২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুর সিটি করপোরেশনের ৬ হাজার ১০০ সাড়ে ৩৮ কোটি টাকার বাজেট ঘোষণা

-

গাজীপুর সিটি করপোরেশনের চলতি ২০১৯-২০ অর্থবছরের ছয় হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ ৬৪ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। উদ্ধৃত এ বাজেটে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৭৬২ কোটি ৮২ লাখ ২৪ হাজার টাকা। নতুন করারোপ বা কর বৃদ্ধি ছাড়াই প্রস্তাবিত এ বাজেটে উদ্ধৃত এক হাজার ৩৭৫ কোটি ৮৩ লাখ ৪০ হাজার টাকা। সিটি করপোরেশনের দায়িত্ব নেয়ার পর এটিই মেয়র জাহাঙ্গীর আলম ঘোষিত প্রথম বাজেট।
গতকাল দুপুরে শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে সিটি মেয়র অ্যাডভোকেড মো: জাহাঙ্গীর আলম বাজেট ঘোষণাকালে বলেন, এটি গাজীপুরবাসীর ভাগ্যের বাজেট। নগরের ৪০ লাখ লোকের দায়িত্ব আমার ওপর অর্পিত হয়েছে। যেদিন থেকে আমি মেয়রের চেয়ারে বসেছি; সেদিন থেকে সবাই আমার কাছে সমান। যদিও আওয়ামী লীগ আমাকে মনোনয়ন দিয়েছে এবং আওয়ামী লীগ আমার অভিভাবক পরিবার। তিনি বলেন, জীবন দেব তবুও মেয়রের চেয়ারকে কলঙ্কিত ও অপবিত্র হতে দেবো না।
মেয়রের সভাতিত্বে বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সংরক্ষিত মহিলা আসনের (নং ১৩) সাংসদ বেগম শামসুন্নাহার ভূঁইয়া, গাজীপুর জেলা জজ ড. মো: আবুল কাশেম, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম রাহাতুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম প্রমুখ।
বাজেটে অবকাঠামো উন্নয়নে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে। বাজেট বক্তৃতায় মেয়র বলেন, আমরা ইতিমধ্যে এক হাজার কোটি টাকার টেন্ডার দিয়েছি। বর্ষা মওসুমের কারণে আমরা এখনো কাজ শুরু করছি না। আগামী শীত মওসুমে একযোগে সব ওয়ার্ডে উন্নয়নযজ্ঞ শুরু হবে। তিনি বলেন, রাস্তার জন্য যারা জায়গা দেবেন বা ক্ষতিগ্রস্ত হবেন তাদের প্রতিষ্ঠানের ট্যাক্স মওকুফ করে দেবো। তাদের পরবর্তী প্রজন্মের জন্য সিটি করপোরেশনে তাদের নাম লিখে রাখব। মসজিদ-মাদরাসা বা দাতব্য প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে অন্যত্র জায়গা দেবো। উন্নয়ন প্রকল্পের কারণে কোনো গরিব মানুষ ক্ষতিগ্রস্ত হলে তাদের পুনর্বাসন করব। নেশামুক্ত গ্রিন সিটি, ক্লিন সিটি গড়ার জন্য তিনি নগরবাসীর সহযোগিতা কামনা করে বলেন, আমি ২৪০ কোটি টাকার ঋণের বোঝা নিয়ে সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহণ করেছি। এরই মধ্যে যত দিন দায়িত্ব পালন করেছি; গড়ে প্রতিদিন ৩৫ কোটি টাকার অনুদান এনেছি। তবে সব কাজ একসাথে করতে পারব না, গুরুত্ব অনুযায়ী একটি একটি করে কাজ শেষ করে পরবর্তী গুরুত্বপূর্ণ কাজটি ধরব। আগে ড্রেন ও রাস্তাঘাট উন্নয়ন প্রকল্পগুলো সমাপ্ত করা হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ডোনাল্ড ট্রাম্পের কাছে প্রিয়া সাহা যা বলেছেন তা তাকে প্রমাণ করতে হবে। তিনি যে রাষ্ট্রদ্রোহিতা করেছেন তা সবারই জানা। তার কথায় হিন্দু সমাজও বিব্রত। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। তিনি আগে দেশে ফিরে আসুক তারপর দেখেন কী হয়। তিনি কার পরামর্শে দেশদ্রোহী কথা বলেছেন এবং আমেরিকা যাওয়ার জন্য তাকে কে টাকা দিয়েছে সেটিও খুঁজে বের করা হবে।

 


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল