২১ জুন ২০১৯

ভূমধ্যসাগরে ১৭০ অভিবাসী নিখোঁজ

উদ্ধার অভিযান চলছে -

ভূমধ্যসাগরে পৃথক দুই জাহাজডুবিতে প্রায় ১৭০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে জাতিসঙ্ঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা। আশঙ্কা করা হচ্ছে, তাদের মৃত্যু হয়েছে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। একে অভিবাসনপ্রত্যাশীদের জন্য সবচেয়ে বিপজ্জনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে।

শুক্রবার ইতালিয়ান নৌবাহিনী ১১৭ জন আরোহী নিয়ে লিবিয়া উপকূলে একটি জাহাজ ডুবে যাওয়ার খবর দিয়েছে। মরক্কো ও স্প্যানিশ কর্তৃপক্ষ সেই জাহাজ উদ্ধার অভিযান শুরু করেছে। জাতিসঙ্ঘের উদ্বাস্তু সংস্থা জানিয়েছে তারা এখনো মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারছে না।

এক বিবৃতিতে হাইকমিশনার ফিলিপো গ্রান্দি বলেন, ‘২০১৮ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আমরা সব দেখে চোখ বুজে থাকতে পারি না। এর আগে ভূমধ্যসাগরের পশ্চিমাঞ্চলীয় সীমানায় ৫৩ জন আরোহীসহ এক নৌকা নিখোঁজের খবর পাওয়া যায়। কয়েক দিন ধরে উদ্ধার অভিযান চালানো হলেও এখনো সাফল্য পাওয়া যায়নি। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্ল্যাভিও দ্য গিয়াসোমো বলেন, বেঁচে ফেরা তিনজন জানিয়েছেন, জাহাজে ১২০ জন আরোহী ছিলেন। তারা লিবিয়ার উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন। ইতালিয়ান এয়ারফোর্সের বিমান দু’টি নৌকা ফেলে তাদের উদ্ধার করে। বর্তমানে হাসপাতালে রয়েছেন তারা।


আরো সংবাদ

মেয়াদোত্তীর্ণ ওষুধ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গণমাধ্যমকর্মীদের সাথে বিতর্ক ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সাথে জাতীয় পার্টি নেতৃবৃন্দের বৈঠক খাদ্য সংরক্ষণে ১৭০টি খাদ্য গুদাম ও ২০০টি সাইলো নির্মাণ করা হচ্ছে আরব আমিরাত ও মালয়েশিয়ায় কর্মী প্রেরণ শিগগিরই : সংসদে প্রতিমন্ত্রী মৎস্যজীবী দলের ঢাকা মহানগর কমিটি বিলুপ্ত জলাবদ্ধতা-যানজটে রাজধানীতে চরম ভোগান্তি লড়াই করেও পারলো না বাংলাদেশ টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় আরো ২ জনের সাক্ষ্য বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ কুমিল্লায় পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ প্রি-পেইড মিটারে দুর্নীতি ওজোপাডিকো ও সংগ্রাম কমিটিকে নিয়ে বসবেন খুলনার মেয়র

সকল