২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আরো অনেককে গোপনে হত্যা করিয়েছেন পুতিন, দাবি ট্রাম্পের

আরো অনেককে গোপনে হত্যা করিয়েছেন পুতিন, দাবি ট্রাম্পের - ছবি : সংগৃহীত

সের্গেই স্ক্রিপাল হত্যাকাণ্ডে রাশিয়ার হাত রয়েছে, ব্রিটেনের কথায় আগেই সায় দিয়েছিল আমেরিকা। এ বার একটা ইন্টারভিউয়ে স্ক্রিপাল ছাড়া আরো অনেক রহস্যজনক হত্যাকাণ্ডের পিছনেও পুতিনের হাত রয়েছে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার আমেরিকার সংবাদমাধ্যম সিবিএস-এ একটি সাক্ষাৎকার দেন ট্রাম্প। সেই অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের উত্তরে ওই সমস্ত হত্যার পিছনে সরাসরি পুতিনের নাম নেন তিনি।

রাশিয়ায় ব্রিটেনের হয়ে কাজ করা সাবেক চর সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়েকে রুশ নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে মারার চক্রান্তের ঘটনায় সরাসরি রাশিয়ার হাত রয়েছে, এমন অভিযোগে বর্তমানে তোলপাড় বিশ্ব। শুধু স্ক্রিপাল নয়, পুতিনের অনেক সমালোচকেরই রহস্যজনক মৃত্যু ঘটেছে। ওই সাংবাদিক এ সমস্ত রহস্যজনক মৃত্যু প্রসঙ্গেই প্রশ্নটা করেছিলেন।

সাংবাদিক লেসলি ট্রাম্পকে জিজ্ঞাসা করেন, হত্যাকাণ্ডে ভ্লাদিমির পুতিন জড়িত কি না। তার উত্তরে ট্রাম্প বলেন, ‘‘সম্ভবত তাই। তবে এই ঘটনা আমাদের দেশে ঘটেনি।’’ তার পর সাংবাদিক বলেন, ‘‘কিন্তু এটা করা উচিত হয়নি।’’ ট্রাম্পও তার সঙ্গে একমত হন। জানান, রাশিয়ার এ রকম নির্দেশ দেয়াই উচিত হয়নি।

এরপর ২০১৬ আমেরিকার প্রেসিডেন্টিয়াল নির্বাচন এবং তাতে পুতিনের প্রভাব খাটানোর বিষয়টিও সামনে আনেন। এ ক্ষেত্রেও ট্রাম্প সায় দেন। পাশাপাশি তিনি এও জানান, শুধু রাশিয়াই নয়, তার বিশ্বাস চীনও এতে প্রভাব খাটিয়েছে। কিন্তু চীনের হস্তক্ষেপের কোনো প্রমাণ ট্রাম্প দিতে পারেননি।

নভেম্বরে খুন করা হবে মোদিকে!

এই বছরের নভেম্বরেই খুন করা হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এক লাইনের এই হুমকি ইমেল পেলেন দিল্লি পুলিশের কমিশনার অমূল্য পট্টনায়েক। তার সরকারি ইমেইল আইডিতেই এই হুমকি চিঠি পাঠানো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

হুমকি চিঠি পাওয়ার পরই প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের সতর্ক করা হয়েছে। বছরের শেষেই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই নভেম্বরে ভারতজুড়ে একাধিক জনসভা ও মিছিল করার কথা প্রধানমন্ত্রীর। সেই কারণেই নভেম্বর মাসটিকে টার্গেট করছে সন্ত্রাসীরা, এমনটাই অনুমান গোয়েন্দাদের।

ইমেল পাওয়ার পরই ভারতজুড়ে সক্রিয় গোয়েন্দাদের নেটওয়ার্ক। কারা মোদিকে খুন করার ষড়যন্ত্র করছে, তা এখনো জানা যায়নি। যদিও হুমকি ইমেলটি যে সার্ভার থেকে পাঠানো হয়েছে, সেই সার্ভারটিউত্তরপূর্ব ভারতের আসামে অবস্থিত বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছেন গোয়েন্দারা।

ভারতের প্রধানমন্ত্রীকে খুনের হুমকি অবশ্য এই প্রথম নয়। এই বছরের জুনেই একটি গোপন চিঠি উদ্ধার করার কথা জানিয়েছিল পুনে পুলিশ। সেই চিঠিতে মোদিকে খুন করার ছক লেখা ছিল, এমনটাই জানানো হয়েছিল পুলিশের পক্ষ থেকে। সেক্ষেত্রে অবশ্য সন্দেহের তীর ছিল মাওবাদীদের দিকেই। জানা গিয়েছিল রাজীব গান্ধীর স্টাইলেই মোদিকে সরানোর ষড়যন্ত্র করা হচ্ছে।

মহারাষ্ট্রে ভিমা কোরেগাঁও দাঙ্গার তদন্ত করতে গিয়েই এই চিঠিটি হাতে এসেছিল গোয়েন্দাদের। ১৮ এপ্রিল, ২০১৭ সালে লেখা এই চিঠিটি পাওয়া গিয়েছিল রোনা উইলসন নামের এক সমাজকর্মীর দিল্লির বাড়ি থেকে। অন্তত পুনে পুলিশের দাবি এরকমই ছিল। ভিমা কোরেগাঁও কাণ্ডে রোনা উইলসন-সহ আরো পাঁচ সমাজকর্মীকে জুনে গ্রেফতার করা হয়েছিল। তখনই মোদকে হত্যার ষড়যন্ত্রের কথা প্রথম সামনে আসে।

সেই চিঠিটি লিখেছিল ‘আর’ নামের এক ব্যক্তি। তা লেখা হয়েছিল কমরেড প্রকাশ নামের কোনো একজনকে।চিঠিতে রোড শো চলাকালীন নরেন্দ্র মোদিকে রাজীব গান্ধী স্টাইলে হত্যা করার কথা বলা হয়েছিল। পুনে পুলিশ এই দাবি করলেও অনেকেই অবশ্য এই দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। ভিমা কোরেগাঁও ঘটনা থেকে মুখ ঘুরিয়ে দিতেই মোদিকে হত্যার ষড়যন্ত্রের গল্প সামনে আনছে পুনে পুলিশ, এই অভিযোগও আনেন অনেকেই।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল