২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মহিলাবিষয়ক অধিদফতরে অস্থায়ী ভিত্তিতে ১০৯৯৩ জন নিয়োগ

-

মহিলাবিষয়ক অধিদফতরের অধীন কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পে অস্থায়ীভিত্তিতে প্রকল্প মেয়াদকালীন
সময়ের জন্য নিচে বর্ণিত পদে নিয়োগের জন্য বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে আবেদনপত্র
আহ্বান করা হয়েছে। ছয় পদে ১০ হাজার ৯৯৩ জন নিয়োগ দেয়া হবে। আবেদনপত্র পাঠানোর
শেষ তারিখ : ১৯ অক্টোবর ২০১৮। লিখেছেন মাহমুদা সুলতানা
পদের নাম : উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীর স্নাতক (কমার্স) পাস এবং সংশ্লিষ্ট কাজে কমপক্ষে ১ বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় (মাইক্রোসফট অফিস) বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০/-
পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীর স্নাতক পাস এবং কম্পিউটার চালনায় (মাইক্রোসফট অফিস) বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
পদের নাম : ফিল্ড সুপারভাইজার।
পদের সংখ্যা : ১২৮টি।
আবেদনের যোগ্যতা : যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণীর স্নাতক পাস এবং সংশ্লিষ্ট বিষয়ে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় (মাইক্রোসফট অফিস) বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : চুক্তিভিত্তিক সাকুল্য বেতন ১৫৬৫০/-
পদের নাম : জেন্ডার প্রমোটার।
পদের সংখ্যা : ১ হাজার ৯৫টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস এবং সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় (মাইক্রোসফট অফিস) বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : দৈনিক ভিত্তিক ১০০০/- টাকা
পদের নাম : সঙ্গীত শিক্ষক।
পদের সংখ্যা : ৪৮৮৩টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস এবং সঙ্গীত ও আবৃত্তি বিষয়ে ডিপ্লোমা এবং সংশ্লিষ্ট বিষয়ে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। (মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে)
বেতন স্কেল : দৈনিক ভিত্তিক ৫০০/- টাকা
পদের নাম : আবৃত্তি/কণ্ঠশীলন শিক্ষক।
পদের সংখ্যা : ৪৮৮৩টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি পাস ও সঙ্গীত ও আবৃত্তি বিষয়ে ডিপ্লোমা এবং সংশ্লিষ্ট বিষয়ে ১ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। (মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে)
বেতন স্কেল : দৈনিক ভিত্তিক ৫০০/- টাকা
বয়সসীমা : ১৯ অক্টোবর ২০১৮ তারিখে সংশ্লিষ্ট পদের প্রার্থীদের বয়সসীমা অনূর্ধ্ব ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।
আবেদনপত্র যেভাবে তৈরি করবেন : সাদা কাগজে প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, স্থায়ী ঠিকানা, বর্তমান বা যোগাযোগের ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয়তা, বৈবাহিক অবস্থা ও মোবাইল নম্বর উল্লেখ করে আবেদনপত্র তৈরি করে পাঠাতে হবে।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা : আবেদনপত্রের সাথে প্রকল্প পরিচালক, ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প’ শিরোনামে অগ্রণী ব্যাংক লিমিটেড, নিউ ইস্কাটন শাখা, ঢাকার অনুকূলে ১০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট এবং ১০ টাকা মূল্যের ডাকটিকিটসহ নিজ ঠিকানাসংবলিত ৯ ইঞ্চি ী ৪ ইঞ্চি সাইজের একটি অব্যবহৃত ফেরত খাম সংযুক্ত করতে হবে। আবেদনপত্র প্রয়োজনীয় কাগজপত্রসহ (ছবিসহ সব অনুলিপি প্রথম শ্রেণীর সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে ) প্রকল্প পরিচালক, কিশোর-কিশোরী ক্লাব স্থাপন প্রকল্প, বাংলাদেশ শিশু একাডেমি, দোয়েল চত্বর, শাহবাগ, ঢাকা বরাবরে ডাকযোগে পাঠাতে হবে। জরুরি তথ্য : আবেদনপত্রের খামের ওপর ডান পাশে পদের নাম ও নিজ জেলার নাম উল্লেখ করতে হবে। বিশেষ কোটায় আবেদনকারীকে খামের ওপর কোটার নাম উল্লেখ করতে হবে। চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : ১৯ অক্টোবর ২০১৮।
পরীক্ষার প্রস্তুতি যেভাবে নেবেন : নিয়োগ পরীক্ষা কোন পদ্ধতিতে হবে তা এখনো ঠিক হয়নি। আবেদনকারীর সংখ্যা বিবেচনায় লিখিত বা এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হতে পারে। এমসিকিউ ও লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন আসবে।
বাংলা : বাংলা বিষয়ে সাহিত্য থেকেও প্রশ্ন আসে। ব্যাকরণ অংশে ধ্বনি, বাক্য, শব্দ, পদপ্রকরণ, কারক, বিভক্তি, সন্ধিবিচ্ছেদ, সমাস, উপসর্গ, ণ-ত্ব ও ষ-ত্ব বিধান, বাগধারা, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, পারিভাষিক শব্দ এবং এককথায় প্রকাশ, বানান ও বাক্যশুদ্ধি থেকে প্রশ্ন আসতে পারে। প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ বইটি পড়তে হবে। সাহিত্য অংশের প্রস্তুতির জন্য মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ের কবি-সাহিত্যিকদের জীবনী, জন্ম-মৃত্যু সাল, রচিত বিভিন্ন গ্রন্থ ও সাহিত্যকর্ম ভালো করে পড়তে হবে।
ইংরেজি : ইংরেজি বিষয়ে গ্রামার যেমনÑ জরমযঃ ভড়ৎসং ড়ভ াবৎন, চৎবঢ়ড়ংরঃরড়হ, ঞবহংব, অৎঃরপষব, ঘঁসনবৎ, এবহফবৎ, চধৎঃং ড়ভ ঝঢ়ববপয, ঘধৎৎধঃরড়হ, ঝঢ়বষষরহম, ঈড়ৎৎবপঃরড়হ, ঠড়রপব পযধহমব থেকে প্রশ্ন থাকে। অহঃড়হুস, ঝুহড়হুস, ঝঢ়বষষরহম ও ইংরেজি থেকে বাংলা অনুবাদ বা বাংলা থেকে ইংরেজি অনুবাদ পড়বেন।
গণিত : গণিতে পাটীগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে প্রশ্ন আসতে পারে। পাটীগণিতে ঐকিক নিয়ম, লসাগু ও গসাগু নির্ণয়, ভগ্নাংশ, সুদকষা, লাভ-ক্ষতি থেকে, জ্যামিতির সংজ্ঞা, কোণ, বীজগণিতের সূত্র থেকেও প্রশ্ন আসতে পারে। অষ্টম ও নবম-দশম শ্রেণীর গণিত বইয়ের অঙ্কগুলো গুরুত্ব দিয়ে অনুশীলন করবেন।
সাধারণ জ্ঞান : সাধারণ জ্ঞানÑ বাংলাদেশ ও
আন্তর্জাতিক বিষয়াবলি থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস, সংবিধান, আন্তর্জাতিক সংস্থা, খেলাধুলা, নোবেল পুরস্কার, বিশ্বকাপ ফুটবল ২০১৮, জাতিসঙ্ঘ ও সাম্প্রতিক বিষয়াবলি থেকে প্রশ্ন আসতে পারে। প্রস্তুতি নেয়ার জন্য পরীক্ষার্থীদের দু-তিনটি দৈনিক পত্রিকা প্রতিদিন পড়তে হবে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল