২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিআরটিএ পিডিবি ও পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

-

দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগে গতকাল রোববার বিআরটিএ, পিডিবি ও পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
এর মধ্যে গাড়ি রেজিস্ট্রেশন, ফিটনেস সার্টিফিকেট ও লাইসেন্স প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগে মিরপুর বিআরটিএতে অভিযান চালায় দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন ১০৬) এ-সংক্রান্ত অভিযোগ এলে সহকারী পরিচালক মো: আতাউর রহমান সরকারের নেতৃত্বে পুলিশসহ সাত সদস্যের এনফোর্সমেন্ট টিম বিআরটিএ, মিরপুর কার্যালয়ে অভিযান চালায়।
সরেজমিন অভিযানকালে দুদক টিম দুইজন আনসার সদস্য, একজন ক¤িপউটার অপারেটর ও একজন অফিস সহকারীকে দায়িত্বে অবহেলা এবং নানা অনিয়মের সাথে জড়িত বলে অবহিত হয়। দুদক টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে এবং এর সত্যতা জানতে পারে। দুদক টিমের এই পর্যবেক্ষণ বিবেচনায় এনে বিআরটিএ কর্তৃপক্ষ তাদের তাৎক্ষণিকভাবে বদলি করে।
এদিকে দুদক টিম ফিটনেস সার্টিফিকেট প্রদানের জন্য ব্যবহৃত দু’টি মেশিন নষ্ট অবস্থায় পায়। এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ কর্তৃপক্ষ জানান যে, গত দুই মাস ধরে সফটওয়্যার ডাউন থাকায় তারা ম্যানুয়ালি পরীক্ষা করেই গাড়ির ফিটনেস সনদ প্রদান করছেন। এ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়মের সুযোগ রয়েছে বলে দুদক টিম অভিমত ব্যক্ত করে এবং দ্রুত মেশিন দু’টি মেরামতের পরামর্শ দেয়।
এদিকে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি)-এর বৈদ্যুতিক মোটর ক্রয়ে অনিয়মের বিষয়ে দুদক অভিযোগ কেন্দ্রে আসা অভিযোগের প্রাথমিক সত্যতা যাচাই করতে সহকারী পরিচালক মো: সিফাত উদ্দীনের নেতৃত্বে গতকাল বিপিডিবি, মতিঝিল অফিসে অভিযান চালায় দুদক। জানা যায় উল্লিখিত ক্রয়ের ক্ষেত্রে মাত্র একজন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন এবং তাকেই কাজের অনুমোদন দেয়া হয়। কিন্তু যথাযথভাবে বাজার দর যাচাই না করে এ কার্যাদেশ প্রদানের মাধ্যমে ব্যাপক অনিয়ম করা হয়েছে বলে দুদক টিম প্রাথমিকভাবে আশঙ্কা করছে। অভিযোগটি অধিকতর যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য কমিশনে পাঠানো হবে।
এদিকে পাসপোর্ট প্রদান সংক্রান্ত নানা অনিয়মের অভিযোগের ভিত্তিতে হবিগঞ্জ পাসপোর্ট অফিসে দুদক হবিগঞ্জ টিম গতকাল অভিযান পরিচালনা করে। দুদক টিম তাৎক্ষণিকভাবে পাসপোর্ট সেবাপ্রত্যাশীদের নানা সমস্যা সমাধানের উদ্যোগ নেয় এবং সিস্টেম উন্নয়নে জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিস, হবিগঞ্জের কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করে।


আরো সংবাদ



premium cement