২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অ্যাকর্ড একতরফা নতুন শর্ত আরোপ করছে : কমছে ব্যবসা

 ড. রুবানা হক
ড. রুবানা হক - ছবি : সংগ্রহ

তৈরি পোশাকের আন্তর্জাতিক ক্রেতাদের জোট আ্যকর্ড সমঝোতা চুক্তি না মেনে এক তরফা নতুন নতুন শর্ত জুড়ে দিচ্ছে বলে অভিযোগ করেছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। এতে করে রফতানি আদেশ ও ব্যবসা কমেছে। চাকরি হারাচ্ছে শ্রমিকরা ।

শনিবার রাজধানীর গুলশানে হোটেল আমারিতে অগ্নিনিরাপত্তা সংক্রান্ত কর্মশালা শেষে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ড. রুবানা হক এ অভিযোগ করেন। এ সময় অ্যাকর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘উচ্চ আদালতে আদেশের পর অ্যাকর্ডের সঙ্গে আমাদের নতুন করে সমঝোতা চুক্তি হয়। চুক্তিতে একসঙ্গে কাজ করার কথা ছিল। কিন্তু তারা আমাদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই নতুন শর্ত জুড়ে দিচ্ছে। বিজিএমইএর অজান্তেই গঠন করা হয়েছে অ্যাকর্ডের প্রোটোকল।’
এছাড়া অগ্নিনিরাপত্তার বিষয়ে অ্যাকর্ড কারখানাগুলোর ওপর নতুন নতুন শর্ত চাপিয়ে দিচ্ছে বলেও তিনি অভিযোগ করেন। তিনি বলেন, চুক্তি অনুসারে কারখানাগুলোতে নতুন শর্ত আরোপের আগে বিজিএমইএর সঙ্গে কথা বলতে হয়, কিন্তু তা করা হয়নি।
উল্লেখ্য,অ্যাকর্ড ২০১৩ সাল থেকে বাংলাদেশে কাজ করছে।

রুবানা হক অভিযোগ করেন, কোনো ধরনের যোগাযোগ ছাড়াই সেফটি ইস্যুতে ৪ শ’ কারখানাকে সতর্ক করেছে অ্যাকর্ড। তাতে এসব প্রতিষ্ঠানের রফতানি আদেশ ও ব্যবসা কমেছে। চাকরি হারাচ্ছে শ্রমিকরা ।
সূত্র : বাসস

 


আরো সংবাদ



premium cement