২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গ্যাসের দাম বাড়ছে আবার

-

গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসছে শিগগিরই। চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের শুরুতে এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী। এ দিকে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সূত্র জানিয়েছে, এই সপ্তাহের শেষের দিকে বা আগামী সপ্তাহের শুরুতেই আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্য খাতে ব্যবহৃত গ্যাসের বর্ধিত দাম ঘোষণা করা হবে। জ্বালানি উপদেষ্টার বক্তব্য এবং বিইআরসি সূত্রের বক্তব্যে স্পষ্ট যে, গ্যাসের দাম শিগগিরই বাড়ছে।
প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী গতকাল শনিবার বলেন, ‘দুই-চার দিনের মধ্যেই গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে। তবে গ্যাসের দাম যেন সহনীয় পর্যায়ে থাকে, সে বিষয়ে বিইআরসিকে বলা হয়েছে।’
এর আগে গত ১১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে গণশুনানি শুরু করে কমিশন। এই বছরের মার্চ মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো গড়ে ৭৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব বিইআরসিতে দেয়। তবে আবাসিক ও বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়নি তারা। কমিশন গঠিত কারিগরি কমিটি এবার গ্যাসের দাম ১৪৩ ভাগ বাড়ানোর সুপারিশ করে।
শুনানি শেষের ৯০ দিনের মধ্যে গ্যাসের মূল্য পুনঃনির্ধারণের ঘোষণা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত জুনে শুনানি শেষ হওয়ার পর ৯০ দিন সময় শেষ হচ্ছে আগামী সপ্তাহে। এর মধ্যেই বিইআরসিকে গ্যাসের দাম পুনঃনির্ধারণের আদেশ দিতে হবে। তবে এ ক্ষেত্রে আবাসিক ও বাণিজ্যিক গ্রাহক বাদে অন্যদের গ্যাসের দাম বাড়ানো হবে।
বিইআরসির সদস্য আব্দুল আজিজ খানের বরাত দিয়ে একটি সূত্র জানিয়েছে, সরকার এলএনজি আমদানির শুরুতে গ্যাসের ওপর থাকা সব ধরনের কর প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এখন জাতীয় রাজস্ব বোর্ড থেকে কোম্পানিগুলোকে এ-সংক্রান্ত চিঠি দেয়া হবে। ওই চিঠি আমাদের কাছে এলে বর্ধিত গ্যাসের দাম ঘোষণা করা হবে।
প্রসঙ্গত, সব বিতরণ কোম্পানি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সাথে সমন্বয় করে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। সে হিসাবেই কমিশনের মূল্যায়ন কমিটি গ্যাসের দাম বাড়ানোর সুপারিশ করে। গত ১৮ আগস্ট প্রথমবারের মতো পাইপলাইনে এলএনজি সরবরাহ শুরু হয় দেশে। আপাতত শুধু চট্টগ্রামে এই গ্যাস সরবরাহ করা হচ্ছে। পাইপলাইনের কাজসহ সব ধরনের নিরাপত্তা প্রস্তুতি শেষ হলে জাতীয় গ্রিডেও সরবরাহ শুরু হবে এলএনজি।
এ জন্য গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব মূল্যায়ন করে কতটুকু এলএনজি এলে দাম কত বাড়ানোর প্রয়োজন হতে পারে, তা নির্ধারণ করে রেখেছে কমিশন। এই দাম বাড়ানোর পর যে ঘাটতি থাকবে, তা পূরণের জন্য ভর্তুকির প্রস্তাব দেবে তারা।
কমিশন দাম মূল্যায়নের সময় জানিয়েছিল, এলএনজি পাইপলাইনে যুক্ত হলেই ছয় হাজার কোটি টাকার ঘাটতি তৈরি হবে। আর সেই ঘাটতি পূরণ করতে হলে গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়াতে হবে। তবে এ খাতে সরকার ভর্তুকির পরিমাণ যদি আরো বাড়ায়, তাহলে গ্যাসের দাম এর চেয়ে কম বাড়ালেও হবে।
বিইআরসির একজন কর্মকর্তা জানান, এলএনজি আমদানির ফলে ঘাটতির পরিমাণ প্রাথমিকভাবে হিসাব করা হয়েছে ছয় হাজার কোটি টাকার মতো। এই ঘাটতি পূরণ করতে গেলে গ্যাসের দাম প্রায় ৬০ ভাগ বাড়ানোর প্রয়োজন।
একবারে গ্যাসের দাম এত বাড়ানো ঠিক হবে না বলেই এ খাতে তিন হাজার কোটি টাকা ভর্তুকি দেয়ার চিন্তা করা হচ্ছে। সে হিসাবে গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়তে পারে। তবে যদি আরো কম বাড়ানো হয় অর্থাৎ ২০ থেকে ১৫ শতাংশের নিচে হয়, তাহলে ভর্তুকির পরিমাণ আরো বাড়াতে হবে।
এর আগে গত বছরের ফেব্রুয়ারি মাসে সর্বশেষ গ্যাসের দাম বাড়ানো হয়। দুই ধাপে গড়ে ২২ দশমিক ৭৩ শতাংশ গ্যাসের দাম বাড়ায় বিইআরসি। প্রথম ধাপ ১ মার্চ এবং দ্বিতীয় ধাপ ১ জুন থেকে কার্যকর হয়।
গত জুনে এলএনজি আমদানি চূড়ান্ত হওয়ার পরই গ্যাসের দাম বাড়ানোর তোড়জোড় শুরু হয়। উত্তোলন ও বিতরণ কোম্পানিগুলোর পক্ষ থেকে আবাসিক ও বাণিজ্যিক ছাড়া সব ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়া হয়।
জুনের ১১ তারিখ থেকে দাম বাড়ানোর ওপর শুনানি শুরু করে বিইআরসি।
প্রতি ঘনমিটার গ্যাসের গড় দাম ৭ টাকা ৩৯ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ৯৫ পয়সা করার প্রস্তাব করেছে কোম্পানিগুলো। অর্থাৎ বর্তমানের তুলনায় ৭৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।
যুক্তি হিসেবে পেট্রোবাংলার পক্ষ থেকে বিইআরসিতে দেয়া এক উপস্থাপনায় দেখানো হয়েছে, ২৫ টাকা ১৭ পয়সা দরে কিনে সাথে ভ্যাট, ব্যাংক চার্জ, রি-গ্যাসিফিকেশন চার্জসহ নানা ধরনের চার্জ যোগ করে আমদানি করা এলএনজির বিক্রয়মূল্য দাঁড়াবে ৩৩ টাকা ৪৪ পয়সা। এই অঙ্ক দেশে বর্তমানে বিক্রীত গ্যাসের চার গুণ বেশি।
নতুন গ্যাস সরবরাহের জন্য পাইপলাইন নির্মাণে বিনিয়োগের কথা উল্লেখ করে জিটিসিএল প্রতি ঘনমিটার গ্যাসের সঞ্চালন চার্জ দশমিক ২৬৫৪ পয়সা থেকে বাড়িয়ে দশমিক ৪৪৭৬ পয়সা অর্থাৎ ৬৮ দশমিক ৬৫ শতাংশ বাড়ানোর প্রস্তাবের ওপর শুনানি হয়।
অন্য দিকে জ্বালানি খাতে দুর্নীতি ও অপচয় রোধ করা গেলে প্রচলিত দাম বহাল রেখেই আমদানি করা এলএনজির দাম সমন্বয় সম্ভব বলে মত দেন ভোক্তা অধিকার সংগঠন ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত নেট মিটারিং শীর্ষক আলোচনা অনুষ্ঠানে গ্যাসের দাম বাড়ানোর নানা প্রেক্ষাপট নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।
তিনি বলেন, মহেশখালীতে দেশের প্রথম এলএনজি টার্মিনাল থেকে শুরুতে ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হলেও বর্তমানে ২০০ থেকে ২৫০ মিলিয়ন ঘনফুট সরবরাহ করা হচ্ছে। ভাসমান এই টার্মিনাল থেকে ৫০০ এমএমসিএফটি গ্যাস সরবরাহের লক্ষ্য রয়েছে।
৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহের আরো একটি এলএনজি টার্মিনাল নির্মাণ করছে বেসরকারি কোম্পানি সামিট পাওয়ার।
সব মিলিয়ে আমদানি করা গ্যাস আসতে শুরু করলে ধীরে ধীরে দাম বাড়ানো হবে বলেও ইঙ্গিত দেন জ্বালানি উপদেষ্টা।
বছরের শুরুর দিকে তখনকার জ্বালানি সচিব নাজিম উদ্দিন চৌধুরীর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের কমিটি গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কমিশনের সাথে বৈঠক করে।
এরপর জ্বালানি বিভাগের বেঁধে দেয়া হারে দাম বৃদ্ধির প্রস্তাব দেয় বিতরণ কোম্পানিগুলো। শুনানি করে ভোক্তাপর্যায়ে গ্যাসের দাম ১৪২ থেকে ১৪৩ ভাগ বৃদ্ধির সুপারিশ করে বিইআরসির কারিগরি কমিটি।
একই সাথে প্রত্যেকটি কোম্পানির বিতরণ মার্জিন বৃদ্ধির পক্ষেও সায় দিয়েছে কমিশনের কারিগরি কমিটি।
গ্যাস সঙ্কট নিরসনে বিদেশ থেকে আমদানি করা ব্যয়বহুল এলএনজির প্রথম ধাপ জাতীয় সঞ্চালনে যোগ করলেও দাম অপরিবর্তিত রাখার পক্ষে মত দিয়েছে ক্যাব।
বিইআরসির গণশুনানিতে ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম দাম না বাড়ানোর পক্ষে তাদের যুক্তি তুলে ধরেন।
তিনি বলেন, ‘ব্যাংকিং খাতের মতোই তিতাসে ডাকাতি চলছে। অন্যান্য খাতেও গ্রাহক সেবার উন্নয়ন না করে বিভিন্ন চার্জ বসানো হয়েছে। এ ধরনের অতিরিক্ত মুনাফা থেকেই ব্যয়বহুল এলএনজির খরচ বহন করা সম্ভব।’


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল