২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উৎযাপিত

-

নানা আয়োজনের মাধ্যমে উৎযাপিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যলয়ের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় পতাকা ও বেলুন উড়ানোর মাধ্যমে দিবসটি উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম।

এ সময় ভিসি বলেন, ‘প্রতিষ্ঠার ৪৮ বছরে শিক্ষক-শিক্ষার্থীরা দেশ-বিদেশে যে সুনাম অর্জন করেছে তাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গৌরব সমৃদ্ধ হয়েছে। ২০২০ সালে ৫০ বছরে পা রাখবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমাদের এখন ভাবতে হবে ৫০ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে কি রকম দেখতে চাই? ইতোমধ্যে জাবির অধিকতর উন্নয়নের জন্য প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন হবে। আমরা আশা করছি ৫০ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে পারবে।’

উদ্বোধন শেষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি(প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, ট্রেজারার অধ্যাপক শেখ মো. মঞ্জুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, শিক্ষক, সিন্ডিকেট ও সিনেট সদস্য এবং ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

১৯৭০ সালের ২০ আগস্ট ঢাকার অদূরের সাভারে ৬৯৭.৫৬ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় দেশের একমাত্র আবাসিক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ৪ জানুয়ারি ১৯৭১ বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাস অনুষ্ঠিত হলেও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় ১২ জানুয়ারি ১৯৭১। তৎকালীন পূর্ব পাকিস্তানের গর্ভনর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান বিশ্ববিদ্যালয়টি উদ্বোধন করেন। তখন থেকেই ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালিত হয়ে আসছে।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল