২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপের বাজারে ভারতে উৎপাদিত আইফোন  

-

ভারতে আইফোন উৎপাদন শুরু হয়েছে কয়েক বছর আগেই। সম্প্রতি দেশটি থেকে উৎপাদিত আইফোন ইউরোপের কয়েকটি বাজারে রফতানি কার্যক্রম শুরু করেছে অ্যাপল। ২০১৬ সালে ভারতে আইফোন সংযোজনের কার্যক্রম শুরু করে অ্যাপল। তাইওয়ানভিত্তিক উৎপাদন সহযোগী উইস্ট্রন করপোরেশনের ভারতীয় বিভাগ আইফোন সংযোজনের কাজ করছে। তবে এতদিন ভারতে উৎপাদিত আইফোন দিয়ে স্থানীয় বাজারের চাহিদা পূরণ করা হচ্ছিল। এবারই প্রথম উইস্ট্রনের বেঙ্গালুরুর কারখানা থেকে সংযোজিত আইফোন ইউরোপে রফতানি করা হয়েছে।
‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের আওতায় ভারত সরকার দেশীয় উৎপাদন বাড়াতে জোর দিচ্ছে। একই সাথে দেশটিকে ইলেকট্রনিকস পণ্যের উৎপাদন ও রফতানি হাব হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা চালাচ্ছে। দেশটির সরকারের আহ্বানে এরই মধ্যে বেশ কিছু বহুজাতিক প্রযুক্তি কোম্পানি সাড়া দিয়েছে।
কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণা পরিচালক নিল শাহ বলেন, এখন প্রতি মাসে ভারত থেকে উৎপাদিত আইফোন ৬এস ও আইফোন ৭-এর এক লাখ ইউনিট রফতানি করা হচ্ছে। ইউরোপের বাজারে আরো কয়েক মাস আগেই এ রফতানি কার্যক্রম শুরু করেছে অ্যাপল।
উইস্ট্রন করপোরেশন ভারতে আইফোন উৎপাদন কার্যক্রম শুরুর পর থেকে আইফোন ৬ তৈরি করে আসছে। চলতি বছরের শুরুতে ভারতে আইফোন ৭ উৎপাদন শুরু করে এ প্রতিষ্ঠান।
অ্যাপলের কার্যক্রম যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হলেও এর বেশির ভাগ পণ্য তৈরি হয় চীনে। যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধের প্রভাবে একাধিকবার ব্যবসায় ক্ষতির মুখে পড়েছে অ্যাপল। এ ছাড়া চীনের মতো গুরুত্বপূর্ণ একটি স্মার্টফোন বাজারে খুব নাজুক পরিস্থিতিতে রয়েছে অ্যাপল।
বিশ্বের বৃহৎ দুই অর্থনীতির মধ্যে ভবিষ্যৎ যেকোনো বিরোধের প্রভাবমুক্ত থাকতে চায় প্রতিষ্ঠানটি। গত মাসে প্রধান চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারীদের উৎপাদন সক্ষমতার ১৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ চীন থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য কোনো দেশে স্থানান্তরের বিষয় বিবেচনার আহ্বান জানিয়েছে অ্যাপল। এ ছাড়া পণ্য সরবরাহ শৃঙ্খলও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। এ ক্ষেত্রে আইফোন উৎপাদনের জন্য ভারতকে গুরুত্বপূর্ণ মনে করছে অ্যাপল। ডিভাইস উৎপাদন কার্যক্রম চীনের বাইরে সরিয়ে নেয়ার ক্ষেত্রে অ্যাপলের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশগুলো।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল