২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

থানায় হয়রানি রোধে সব ব্যবস্থা নিশ্চিতের আশ্বাস নবনিযুক্ত ডিএমপি কমিশনারের

-

থানায় ভুক্তভোগীদের হয়রানি রোধে সব ধরনের ব্যবস্থা নিশ্চিতের আশ্বাস দিয়েছেন নবনিযুক্ত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম। তিনি বলেন, একটি অপরাধের শিকার মানুষ যেন থানায় গিয়ে তার কথা বলতে পারেন, হয়রানি ছাড়া যেন তার কাজটি করতে পারেন, যেন এই ধারণা হয় যে আমি ন্যায়বিচার পাব, আমরা এই লক্ষ্যে কাজ করে যাব। দায়িত্ব নেয়ার পর গতকাল রোববার প্রথমবারের মতো ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপি কমিশনার। অন্যায় আচরণের জন্য কোনো পুলিশ সদস্যকে রক্ষা করা হবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।
ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগর পুলিশের অধীনস্থ কোনো থানায় যদি জনগণ পর্যাপ্ত সেবা ও ভালো আচরণ না পায়, তাহলে সিনিয়র অফিসারদের থানায় বসানো হবে। থানাকে জনমুখী করতে, প্রয়োজনে নিজে থানায় গিয়ে ওসিগিরি করব। এলাকার লোকদের কথা বলব।
শফিকুল ইসলাম জানান, দায়িত্ব নেয়ার পর তিনি ডিএমপির সব ওসিকে ডেকেছিলেন। তাদের বলা হয়েছে, থানায় কোনো পুলিশ সদস্যের মাধ্যমে কেউ যদি অন্যায় আচরণের শিকার হন, তবে তাকে রক্ষার কোনো চেষ্টা ডিএমপি কমিশনার করবেন না। নিরপরাধ মানুষ যাতে হয়রানি ও চাঁদাবাজির শিকার না হন, সেই চেষ্টা করব।
সংবাদ সম্মেলনে মহানগরের থানাগুলোর পরিবেশ এবং ঢাকার ট্রাফিক ব্যবস্থা নিয়ে কথা হয়। প্রশ্ন ওঠে, ঢাকার বিভিন্ন থানার ওসি ঘুরেফিরে ঢাকাতেই থাকছেন। তাদের অনেকের বিরুদ্ধে অনেক অভিযোগও রয়েছে। তার পরও পুলিশের ডিসি ও এডিসিদের বদলি করা হলেও তাদের বদলি করা হয়নি। এসব প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার তার প্রতিশ্রুতির কথা তুলে ধরেন ।
শফিকুল ইসলাম বলেন, মেট্রোপলিটন এলাকায় ওসির দায়িত্ব জেলা শহরের চেয়ে আলাদা। জেলা শহরে রাত ১০টার পর তেমন কোনো কাজ থাকে না। এখানে রাত দুটো পর্যন্ত ওসিকে কাজ করতে হয়। থানায় পরিদর্শক (তদন্ত) আছেন। এখন তাদের ওসি হিসেবে কোথাও কোথাও নিয়োগ দেয়া হচ্ছে।
রাজনৈতিকভাবে পুলিশকে ব্যবহার করা হচ্ছে কি নাÑ প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, রাজনৈতিক পরিচয় দেখে কখন কে কী করেছে বলুন, কখন কী করা হয়েছে বলুন? পুলিশ আইনের মধ্যে থেকেই কাজ করে। নিরাপদ সড়ক আন্দোলনের সময় হেলমেটধারীদের হাতে সাংবাদিক নির্যাতন প্রসঙ্গে ডিএমপি কমিশনারের বক্তব্য, তদন্ত রিপোর্ট দেখি আগে। অনেক পুরনো বিষয়।
সাংবাদিকেরা রাজধানীর লালবাগের একজন মুক্তিযোদ্ধার বাড়ি দখলের ঘটনা তুলে ধরেন। তারা বলেন, ওই ঘটনার পর ডিসিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কিন্তু ওসিকে তার পদে বহাল রেখে বিভাগীয় মামলা হয়েছে। এ বিষয়ে নতুন ডিএমপি কমিশনারের কথা, কার দায় কতটুকু, তা বিবেচনা করা হয়েছে। আমি কাগজপত্র দেখব।
রাজধানীর ট্রাফিক প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, সকালে ও বিকেলে অফিস ছুটির সময় ট্রাফিকের ডিসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাঠে থাকার নির্দেশনা দিয়েছেন। সার্জেন্ট ও টিআইদের ওপর শুধু দায়িত্ব না দিয়ে এসব কর্মকর্তা যেন মাঠে থাকেন, তা নিশ্চিত করা হবে। তবে ট্রাফিক ব্যবস্থাপনা এককভাবে পুলিশের দায়িত্ব না। তবে আমাদের চেষ্টা যেন দৃশ্যমান হয়, সেটা নিশ্চিত করা হবে।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল