২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ

-

১. শিক্ষা শাখা (ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং)-পুরুষ : শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক/ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-স্কেলে)]।
২. শিক্ষা শাখা (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং)-পুরুষ : শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক/ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-স্কেলে)]।
৩. শিক্ষা শাখা (মনোবিজ্ঞান)-পুরুষ ও মহিলা : শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/ পাবলিক বিশ্ববিদ্যালয় হতে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রি [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক (সম্মান) পরীক্ষায় সিজিপিএ ২.৫ (সিজিপিএ ৪-স্কেলে)]।
৪. শিক্ষা শাখা (ফিজিওথেরাপি)-পুরুষ : শিক্ষাগত
যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/পাবলিক বিশ্ববিদ্যালয় হতে ফিজিওথেরাপি বিষয়ে স্নাতক পাস [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪]।
৫. শিক্ষা শাখা আর্কিটেকচার (স্থাপত্য বিদ্যা)-পুরুষ ও মহিলা : শিক্ষাগত যোগ্যতা : সরকার কর্তৃক স্বীকৃত স্বনামধন্য/ পাবলিক/ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে আর্কিটেকচার (স্থাপত্য বিদ্যা) বিষয়ে স্নাতক পাস [এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক পরীক্ষায় সিজিপিএ ৩ (সিজিপিএ ৪-স্কেলে)]।
সব প্রার্থীর ক্ষেত্রে (অন্যান্য যোগ্যতা) : বয়স : ১ জানুয়ারি ২০১৯ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)।
বৈবাহিক অবস্থা : অবিবাহিত/বিবাহিত।
নিয়োগ : চূড়ান্ত মনোনয়ন শেষে ‘অ্যাক্টিং ইন্সট্রাক্টর সাব লেফটেন্যান্ট’ পদে স্বল্পমেয়াদি কমিশনে পাঁচ বছরের জন্য নিয়োগ করা হবে। পরে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত/স্থায়ী নিয়োগ দেয়া হবে।
বিশেষ ভাতা : কমিশন প্রাপ্তির পর এককালীন ৪২২৫০ টাকা বিশেষ ভাতা দেয়া হবে।
জাতীয়তা : বাংলাদেশী নাগরিক।
শারীরিক মান (ন্যূনতম) : পুরুষ : উচ্চতা : ১৬২.৫ সেন্টিমিটার (র্৫-র্৪র্ ), ওজন : ৫০ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭৬ সেন্টিমিটার(৩র্০র্ ), সম্প্রসারিত অবস্থায় ৮১ সেন্টিমিটার (৩র্২র্ )।
মহিলা : উচ্চতা : ১৫৫ সেন্টিমিটার (র্৫-র্১র্ ), ওজন : ৪৬ কেজি, বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৭১ সেন্টিমিটার (২র্র্র্৮র্ ), সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেন্টিমিটার (৩র্০র্ )। (উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে)।
পশ্চাৎ প্রবীণতা : বাংলাদেশ নৌবাহিনীর প্রচলিত বিধি মোতাবেক পশ্চাৎ প্রবীণতা প্রদান করা হবে।
প্রার্থীর অযোগ্যতা : সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি থেকে অপসারিত/ বরখাস্তকারীরা। সেনা/নৌ/বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত প্রার্থীরা আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবেন। যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে। কোনো বিদেশী নাগরিকের সাথে বিবাহসূত্রে আবদ্ধ হলে। অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
মনোনয়ন পদ্ধতি : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ৩০, ৩১ অক্টোবর ও ১ নভেম্বর ২০১৮ তারিখে (পরিবর্তনযোগ্য) বিএন কলেজ, ঢাকায় অনুষ্ঠিত হবে।
লিখিত পরীক্ষা : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীদের ২ নভেম্বর ২০১৮ তারিখে (পরিবর্তনযোগ্য) বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে উল্লিখিত কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার : প্রয়োজন নেই।
চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসীনে উপস্থিত হতে হবে।
চূড়ান্ত মনোনয়ন : নৌবাহিনী সদর দফতরে অনুষ্ঠিতব্য সাক্ষাৎকারের মাধ্যমে চূড়ান্ত মনোনয়ন করা হবে।
বেতন ও ভাতা : নির্বাচিত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রাপ্য হবেন।
আবেদন ফরম পূরণ : অনলাইন আবেদন পদ্ধতি : আবেদনকারী প্রার্থীরা িি.িলড়রহহধাু.হধাু.সরষ.নফ ওয়েবসাইটে প্রবেশ করে ঐড়সব চধমব -এর ডান পাশে অচচখণ ঘঙড-এ কিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। এ পর্যায়ে প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ ডেবিট কার্ড (যেমনÑ ভিসা, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস) এবং মোবাইল ব্যাংকিং (যেমনÑ বিকাশ, রকেট, ঃ-পধংয, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এ্যামেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার পর সাথে সাথে প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ ও চবৎংড়হধষ ওহভড়ৎসধঃরড়হ ঋড়ৎস ডাউনলোড ও প্রিন্ট করে পরে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সাথে আনতে হবে। যদি কোনো প্রার্থী ওই কল-আপ লেটার ও ঋড়ৎস ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম, রোল নম্বর ও ট্র্যাকিং নম্বর দেয়া হবে, যা পরে ব্যবহার করে একই ওয়েবসাইট থেকে তা ডাউনলোড ও প্রিন্ট করা যাবে ।
আবেদনপত্রের সাথে যেসব কাগজপত্র জমা দিতে হবে : ঋড়ৎস ঈড়সসরংংরড়হ-১অ-এর সাথে নিচের কাগজপত্র সংযোজন করে প্রাথমিক সাক্ষাৎকারের সময় জমা দিতে হবে। কাগজপত্রগুলো হলোÑ এক কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সব শিাগত যোগ্যতার সনদপত্র ও মার্কশিটের সত্যায়িত ফটোকপি, নিজ নিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র বা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের দেয়া প্রদত্ত নাগরিকত্বের সনদপত্র ও প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদপত্রের কপি।
সুযোগ-সুবিধা : নেভাল ক্যারিয়ারে রয়েছে সি, এয়ার ও ল্যান্ড (স্পেশাল নেভাল ফোর্স/নৌ কমান্ডো) এ তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ, মেধাবী অফিসারদের দেশ-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের সুযোগ, নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন বাসস্থান প্রাপ্তি, সামরিক হাসপাতালে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা, জাতিসঙ্ঘ শান্তিরা মিশনে যোগদানের সুযোগ ও বিদেশ ভ্রমণের সুযোগ, বাংলাদেশ দূতাবাসে সামরিক উপদেষ্টা/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগপ্রাপ্তির সুযোগ, নির্ধারিত শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লটপ্রাপ্তির সুবিধা, নিজ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ।
অনলাইনে আবেদনের শেষ তারিখ : ২৫ অক্টোবর ২০১৮।
বিস্তারিত জানতে যোগাযোগ : পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদফতর, নৌবাহিনী সদর দফতর, বনানী, ঢাকা। ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত-২২১৫ ।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল