২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কারিগরি চিন্তার ঘাটতিতে উন্নয়ন টেকসই হচ্ছে না

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। -

সড়ক বিশেষজ্ঞরা বলছেন, এখন সড়কের যে উন্নয়ন হচ্ছে তা টেকসই হচ্ছে না। এর কারন আমাদের এক্ষেত্রে কারিগরি চিন্তার ঘাটতি রয়েছে। রাস্তায় পানি জমে থাকে, ওভারলোডিংয়ের অনুমতি দেয়া হচ্ছে।

শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে আজ রোববার সড়ক ও জনপথ অধিদফতর আয়োজিত ‘বাংলাদেশে মানসম্মত সড়ক অবকাঠামো বিনির্মাণ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় বিশেষজ্ঞরা এই অভিমত জানান।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রবন্ধ উপস্থাপন করেন সওজ’র পরিচালক ড. আবদুল্লাহ আল মামুন। বক্তব্য দেন, বুয়েটের পুরো কৌশল বিভাগের অধ্যাপক ড. মো: শামসুল হক, নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন, সওজ’র প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান প্রমুখ।

ড. শামসুল হক বলেন, আমাদের রাস্তা ব্যয়বহুল। কিন্তু টিকে না। আমাদের সড়কটা কোন আকারে হবে তা আগে নির্ধারন করি না। তিনি বলেন, আমাদের চারলেনের মহাসড়কে থেমে থেমে ধুকে ধুকে যাচ্ছি। এটা উন্নয়ন নয়। আর আমরা যাকে মহাসড়ক বলছি আসলে সেটা মহাসড়ক নয়। মহাসড়ক মানে যেখানে গাড়ি একটানে চলে যাবে।

তিনি বলেন, সব চাপ আমরা সড়কের উপর ফেলছি। সড়ক, নৌ ও রেলের মধ্যে সমন্বয় আনতে হবে। সড়কের চাপ কমাতে হবে। কাভার্ড ভ্যান ও কার্গো কেন সড়কে?

মোবাশ্বের হোসেন বলেন, রাস্তার দু’লেন হলে যথেষ্ট, কিন্তু মানুষের হাঁটাটা আনন্দদায়ক হতে হবে। রাস্তার লোড কমাতে হবে। ওভারলোডিং অনেক বেশি।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল