২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
পা র স্যে র রূ প ক থা

উটের পিঠে শেয়াল

-

এক চতুর শেয়াল। সারা দিন বনবাদাড়ে ঘুরে বেড়ায় আর এটা-ওটা খায়। এতে তার পেট ভরে না। শুকিয়ে কাঠের মতো হয়ে গেছে সে। খাবার না পেলে যা হয় আর কি। একদিন শেয়ালটি খাদ্যের অন্বেষণে ঘুরে বেড়াচ্ছে। হঠাৎ সে দেখতে পায় ফলের বাগান। গাছে গাছে রসাল ফল ঝুলে আছে। দেখে শেয়ালের জিবে পানি আর ধরে না। আহ, এত মিষ্টি ফল! যদি খেতে পারতাম। কিন্তু বাগানে ঢোকার যে কোনো উপায় নেই। উঁচু ও শক্ত বেড়া দিয়ে ঘেরা বাগানটি। শেয়ালের সাধ্য নেই যে বেড়া টপকাবে। তাই সে বাগানের চারপাশে ঘুরঘুর করে আর ভাবে, কী করে ভেতরে ঢুকি। শেয়াল মনে মনে বলে, যদি একবার ঢুকতে পারি, কী মজাই না হতো! রসাল সব ফল খেয়ে তৃপ্তি মেটাতাম। কিন্তু কী করে যে ঢুকি বাগানে? এত উঁচু বেড়া। টপকানোর সাধ্য যে আমার নেই।
শেয়ালটি বুদ্ধি খাটায়। যে করেই হোক বাগানে ঢোকা চাই-ই। ঢুকতেই হবে বাগানে। একদিন সে করল কী। বাগানের বেড়ার নিচ দিয়ে একটি সুড়ঙ্গ খোঁড়ে। উহ, সুড়ঙ্গ খোঁড়া যে কী কষ্টের কাজ! অবশ্য, কষ্টের পরই তো কেষ্ট মেলে। সুড়ঙ্গ খোঁড়া শেষ করে শেয়াল এবার হামাগুড়ি দিয়ে চুপি চুপি প্রবেশ করে বাগানে। এবার তার আনন্দ আর দেখে কে। এতসব রসাল ফল। বড় বড়, পাকা টসটসে। পেকে একেকটা যেন ফেটে পড়তে চায়। (চলবে)

 

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল