২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মনোহরদীর মন্টু বাবু সফল পান চাষী

মনোহরদীর মন্টু বাবু সফল পান চাষী - নয়া দিগন্ত

নরসিংদীর মনোহরদী উপজেলার লাল মোহন দাস মন্টু এক সফল পান চাষীর নাম। শুধুমাত্র নিজের বরজের উৎপাদিত পান বিক্রি করে দীর্ঘ ৬০ বছর যাবৎ পরিবার পরিজন নিয়ে স্বচ্ছলতার সাথে জীবন যাপন করে যাচ্ছেন।  লাল মোহন দাস মন্টু উপজেলার খিদিরপুর ইউনিয়নের রামপুর গ্রামের ললিত মোহন দাসের ছেলে।

৭৮ বছর বয়স্ক মন্টু জানান, পিতা, মাতা, চার ভাই এবং এক বোন নিয়ে ছিল তাদের সুখের সংসার। ষোল সতের বছর বয়সের সময় পিতা মারা যাওয়ার পর পরিবারের জীবিকা নির্বাহের দায়িত্ব পরে তার উপর। এজন্য অন্য কোন চিন্তাভাবনা না করে বংশ পরম্পরায় পাওয়া পান চাষকে বেছে নেন জীবিকা নির্বাহের এক মাত্র অবলম্বন হিসেবে। এসময় বিক্রমপুর থেকে লাল ডিঙ্গি পানের চারা সংগ্রহ করে পিতার রেখে যাওয়া সম্পত্তির সতের গন্ডা জমিতে তিনি পানের চারা রোপন করেন।

ভাল পরিচর্যা ফলে অল্প কিছু দিনের মধ্যেই সবুজ পানে ভরে উঠে মন্টুর পানের বরজ। শুরু হয় হাটে পান বিক্রি করা। বছরের বার মাস পান বিক্রি করা যায় বলে অন্য কোন কাজ আর ফসল চাষের দিকে নজর দিতে হয়নি মন্টুকে। বছর দুয়েক যেতেই পান উৎপাদন বৃদ্ধি পাওয়ায় উপার্জনও বেড়ে যায় ফলে সুযোগ বুঝে আস্তে আস্তে বাড়াতে থাকে বরজের জমির পরিমান। সেই সতের গন্ডা বরজ বেড়ে আজ মন্টু বাবুর পানের বরজের পরিমাণ হয়েছে তিন বিঘা।

পান চাষের লাভ সম্পর্ক্যে মন্টু বাবু বলেন, পান চষে তেমন খরচ হয়না বিধায় লাভ হয় অনেক বেশি। খরচ বাদে প্রতি সপ্তাহে তার বরজ থেকে কম পক্ষে পনের হাজার টাকা আয় হয়। এছাড়া বরজ থেকে পানের চারা তৈরী করে এবং পানের সাথে সহকারী ফসল হিসেবে আদা চাষ করে ভাল টাকা আয় করা যায়।

পান চাষের সময় সম্পর্কে এ সফল পান চাষী জানান, বছরের আশ্বিন এবং কার্তিক মাসে পানের চারা রোপন করা ভালো। শীতকালে পানের ফলন কম হয় এবং পান গাছ থেকে লাল হয়ে ঝরে পড়ে যায়। আর বর্ষাকালে পানের উৎপাদন হয় অনেক বেশি এবং সুন্দর। তবে শীতকালে বাজারে পানের দাম থাকে অনেক বেশি এবং বর্ষাকালে পানের দাম থাকে কম।

পানের রোগ বালাই সম্পর্কে তিনি বলেন, পান গাছে তেমন রোগ বালাই হয়না তবে গাছের মাথায় ছোট ছোট পোকার আক্রমণ করে। এই পোকার আক্রমণের ফলে গাছের বৃদ্ধি এবং ফলন কমে যায়। অনেক সময় পান ঝড়ে পড়ে যায়। তবে এ আক্রমণ থেকে রক্ষার জন্য কীটনাশক স্প্রে করলে সহজেই গাছ রোগ মুক্ত হয়ে যায়। তবে পান চাষের সবচেয়ে ভালো দিক হলে একবার পানের চারা রোপন করলে আর কখনো চারা রোপন করতে হয়না।

অভিমানের স্বরে মন্টু আরো বলেন, রোগ বালাই আমাদের পানের বরজে যতটানা ক্ষতি করে তার চেয়ে বেশি ক্ষাত করে অত্র এলাকায় বসবাসরত বানর। যারা খাদ্য অভাবে নিয়মিত পানের বরজে দল বেধে হানা দেয় এবং পান গাছের মাথা খেয়ে ফেলে পাশাপাশি পানের বরজের উপরের চালা এবং ভিতরের খুঁটি ভেঙ্গে ফেলে। বানরের আক্রমন থেকে বরজ রক্ষার জন্য বরজ পাহারা দিতে হয় সবসময়।

তিনি আরো জানান, এবছর অত্র উপজেলার স্মরণকালের সবচেয়ে ভয়াবহ শিলাবৃষ্টির কারণে পানের বরজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এমন ক্ষতির সম্মুখীন পান চাষের জীবনে হয়নি। শিলাবৃষ্টির জন্য পানের বরজ একেবারে নষ্টে হয়ে যাওয়ার কারণে নতুন করে বরজের ছাউনি দেওয়া এবং বরজ গড়ার জন্য ঋণে পড়তে হয়েছে। সরকার যাদি সল্প সুদে তাদের ঋণের ব্যাবস্থা করে দেয় তবে শীঘ্রই এ ঋণ হতে মুক্তি পাওয়া সম্ভব। না হয় দীর্ঘ দিন এ ঋনের বোঝা বহন করে চলতে হবে।

তিনি আরো জানান,পানের উৎপাদন বৃদ্ধির জন্য নিয়মিত বরজে খৈল, ইউরিয়া সার এবং বিভিন্ন স্প্রে দিতে হয়। এ ক্ষেত্রে কৃষি অফিস আমাদেরকে নিয়মিত পরামর্শ দিয়ে সহযোগীতা করে থাকেন।

মনোহরদী উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার আয়েশা আক্তার বলেন, অত্র অঞ্চনের মাটি পান চাষের জন্য বেশ উপযোগী। তাই পান চাষের জন্য সর্বদা আমরা পান চাষিদেরকে পরামর্শসহ বিভিন্নভাবে সহযোগীতা করে আসছি।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল