২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
ফেনীতে সংখ্যালঘুদের ওপর হামলা

আ.লীগ ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়: রিজভী

- ছবি : সংগৃহীত

ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বসত বাড়িতে আগুন লাগিয়ে দিয়ে শাসকগোষ্ঠী ঘোলাপানিতে মাছ শিকার করতে চাচ্ছে। কারণ আওয়ামী লীগ উচিৎ-অনুচিতের এথিক্সের ধার ধারে না। মানুষের জীবন ও নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলে হলেও রাজনৈতিক স্বার্থ হাসিল করতে পারে। সোমবার রাতে এক জরুরি সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এসব কথা বলেন।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। লিখিত বক্তব্যে রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, গত ১৬ ডিসেম্বর রাতে ফেনীর সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের আলামপুর গ্রামে নাপিতবাড়ির (বাবু ডাক্তার বাড়ি) শিশির শীল ও মনিন্দ্র শীলের দুটি টিনের পাকা বসত ঘর ও দুটি পাক ঘর আওয়ামী লীগের কর্মীরা সম্পূর্ণভাবে আগুন লাগিয়ে ভস্মিভূত করে দেয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে সোনাগাজী থানা পুলিশ আলাউদ্দিন বাবুল নামে স্থানীয় এক ব্যক্তিকে আটক করে। যিনি বর্তমানে ২নং বগাদানা ইউনিয়ন পরিষদ মেম্বার ও ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারী।

তিনি অভিযোগ করে বলেন, ঘটনাটি ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে। স্থানীয় হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং ভারতীয় হাই কমিশনার ফেনী জেলার এসপিকে টেলিফোনে ঘটনাটি অবহিত করেছেন বলে জানা যায়। আমি শিশির শীল ও মনিন্দ্র শীলের বসতবাটি আগুন লাগিয়ে ভস্মিভূত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে সংশ্লিষ্ট জড়িতদের খুঁজে বের করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি করছি।

রিজভী বলেন, বিএনপিও উল্লিখিত ঘটনাকে দূরভিসন্ধিমূলক বলে মনে করে। ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বসত বাড়িতে আগুন লাগিয়ে দিয়ে অবৈধ শাসকগোষ্ঠী ঘোলাপানিতে মাছ শিকার করতে চাচ্ছে। কারণ আওয়ামী লীগ উচিৎ-অনুচিতের এথিক্সের ধার ধারে না। এধরনের ঘটনায় জনমনে আশঙ্কা তৈরি হয়েছে যে, ক্ষমতাসীনরা সোনাগাজী উপজেলার আলামপুর গ্রামের নাপিত বাড়ির অমানবিক ঘটনার ন্যায় দেশব্যাপী এধরনের ঘটনা আরো ঘটাতে পারে এবং সেটি বিএনপি ও ঐক্যফ্রন্টের ওপর দায় চাপাতে পারে। সাম্প্রদায়িক সহিংসতার বাতাবরণ তৈরী করে তার দায় বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের ওপর চাপিয়ে আন্তর্জাতিক সহানুভূতি আদায়ের জন্য সরকারের মিথ্যাচারের প্রচার মেশিনগুলোকে কাজে লাগানো হবে।

তিনি বলেন, ক্ষমতাকে আঁকড়ে রাখার জন্য সমাজে সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সকল সম্প্রদায়ের মধ্যে আন্তরিক প্রীতির ঐতিহ্যকে ধ্বংস করে দিতেও সরকার বিন্দুমাত্র দ্বিধা করছে না। এদের আমলেই বৌদ্ধ-হিন্দু-খ্রিষ্টান দেবালয়ে আক্রমণ হয়েছে, সহায়-সম্পত্তি লুট হয়েছে, যাজক-পুরোহিত খুন হয়েছে।

ইতোপূর্বে সরকারী মদদে এধরনের সহিংসতার নজির আমরা দেখেছি। এরা উইপোকার মতো রাষ্ট্র-সমাজের দৃঢ় বন্ধনকে ভিতর থেকে খেয়ে ফেলছে। আমি বিএনপির পক্ষ থেকে ধর্মীয় সম্প্রদায়, জাতিগোষ্ঠী নির্বিশেষে সকল বাংলাদেশীকে অন্তর্ঘাত-নাশকতা এবং যেকোন উস্কানির মুখে সতর্ক থাকার জন্য আহবান জানাচ্ছি।

রিজভী জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় গুলশান লেকশোরে আসন্ন একাদশ জাতীয় সংসদ উপলক্ষে বিএনপির ইশতেহার প্রকাশ করা হবে। এই ইশতেহার ঘোষণা করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে বিকেলে এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন, সারাদেশে বিএনপির প্রার্থী ও সমর্থকদের ওপর হামলা করছে আওয়ামী লীগ ও পুলিশ। নির্বাচনী প্রচারে বাধা দেয়া হচ্ছে। টাঙ্গাইল, নোয়াখালী, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, ময়মনসিংহ, যশোর, নেত্রকোনা, ঢাকা মহানগর, সাতক্ষীরা, নাটোর, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, ঝিনাইদহ, কুমিল্লা, ঢাকা জেলা, চাঁদপুর, পটুয়াখালী, নরসিংদী, বরিশাল,
ঝালকাঠি, রংপুর, মানিকগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুষ্টিয়া, নড়াইল, খাগড়াছড়ি জেলার বিভিন্ন নির্বাচনী আসনে নির্বাচনী প্রচারণায় ধানের শীষের প্রার্থী, বিএনপি নেতাকর্মী ও সমর্থকদের ওপর আওয়ামী সন্ত্রাসীদের ন্যাক্কারজনক হামলার ঘটনায় আমি তীব্র নিন্দা, ধিক্কার ও প্রতিবাদ জানাচ্ছি এবং বিএনপি ও অঙ্গ/সহযোগী সংগঠনসহ বিরোধী দলীয় গ্রেফতারকৃত নেতাকর্মীদের নি:শর্ত মুক্তির দাবি করছি। পুলিশ ও আওয়ামী লীগের হামলায় আহত নেতাকর্মীদের আশু সুস্থতা কামনা করেন রিজভী।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল