২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিগগিরই উন্মুক্ত হবে মালয়েশিয়ার শ্রমবাজার

মালয়েশিয়ার স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর বৈঠক
মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর বৈঠক - সগৃহীত

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদমন্ত্রী কুলাসেগারানের সাথে পৃথকভাবে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ এমপি। মঙ্গলবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

মন্ত্রী পর্যায়ের এই বৈঠক অত্যন্ত সৌহার্দপূর্ণ হয়েছে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করেছে এবং নীতিগতভাবে একমত পোষণ করেছে। এছাড়াও বৈঠকে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশী কর্মীদের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে অর্থবহ আলোচনা হয়েছে। বর্তমানে স্থগিত থাকা শ্রমবাজারকে উন্মুক্ত করণ প্রসঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারান বাংলাদেশের প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদকে বলেন, বিষয়টি নিয়ে তার সরকার সবসময় ইতিবাচক মনোভাব পোষণ করে। খুব শিগগিরই বিষয়টি মন্ত্রিপরিষদে উত্থাপিত হবে।’

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ বিষয়ে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে আগামী ৩০-৩১ মে একটি দ্বিপাক্ষিক যৌথ ওয়ার্কিং গ্রুপ ( জেডব্লিউ জি)এর সভার প্রস্তাব করা হয়েছে। শ্রমবাজারের বিষয়ে যৌথ ওয়ার্কিং গ্রুপের সভায় করণীয় সমূহ নির্ধারণের কথা বলা হয়েছে। এছাড়াও বৈঠকে উভয়পক্ষই মালয়েশিয়ায় অবস্থানরত অনিয়মিত বিদেশি কর্মীদের হয়রানি ও বঞ্চনার শিকার হওয়া সহ নানাবিধ সমস্যা দ্রুত সমাধানের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।’

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও কুয়ালালামপুরস্থ বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, মঙ্গলবার মালয়েশিয়া সময় ২ টা থেকে ৪ টা পর্যন্ত সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন এবং মানবসম্পদ মন্ত্রী কুলাসেগারেন-এর সাথে বাংলাদেশের প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। মালয়েশিয়া সরকারের সাথে আলোচনা সফল হয়েছে। খুব শিগগিরই শ্রমবাজার উম্মুক্তসহ প্রবাসীদের সমস্যা সমাধানের  বিষয়ে উভয় সরকার সিদ্ধান্তে আসতে পারবে বলে মনে করছেন দূতাবাসের সংশ্লিষ্টরা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর নেতৃত্বে মালয়েশিয়া সফররত বাংলাদেশী প্রতিনিধি দলের সঙ্গে দেশটির সরকারি কর্মকর্তাদের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের এটি ছিল তৃতীয় বৈঠক।

মালয়েশিয়ায় দশ লাখের বেশি বাংলাদেশী শ্রমিক কাজ করছে। গত দেড় বছরে দেশটিতে গেছে দুই লাখের মতো কর্মী। জি-টু-জি প্লাস পদ্ধতিতে এই কর্মী গেলেও সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় এর অনলাইন সিস্টেম এসপিপিএ।কুয়ালালামপুরে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী জানান, যারা অবৈধ আছে বৈধ করে নেয়া এবং যারা দেশে যেতে চায় তাদের নামমাত্র ফি দিয়ে দেশে যাওয়ার বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

বৈঠকে রাষ্ট্রদূত মুহ. শহীদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, উপসচিব আবুল হোসেন, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম, প্রথম সচিব শ্রম মো: হেদায়েতুল ইসলাম মণ্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিনসহ সেদেশের মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement