২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঐশ্বরিয়ার গায়ে হাত তুললেন সালমান, তারপর যা হলো

সালমান খান ও ঐশ্বরিয়া রাই - সংগৃহীত

হলিউডে হ্যাস টেগ (#) দিয়ে ‘মি টু’ নামে যে যৌন হেনস্থার অভিযোগ উঠেছিল ২০১৭ সালের শেষ দিকে। ২০১৮ সালের এই সময়ে এসে তার প্রভাব পড়েছে প্রতিবেশী দেশ ভারতের বলিউডে। তারই ধারাবাহিকতায় দিন কয়েক আগে অভিনেতা নানা পটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। অন্যদিকে একই অভিযোগে কঙ্গনা রানাউত অভিযুক্ত করেছেন পরিচালক বিকাশ বহেলকে। এই দুই অভিযোগের জেরে আপাতত উত্তাল বলিউড। একটা বড় অংশ অভিনেত্রীদের পাশে দাঁড়িয়েছেন প্রকাশ্যেই। আবার কেউ বিষয়টি সম্পূর্ণ এড়িয়ে গিয়েছেন। এই পরিস্থিতিতে সালমান খানের একটি পুরনো ভিডিও ফের ভাইরাল হল সামাজিক মাধ্যমে।

সালমান খানের সাথে ঐশ্বরিয়া রাই বচ্চনের সম্পর্ক এক সময় ওপেন সিক্রেট ছিল বলি দুনিয়ায়। প্রায় সবাই তাদের প্রেমের খবর জানতেন। কিন্তু সে সম্পর্কে ভাঙন ধরে। সে সময় সালমানের বিরুদ্ধে মারধরের অভিযোগ তুলেছিলেন ঐশ্বরিয়া। সত্যিই কি ঐশ্বরিয়ার গায়ে হাত তুলেছিলেন সালমান?

সে সময় এক সাক্ষাত্কারে এই প্রশ্নই করা হয়েছিল সালমানকে। তার উত্তরে ভাইজান যা বলেছিলেন সেই ভিডিয়োই এতদিন পর ফের সামাজিক মাধ্যমে ভাইরাল।

ওই প্রশ্নের উত্তরে সে দিন সালমান বলেছিলেন, ‘ওই মহিলা তো বলছেন আমি মেরেছিলাম। এক সাংবাদিক অনেক বছর আগে এই প্রশ্নই করেছিলেন। সেটা শুনে আমি টেবিল ভেঙে ফেলেছিলাম...। আমি যদি কাউকে আঘাত করি, সেটা তো মারপিট হবে। আমি রেগে যাব। জোরে মারব। সেটা হলে ওই মহিলা বেঁচে থাকতেন বলে মনে হয় না’।

কিন্তু ঐশ্বরিয়ার অভিযোগ ছিল, সালমান মদ্যপ। বলিউডে অন্য সহকর্মীদের সঙ্গে তার সম্পর্ক আছে ভেবে নাকি ঐশ্বরিয়াকে সন্দেহ করতেন। সালমান মানসিক এবং শারীরিক ভাবে তাকে হেনস্থা করেছিলেন বলেও অভিযোগ করেছিলেন ঐশ্বরিয়া।

আরো পড়ুন : বলিউডে যৌন হয়রানি : রগরগে বর্ণনা দিলেন অভিনেত্রী

 বিবিসি ০৭ অক্টোবর ২০১৮, ২১:২৪

বলিউডে গত কয়েক দিনে একের পর এক অভিনেত্রী খোলাখুলি অভিযোগ করছেন, তারা যৌন হেনস্থার শিকার হয়েছেন।

তনুশ্রী দত্ত নামে এক অভিনেত্রী সম্প্রতি খোলাখুলি মিডিয়ায় সাক্ষাৎকার দিয়ে অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনার পর থেকে তা নিয়ে শুরু হয়ে গেছে তীব্র বিতর্ক। এরপর বেশ কজন অভিনেত্রী একে একে একই অভিযোগ নিয়ে আসতে শুরু করেছেন। ভারতীয় মিডিয়াতে খবর বেরিয়েছে প্রথম সারির অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত এক নামকরা পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন। অভিনেত্রী-পরিচালক পূজা ভাট সোচ্চার হয়েছেন।


জানা গেছে, তনুশ্রী দত্ত গতকাল (রোববার) নানা পাটেকরের বিরুদ্ধে পুলিশের কাছে মামলা করেছেন।

অনেকে বলছেন, হলিউডে যেমন প্রযোজক হার্ভে ওয়েনেস্টেইনের বিরুদ্ধে এক অভিনেত্রীর যৌন হেনস্থার অভিযোগকে কেন্দ্র করে 'মি-টু' আন্দোলন শুরু হয়েছিল, বলিউডেও এখন তারই সূত্রপাত হচ্ছে।

বলিউডে যৌন হেনস্থা সম্পর্কে তার অভিজ্ঞতা কী?

'ভিরি ডি ওয়েডিং' এবং 'আংরেজি মে ক্যাহতে হ্যায়' ছবির মুখ্য অভিনেত্রী একাভালি খান্না বিবিসি বাংলাকে বলেন - সবসময়ই এই শিল্পের সাথে সংশ্লিষ্ট মানুষজন জানতো কী হচ্ছে, কিন্তু কথা বলতে চাইত না।

"সবাই জানত, কিন্তু সহজে কেউ সামনে আসতে চাইত না। কেউ বলতে চাইলে তাকে চুপ করিয়ে দেয়া হতো...এসব আমরা হরহাশেমা শুনেছি।"

"আমি ব্যক্তিগত নিজের কিছু দেখিনি, কিন্তু প্রায়ই শুনি। বিশেষ করে নবাগত অভিনেত্রী, নবাগত মডেলরা এর শিকার হন- এসব নতুন কোনো কথা নয়।"

খান্না বলেন, তিনি এমন বেশ কিছু ঘটনা শুনেছেন এবং কয়েকজনকে ব্যক্তিগতভাবে চেনেন যারা হেনস্থা সহ্য না করতে পেরে চলচ্চিত্র জগত থেকেই বিদায় নিয়েছেন। "তারা পরে বলেছেন তারা আর সহ্য করতে পারছিলেন না।"

"আমার এক বন্ধু অভিনেত্রী বলেছিলেন এক ব্যক্তির যন্ত্রণায় তিনি খুব পছন্দের একটি রোল ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন।"

"মেয়েরা যখন সেটে বা অন্য কোথাও একসাথে হই, তখন এসব নিয়ে কথা হয়...অনেক অভিনেতা, পরিচালক সম্পর্কে অনেক কিছু শোনা যায়।"

"অন্য পেশাতেও এসব হয়, কিন্তু ফিল্ম ইন্ডাস্ট্রিতে বেশি হয়, অনেক মানুষ সুবিধা নেয়া চেষ্টা করে।"

নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা সম্পর্কে বলতে গিয়ে খান্না বলেন, "আপনি অডিশন দিয়ে প্রমাণ করেছেন যে আপনি একটি চরিত্রে অভিনয়ের জন্য যোগ্য, সেটি পেয়ে গেলেন...কিন্তু হঠাৎ মাঝরাতে মোবাইলে মেসেজ এলো বম্বে কবে আসছ? অনেক পার্সোনাল প্রশ্ন।"

কিন্তু ভারতের মতো রক্ষণশীল সমাজে এসবের বিরুদ্ধে প্রতিবাদ কতটা জোরালো হবে? হলিউডে যেভাবে মি-টু আন্দোলন ব্যাপকভাবে ছড়িয়েছে, তেমনটা কি হবে?

এই প্রশ্নে অভিনেত্রী একাভালি খান্না বিবিসিকে স্বীকার করেন, হলিউডের মতো ব্যাপকতা এবং গতি হয়তো বলিউডে দেখা যাবে না, কিন্তু তিনি পরিবর্তনের আশা দেখছেন।

"আস্তে আস্তে হলেও অনেকে এগিয়ে আসছেন, কথা বলছেন, একজনের অভিযোগকে সমর্থন করছেন, তনুশ্রী দত্তের অভিযোগের প্রমাণ দিতে একজন সহকারী পরিচালক এগিয়ে এসেছেন, সুতরাং পরিস্থিতি বদলাবেই, আমি আশাবাদী।"

খান্না বলেন, সোশ্যাল মিডিয়ার কারণে আগের মতো সবকিছু গোপন থাকছে না, ফলে মানুষজন এখন আচরণ নিয়ে সতর্ক হচ্ছে।


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল