১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


আজ নবান্ন : গ্রামগুলোতে চলছে উৎসবের আমেজ

আজ নবান্ন : গ্রামগুলোতে চলছে উৎসবের আমেজ - ছবি : সংগৃহীত

আজ নবান্ন, এ দিনকে ঘিরে কুমিল্লা জেলা সদরসহ প্রত্যন্ত গ্রামগুলোতে দেখা দিয়েছে উৎসবের আমেজ। বাংলা সালের অগ্রহায়ণ মাসের ১ম দিন হয় নবান্ন উৎসব। দিনটি পালন করার জন্য কৃষকদের ঘরে ঘরে আনন্দের যেন কোন কমতি নেই।

জাতি-ধর্ম-নির্বিশেষে সকলেই পরিবারের সদস্যদের নিয়ে এ নবান্ন উৎসব করে। যুগযুগ ধরে চলে আসা আনন্দের এ দিনটি পালনে এবারও কোন ব্যতিক্রম হবে না। ইতোমধ্যে এলাকার কৃষকরা গত কয়েক দিন আগেই আগাম জাতের নতুন ধান কেটে ঘরে তুলতে শুরু করেছেন। পাড়া মহল্লায় গরু মহিষ খাসি জবাই করে ভাগাভাগি করে নিয়ে নতুন ধানের চাল দিয়ে পিঠাপুলি পায়েশ-পোলাও এবং নতুন চালের আটা, গুড় ও কলা দিয়ে সিরনি তৈরি করে আত্মীয়-স্বজন পাড়া প্রতিবেশীদের নিয়ে খাবার ধুম পড়ে যায় গ্রামে গ্রামে। নবান্ন ছাড়া কুমিল্লার প্রত্যন্ত এলাকার অনেক কৃষক নতুন চালের ভাত খান না।

এর মধ্যে যেসব কৃষকের ধান পাকতে দেরি হয় তারা পরে নবান্ন করেন। আবার অনেকে স্থানীয় মসজিদে পোলাও-পায়েশ দেওয়ার পর নতুন চালের ভাত খান। জেলার চান্দিনার আল-আমিন জানান, তার বাড়িতে গত তিনদিন আগে থেকে আত্মীয়-স্বজন আসতে শুরু করেছে। দেবিদ্বার উপজেলার সূর্যপুর, সুরপুর গ্রামে নবান্ন উৎসব চলে তিন-চার দিন ধরে। সূর্যপুর গ্রামের কৃষক শফির উদ্দীন বলেন, নবান্ন উপলক্ষে গত বুধবার আগাম জাতের ধান কাটা শুরু করেছি এবং আজ নতুন ধানের চাল দিয়ে নবান্ন করে পরিবারের সবাইকে নিয়ে নতুন চালের ভাত খাওয়া হবে।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল