১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি নিয়ে গোলটেবিল বৈঠক

-

ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি নিয়ে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে বেসিস সফ্ট এক্সপো ২০১৯ এ। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলে এনবিআর এর ভ্যাট পলিসি বিভাগের মেম্বার রেজাউল হাসান।

অনুষ্ঠানের মডারেটর এবং আহবায়ক ছিলেন বেসিস স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান কে এ এম রাশিদুল মজিদ। মূল বক্তব্য উপস্থাপন করেন এনালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রিসালাত সিদ্দিক। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, ডিরেক্টর ইন চার্জ ডিজিটাল মার্কেটিং স্ট্যান্ডিং কমিটি বেসিস দিদারুল আলম সানি, মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, এসএসএল ওয়েরলেসের চিফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী এবং এরা ইনফোটেক লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার মো. সিরাজুল ইসলামসহ আরো অনেকে।

মোহাম্মদ রিসালাত সিদ্দিকের প্রেজেন্টেশনে উঠে আসে ডিজিটাল মার্কেটিংয়ে ফেসবুক ও গুগল এর ভুমিকা এবং কিভাবে এই জায়ান্ট কোম্পানিগুলো ট্যাক্স না দিয়ে বাংলাদেশে ব্যবসা করছে। এতে বলা হয়, বছরে প্রায় ২০০০ কোটি টাকার বিজ্ঞাপন দেয়া হয় ফেসবুকে যার বেশির ভাগ অংশ যায় ছোট ছোট কম্পানি অথবা বেক্তি উদ্যোগে পরিচালিত ফেসবুক পেজে, যার কোন ট্যাক্স / ভ্যাট সরকার পায় না।

গত দুই বছরে দেশের ডিজিটাল মার্কেটিংয়ের পরিসর বেশ বেড়েছে; কিন্তু ট্যাক্স/ভ্যাট ও পেমেন্টের ক্ষেত্রে কিছু জটিলতা কাজ করছে। এ সমস্যা দূর করতে এর সমাধান নিয়ে আলোচনা করেন আলোচকরা।

আলোচকরা বলেন ডিজিটাল মার্কেটিং খাতের বৃদ্ধি অব্যহত রাখতে এবং ভ্যাট/ট্যাক্স এ স্বচ্ছতা আনতে একটি নির্দিষ্ট পেমেন্ট সিস্টেম দরকার, দরকার পরিকল্পিত গাইড লাইনের। যেটি অনুসরণ করে গুগুল, ফেসবুকে পেমেন্ট করা হবে যাতে করে সরকারের রাজস্ব আয় নিশ্চিত হবে।

এছাড়া আলোচকরা সরকারের কাছে ডিজিটাল মার্কেটিংয়ে খাতের উপর আরোপিত অনাবাসী কর ৫ বছরের জন্য রহিত করার দাবি জানান যাতে করে সবাই অবৈধ পেমেন্ট ব্যবহার না করে এই বৈধ পেমেন্ট চ্যানেল ব্যবহার করতে উৎসাহিত হয়।

প্রধান অতিথি রেজাউল হাসান তার বক্তব্যে বলেন, আমরাও এরকম কিছুই চিন্তা করছি, খুব ভালো লাগলো দেখে যে আপনাদের চিন্তার সাথে আমাদের চিন্তার মিল । তিনি বেসিস এর ডিজিটাল মার্কেটিং কমিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন এই পেমেন্ট সিস্টেম চালু হলে অনেক কিছু স্বচ্ছ হবে এবং ভ্যাট/ট্যাক্স আদায় সহজ হবে। প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
উন্মুক্ত করা হলো মদিনার ঐতিহাসিক আল ফকির কূপ জবিতে বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশ ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের ফ্রান্সের হয়ে রেকর্ড ম্যাচ খেলা হলো না গ্রিজম্যানের স্বর্ণের দাম এবার কমলো গণ-ইফতার কর্মসূচিতে ছাত্রলীগের হামলার নিন্দা ছাত্রশিবিরের পাবনায় একরাতে কবরস্থান থেকে ১৫টি কঙ্কাল উধাও! সম্পদ বিবরণী জমা দেয়ার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে : টিআইবি ফিলিপাইন ও জাপানের নেতাদের সাথে বৈঠকে বসছেন বাইডেন ইফতার পার্টির নামে সরকারের অন্ধ সমালোচনা করছে বিএনপি : ওবায়দুল কাদের ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির

সকল