২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইভিএম নিয়ে বিভ্রন্তি ছড়ানো হচ্ছে : কবিতা খানম

ইভিএম নিয়ে সৃষ্ট বিভ্রান্তি দূর করার চেষ্টা করছে ইসি: কবিতা খানম -

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, ইভিএম নিয়ে না বুঝেই বিভ্রন্তি ছড়ানো হচ্ছে। এই বিভ্রান্তি দূর করার চেষ্ট করছে নির্বাচন কমিশন। আগে দেখুন, জানুন- এরপর গঠনমূলক সমালোচনা করুন। তাহলে দেশের উন্নয়ন হবে। মূলতঃ আইন হিসেবে পাশ না হলে সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহারের সুযোগ নেই। এটি আইন আকারে পাশ হলে আমরা আসন্ন সংসদ নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করবো। তবে ইভিএম ব্যবহারের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছি আমরা।

শনিবার রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন(ইভিএম) প্রদর্শনি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। রংপুরের ডিসি এনামুল হাবীবের সভাপতিত্বে এসময় ইভিএম সম্পর্কিত বক্তব্য উপস্থাপনা করেন আইডিইএ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মোঃ নুরুজ্জামান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, রংপুর মহানগর পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহামুদ, পুলিশ সুপার মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন।

ইসি কবিতা খানম বলেন, সামনে নির্বাচন। ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই করার যুগ শেষ। একটি গ্রহণযোগ্য নির্বাচন দেশবাসিকে উপহার দিতে নির্বাচন কমিশন সক্ষম। সে লক্ষেই নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে।

কবিতা খানম আরও বলেন, না জানার কারণে অনেকে প্রযুক্তি ব্যবহার করতে ভয় পায়। অথচ প্রযুক্তি ব্যবহার করলে সময় ও অর্থের অপচয় অনেক কম হয়। ফলে দেশের উন্নয়ন হয়। এখন আমাদের সামর্থ বেড়েছে তাই প্রযুক্তি ব্যবহারে আমাদের কোন বাধা নেই। প্রযুক্তি গ্রহণের মানসিকতা তৈরী করে আমাদের এগিয়ে যেতে হবে।

কবিতা খানম বলেন, ভোটগ্রহণে অবিশ্বাসের সংস্কৃতি ও ভ্রান্ত ধারণ থেকে মুক্ত করতেই ইভিএম। এই প্রযুক্তিতে একদিকে সময় এবং অর্থ বাঁচবে। জাল ভোট দেয়ার সুযোগও আর হবে না। যাদের মধ্যে ভ্রান্ত ধারণা কাজ করে তারাই ইভিএমের বিরোধী তা করছেন। ২০০৭-০৮ সালে দেশে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম সফল ভাবে ব্যবহার হয়েছে। কিছু ত্রুটি থাকতে পারে, সে সব ত্রুটি মুক্ত হয়েছি। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে না পারলেও আগামী স্থানীয় সরকার নির্বাচনে আমরা ইভিএম ব্যবহার করবো।

পরে ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোট দেয়ার পদ্ধতিসহ ভোটারদের তথ্য সংরক্ষণ আধুনিক প্রযুক্তির বিষয়গুলো প্রদর্শনীতে দেখানো হয়।
ইভিএম প্রদর্শনী বয়কট করে বিএনপি’র সংবাদ সম্মেলন
এদিকে কবিতা খানম কর্তৃক ইভিএম প্রদর্শনী মেলা উদ্বোধন করার পরপরই দুপুরে নগরীর গ্রান্ড হোটেল মোড়ের বিএনপি কার্যালয়ে ইভিএম বয়কটের ঘোষণা দিয়ে সাংবাদিক সম্মেলন করেছে মহানগর ও জেলা বিএনপি। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মহানগর বিএনপি’র সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন। উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক কারমাইকেল কলেজের সাবেক জিএস শহিদুল ইসলাম মিজু, জেলা বিএনপি’র সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক রইচ আহম্মেদ প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করার ক্ষেত্রে কোনরূপ কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে বিশ্বব্যাপি পরিত্যক্ত ও বর্জিত ইভিএম নিয়ে মাতামাতি দূরভিসন্ধমূলক। অধিকাংশ রাজনৈতিক দল, সুশীল সমাজ ও নির্বাচন বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে এবং অধিকাংশ আইটি বিশেষজ্ঞদের মতামত তোয়াক্কা না করে সরকার ও তার অনুগত নির্বাচন কমিশন আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে নানাবিধ কর্মতৎপরতা চালাচ্ছে।  জনগণের কষ্টার্জিত প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৫০ হাজার ইভিএম যন্ত্র ক্রয়ে নির্বাচন কমিশনের অতি আগ্রহ সন্দেহজনক।  জনগণের অর্থ লুটপাট ও তাদের ভোটাধিকার হরণ ও ভোটের ফলাফল ম্যানুপুলেশনে নির্বাচন কমিশনের এ ধরণের তৎপরতায় আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে রংপুরের ইভিএম প্রদর্শনী মেলা বয়কট করেছি।

সংবাদ সম্মেলনে রংপুরের সকল স্তরের ভোটারদের ইভিএম প্রদর্শনী বয়কটেরও আহবান জানানো হয় সাংবাদিক সম্মেলনে। এসময় সকল রাজনৈতিক দলের সাথে আলোচনা করে প্রচলিত পেপার ব্যালট পদ্ধতিতে সকলের কাছে গ্রহণযোগ্য, সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচনের উদ্যোগ গ্রহণ করার আহবান জানানো হয়।


আরো সংবাদ



premium cement