলতাটুকু নেই তারা গণতন্ত্রের কথা বলবে কেন? সরাসরি নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিমের মতো বলা উচিত, আমি এক দলীয় শাসনে বিশ্বাস করি। আমি যা বলব সেটাই আইন।
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদের মৃত্যুতে গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত শোকসভায় তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এ সভার আয়োজন করে। গত ১৫ ফেব্রুয়ারি ৮২ বছর বয়সে মারা যান কবি আল মাহমুদ।
জাসাসের সহসভাপতি বাবুল আহমেদের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকনের পরিচালনায় শোক সভায় গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, কবি আবদুল হাই শিকদার, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান, কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম রফিক, হান্নান মাসুদ, শাহরিয়ার ইসলাম শায়লা, শিবা সানু প্রমুখ বক্তব্য রাখেন।
মির্জা ফখরুল বলেন, সরকার সমগ্র দেশকে কারাগারে পরিণত করেছে। মানুষের অধিকারকে তারা কেড়ে নিচ্ছে, আজকে কবি, সাহিত্যিক এবং সাংবাদিকদের তারা কারাগারে পাঠায়। কেউ এতটুকু ভিন্নমত পোষণ করলে তার ওপর নির্যাতন নেমে আসে। কিছু দিন আগে, ভারতের অরুন্ধতী রায় যিনি বিশ্ববিখ্যাত হয়েছেন তার লেখার মধ্য দিয়ে, ভিন্নমতের লেখক, তিনি ঢাকায় এসেছিলেন একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে। ওই অনুষ্ঠানের যেখানে ভেন্যু ছিল সেটা বন্ধ করে দিয়েছে। শেষ পর্যন্ত কিছুটা ভয় পেয়ে পরে বক্তব্য রাখতে দিয়েছে। আমার কথাগুলো যারা ভিন্নমত সহ্য করতে পারে না, যাদের মধ্যে ন্যূনতম সহনশীলতা নেই। তারা গণতন্ত্রের কথা বলবে কেন?
নেতাকর্মীদের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, কখনো হতাশ হবেন না, হতাশ হওয়ার প্রশ্নই আসে না। কারণ আমরা জয়ী হবোই হবো।
তিনি বলেন, আমি সবসময় বলি অত্যন্ত কঠিন সময় পার করছি আমরা। এই কঠিন সময় সহজ হয়ে আসবে যদি আমরা সবাই মনে করি, হ্যাঁ আমরা পারব, আমরা এটা করতে পারি। তাহলে আমরা এই নৈরাজ্যকে দূর করতে পারব। আমাদের বুকের উপর যে জগদ্দল পাথর আছে সে পাথর সরাতে পারব।
কবির বর্ণাঢ্য জীবন ও তার সৃষ্টিশীল কর্ম তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, আল মাহমুদ একজন ক্ষণজন্মা বীরপুরুষ ছিলেন। জাতির পরিবর্তনে, যুগের পরিবর্তনে বিরাট অবদান রেখেছেন আল মাহমুদ। জুলুমের বিরুদ্ধেও তিনি আপসহীনভাবে লিখেছেন। অবশ্য তার মাসুল তাকে দিতে হয়েছে। তাকে মামলা দিয়ে হয়রানি করা হয়েছে। জেলেও যেতে হয়েছে। অনেক অন্যায় সহ্য করতে হয়েছে।
বিএনপি মহাসচিব বলেন, আল মাহমুদ সাহেবকে শহীদ মিনারে নিয়ে সম্মান দেখানো হয়নি। এরা সম্মান দেখাবে কোথা থেকে। আমার সন্দেহ হয়, তারা (আওয়ামী লীগ) একুশের চেতনা বিশ্বাস করে কি না? করে না। তারা কী একাত্তরের চেতনাতে বিশ্বাস করে? করে না। যে স্বাধীনতার কথা তারা মুহুর্মুহু বলতে থাকে তার কতটুকু তারা বিশ্বাস করে?
আল মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, আল মাহমুদকে আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া খুব শ্রদ্ধা করতেন। আমাদের দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সাথেও তার অনেক ঘনিষ্ঠতা ছিল। এই ঘনিষ্ঠতা ব্যক্তিগত নয়, এই ঘনিষ্ঠতা চেতনার ঘনিষ্ঠতা, আদর্শের ঘনিষ্ঠতা, এই ঘনিষ্ঠতা হচ্ছে রাজনীতির ঘনিষ্ঠতা অর্থাৎ যে রাজনীতি মানুষ বিশ্বাস করে, জনগণ বিশ্বাস করে তার ঘনিষ্ঠতা।
নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন বলেন, প্রতিকূল পরিস্থিতিতে সবার জন্যই সবচেয়ে কঠিন কাজ হচ্ছে সত্য কথা বলা। অথচ কবি আল মাহমুদ সব সময়ই সত্য কথাটি অকপটে বলে গেছেন। তার দেখানো পথ অনুসরণ করার প্রচেষ্টা সবার মাঝে থাকতে হবে।

 


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত

সকল