১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


রাষ্ট্রায়ত্ত পাটকলে অনশন : অসুস্থ শতাধিক, এক শ্রমিকের মৃত্যু

-

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে গত মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত পাটকলে শুরু হয়েছে শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচি। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ এ অনশন কর্মসূচি ঘোষণা করে। আগামী ১৫ ডিসেম্বর বেলা ১১টায় পাট মন্ত্রণালয়ে আন্দোলনরত পাটকল শ্রমিকদের সাথে পাটমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রীর বৈঠকের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য বুধবার রাতে ১৫ ডিসেম্বর পর্যন্ত খুলনার কর্মসূচি স্থগিত করার অনুরোধ করেছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। কিন্তু শ্রমিকরা তা মানেননি। তারা বলছেন, বেতন-ভাতা না পেয়ে তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই তারা টানা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কাজে যোগ দেবেন না, ঘরেও ফিরবেন না।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের অনশনে গতকাল বৃহস্পতিবার দুপুর পর্যন্ত শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে ভর্তি করা হয়। আন্দোলনরত শ্রমিকরা জানান, সমস্যার সমাধান করতে যদি মরতে হয় তবুও দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।
রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, শীতে ও অনাহারে শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে ২৫-২৬ জনকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের অনশনস্থলেই স্যালাইন দেয়া হচ্ছে।
তিনি বলেন, গত বুধবার রাতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের বাসায় শ্রমিক নেতাদের সাথে বৈঠকে ১৫ ডিসেম্বর পর্যন্ত কর্মসূচি স্থগিত করার প্রস্তাব দেন প্রতিমন্ত্রী। ১৫ তারিখ ঢাকার মিটিংয়ে শ্রমিকদের দাবি পূরণ হবে। কিন্তু শ্রমিক নেতারা মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।
এদিকে খুলনায় অনশনে অসুস্থ হয়ে আব্দুস সাত্তার (৪৫) নামে প্লাটিনাম জুবিলি জুটমিলের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান। অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুতে নগরীর খালিশপুর শিল্পাঞ্চলের শ্রমিকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।
প্লাটিনাম জুবিলি জুটমিলের সিবিএ সভাপতি সাহানা শারমিন জানান, আমরণ অনশন চলাকালে গতকাল সকাল ১০টার দিকে প্লাটিনাম জুটমিলের গেটের সামনে বিআইডিসি সড়কে শ্রমিক আব্দুস সাত্তার অসুস্থ হয়ে পড়েন। সাথে সাথে তাকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যা পৌনে ৬টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
রাজশাহী ব্যুরো জানায়, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটির টাকাসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে আমরণ অনশনের মধ্যে রাজশাহী পাটকলের আটজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে অসুস্থ শ্রমিকদের রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। অসুস্থরা হলেন- আব্দুল গফুর, জয়নাল আবেদিন, আলতাফুন বেগম, মহসীন কবীর, আসলাম আলী, মোশাররফ হোসেন, মোজাম্মেল হক ও মনসুর রহমান। গত মঙ্গলবার বেলা আড়াইটা থেকে রাজশাহী নগরীর কাটাখালী এলাকায় পাটকলের সামনে শামিয়ানা টাঙিয়ে কাঁথা-বালিশ নিয়ে আমরণ অনশন শুরু করেছেন শত শত শ্রমিক। এদের মধ্যে কেউ কেউ অসুস্থ হয়ে পড়েছেন। তারপরেও বৃহস্পতিবার সকাল থেকে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ-সমাবেশ অব্যাহত থাকে।
রাজশাহী পাটকলের সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান বলেন, কর্মচারীদের তিন মাসের এবং শ্রমিকদের ১১ সপ্তাহের বেতন বকেয়া রয়েছে। বেতন-ভাতা না পেয়ে তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই তারা টানা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কাজে যোগ দেবেন না, ঘরেও ফিরবেন না।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামের রাষ্ট্রায়ত্ত আমিন জুট মিলের শ্রমিকরা তৃতীয় দিনেও আমরণ অনশন কর্মসূচি পালন করছেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত সেখানে ১১ জন অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার থেকেই আমিন জুট মিলের শ্রমিকরা অনশন করছেন।
কর্মসূচি ঘিরে আমিন জুট মিলে বন্ধ রয়েছে ধরনের কার্যক্রম। পণ্যবাহী কোনো ট্্রাক মিলে ঢুকতে পারেনি। গতকাল কোনো কর্মকর্তাও মিলগেটে প্রবেশ করতে পারেননি।
আমিন জুট মিল সিবিএ’র দফতর সম্পাদক কামাল উদ্দিন জানান, দাবি-দাওয়া নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এর মধ্যে অনশনের কারণে গত বুধবার চারজন এবং গতকাল বৃহস্পতিবার পাঁচজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে দুইজন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি আছেন এবং বাকিদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী স্যালাইন চলছে।


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল