২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফরিদপুর-৩ : সিইসির কাছে কামাল ইবনে ইউসুফের লিখিত অভিযোগ

সন্ত্রাসী হামলায় আহত ছাত্রদল নেতা ফিরোজকে দেখতে হাসপাতালে চৌধুরী কামাল ইবনে ইউসুফ - ছবি : নয়া দিগন্ত

নির্বাচনের দিন যতোই ঘনিয়ে আসছে ততোই পরিবিশের অবনতি হচ্ছে ফরিদপুর-৩ তথা সদর আসনে। এমন অভিযোগ করেছেন এ আসনের বিএনপি ও ঐক্যজোট মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ। এ ব্যাপারে তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নুরুল হুদার নিকট দুই পৃষ্ঠার লিখিত একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন গত রোববার রাতে। একই সাথে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াসহ ইলেক্টোরাল ইনকোয়ারী কমিটি ও পুলিশ সুপারকেও লিখিতভাবে অবহিত করেছেন।

অভিযোগে বলা হয়, ফরিদপুর-৩ আসনের নির্বাচনী এলাকায় ধানের শীষের নেতাকর্মীদের উপর ধারাবাহিকভাবে হামলা-মামলা, গ্রেফতার, ভোটার ও কর্মী-সমর্থকদের ভয়ভীতি দেখানো হচ্ছে। সন্ত্রাসী হামলায় প্রায় ২০ জন গুরুতর জখম হয়েছে। আরো অনেকেই আহত হয়েছেন। ধানের শীষের পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। প্রচার মাইকে বাধা ও ভাংচুর করছে। তফসিল ঘোষণার পর এক রাতের মধ্যে ধানের শীষের সবক’টি নির্বাচনী কার্যালয় ভাংচুর করা হয়েছে। ধানের শীষের পক্ষে কাজ না করার জন্য কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে ভয়ভীতি দেখাচ্ছে। পুলিশ প্রশাসন ন্যাক্কারজনক ভাবে একটি পক্ষের হয়ে কাজ করছে।

কামাল ইবনে ইউসুফ অভিযোগ করেন, নর্থ চ্যানেল ইউনিয়নে তাস খেলাকে কেন্দ্র করে দু’পক্ষের বচসা ও হাতাহাতির পর আওয়ামী লীগের স্থানীয় এক নেতা হার্ট অ্যাটাকে মারা যান। এই মৃত্যুকে রাজনৈতিকভাবে ব্যবহার করে তার মেয়ে বিএনপি নেত্রী চৌধুরী নায়াব ইউসুফসহ বিএনপির বিভিন্ন স্তরের ৪০ জন নেতাকর্মীর নামোল্লেখ করে কোতয়ালী থানায় একটি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। যাদেরকে বাদি নিজেও চিনেন না। আরো অজ্ঞাতনামা ব্যক্তিদের এই মামলায় আসামি করা হয়েছে। এখন পুলিশ নির্বাচনী এলাকার বিভিন্ন প্রান্ত থেকে ধানের শীষের কর্মী-সমর্থকদের বাড়ি থেকে ধরে এনে এই হত্যা মামলায় চালান করছে। এ ঘটনায় তিনি নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন।

তিনি যেখানে ভোট চাইতে যাচ্ছেন সন্ত্রাসীরা তাকে ঘিরে নৌকার শ্লোগান দিচ্ছে। কৈজুরী ও আলিয়াবাদ ইউনিয়নে প্রচারণায় নামলে মোটরসাইকেলে চড়ে হেলমেট বাহিনী তার গাড়ি ঘিরে উত্তেজনাকর শ্লোগান দেয়ার পর সহিংসতার আশংকায় তিনি ওই এলাকা ত্যাগ করেন। এরপর সন্ত্রাসীরা তার কর্মী-সমর্থকদের উপর হামলা চালায়। অথচ সেখানে থানা ও ডিবি পুলিশ উল্টো ধানের শীষের নির্যাতিত কর্মীদেরই আটক করছে। তাদের মিথ্যা মামলায় কারাগারে পাঠিয়েছে। তার স্ত্রী পূর্ব খাবাসপুর ও অম্বিকাপুরে প্রচারণায় নামলে মিটিং না করে ফিরে যেতে প্রকাশ্য হুমকি দেয় প্রতিপক্ষ দলের সন্ত্রাসীরা।

তিনি অভিযোগ করেন, পৈত্রিক বাসভবন ময়েজ মঞ্জিলের সামনে পুলিশের উপস্থিতিতে ছাত্রলীগ ও যুবলীগ মহড়া দেয়। এতে উত্তেজনা ছড়াচ্ছে। নির্বাচনকে কেন্দ্র করে ময়েজ মঞ্জিলে আগতরা বের হওয়ার পরই তাদের আটক করে পুলিশ। বিজয় দিবসের র‌্যালিতে আগতদের ফেরার পথে সন্ত্রাসীরা হামলা চালিয়ে ১৫ জনকে গুরুতর জখম করেছে। অনেককে ময়েজ মঞ্জিলের সামনে থেকে আটক করেছে। প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও এরকম হামলা ও আটকের ঘটনা ঘটছে।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ এ ব্যাপারে সাংবাদিকদের বলেন, অনেক নির্বাচন করেছি। কিন্তু এমন কতৃত্ববাদী নির্বাচন এর আগে দেখিনি। এভাবে কখনোই সুষ্ঠু নির্বাচন হতে পারে না। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি, তারা যেনো দ্রুত নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে অবনতিশীল এই পরিবেশের উন্নতি করে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করেন।

এদিকে, চৌধুরী কামাল ইবনে ইউসুফের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী এলজিআরডি মন্ত্রী রোববার একটি নির্বাচনী জনসভায় চৌধুরী কামাল ইবনে ইউসুফের এসব অভিযোগকে অমূলক আখ্যা দিয়ে বলেছেন, তিনি (কামাল ইবনে ইউসুফ) নির্বাচনী মাঠে নামতে পারছেন না বলে যেসব অভিযোগ করেছেন তার কোনো সত্যতা নেই। তার সাথে লোকজন থাকে না। তাকে দেখে মানুষ নৌকার শ্লোগান দিলে তিনি ভয় পেয়ে গাড়ি উঠে বসেন। তার সাথে প্রধান নির্বাচন কমিশনারের কোনোরকম আঁতাত রয়েছে। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন তাকে ফোন করে নির্বাচনী পরিবেশ জানতে চান বলেও তিনি জানান। এসময় তিনি প্রতিপক্ষ ধানের শীষের এই প্রার্থীকে লোকজন সহকারে প্রস্তুতি নিয়ে মাঠে নামার অনুরোধ জানিয়ে বলেন, আপনি মাঠে না থাকলে আমার কর্মীরা উজ্জীবিত হয় না।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল