২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌরবিদ্যুৎ চালিত কায়াক বোটের বাণিজ্যিক উৎপাদন এ বছর শুরু

-

বাংলাদেশের নৌপথে চলাচল উপযোগী করে বিশেষ ধরনের ফাইবার গ্লাস দিয়ে তৈরি সৌরবিদ্যুৎ চালিত কায়াক বোট ‘সানফ্লাওয়ার’ সফলভাবে পরীক্ষামূলক যাত্রা শেষ করেছে। চলতি বছরই নৌযানটির বাণিজ্যিক উৎপাদন এবং বিক্রি শুরুর কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।
গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিশেষ ধরনের নৌযানটির উদ্ভাবক ‘তাড়াতাড়ি’ শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইভস ম্যারে এ কথা জানান। রাঙ্গামাটির কাপ্তাইয়ে তাড়াতাড়ি শিপইয়ার্ডে নির্মিত এসব বিশেষ নৌযানে সৌরবিদ্যুৎ সিস্টেম সরবরাহ করবে রহিমআফরোজ রিনিউয়েবল এনার্জি লিমিটেড। সংবাদ সম্মেলনে ইভস ম্যারি জানান, পরীক্ষামূলকভাবে ব্রহ্মপুত্র নদ থেকে যমুনা, পদ্মা ও মেঘনা হয়ে বঙ্গোপসাগরে গিয়ে আমাদের যাত্রা শেষ হয়। দুটি উপকূলীয় ঝড় অতিক্রম করে আমাদের যাত্রা সফলভাবে সম্পন্ন করেছি। তিনি জানান, বাংলাদেশের প্রয়োজনীয়তা মাথায় রেখেই তৈরি হয়েছে এই হাইব্রিড সোলার পাওয়ার্ড বোট ‘সানফ্লাওয়ার’ যা কায়াক বোট হিসেবে পরিচিত। সংবাদ সম্মেলনে রহিমআফরোজের ইলেকট্রিক ভেহিক্যাল প্রকল্পের প্রধান শেখ মনোয়ার আহমদ বলেন, বিশেষ ধরনের এই নৌযানটির ইঞ্জিন, সোলার প্যানেল ও ব্যাটারি সুবিধা দিচ্ছেন তারা।
তিনি জানান, সাড়ে ১৬ ফুট লম্বা ও ৪ ফুট প্রস্থের এ বোটে ৬৩০ ওয়াটের সৌর প্যানেল রয়েছে। ২ দশমিক ২ কিলোওয়াটের ব্যাটারি রয়েছে। একবার পূর্ণ চার্জ হলে আড়াই দিন থাকে, পাড়ি দিতে পারে ১১০-১২০ কিলোমিটার। বায়ুপ্রবাহ অনুকূলে থাকলে পাল তোলার ব্যবস্থা রয়েছে বোটটিতে। এ পাল সাধারণ বোটের পালের চেয়ে ৭০ শতাংশ বেশি কাজ করে। এটা নিরাপদ ও জ্বালানি সাশ্রয়ী নৌকা উল্লেখ করে তিনি বলেন, এতে কোনো পেট্রোলিয়াম জ্বালানি ব্যবহার করা হয় না। আগামী বছর থেকে ১০ জন ধারণক্ষমতার নৌকা তৈরি করা হবে বলে জানান তিনি। চলতি বছরেই এ ধরনের নৌকা বাণিজ্যিকভাবে তৈরি ও বিক্রি করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। হাইব্রিড সোলার-পাওয়ার্ড ‘সানফ্লাওয়ার’ কায়াক বোটের উদ্ভাবক ফ্রান্সে জন্মগ্রহণকারী বাংলাদেশী নাগরিক ইভস ম্যারে জানান, ২৪ বছর আগে যমুনার চরে ভাসমান লাইফবয় ফ্রেন্ডশিপ হাসপাতাল নিয়ে আসি। তখন স্থানীয় মাছ ধরার নৌযান দেখেছি। বাংলাদেশ সিডর আক্রান্ত হওয়ার পর বোট ডুবে অনেক জেলের প্রাণহানি হয়। তাই আমি ফাইবার গ্লাসের মাছ ধরার নৌযান তৈরি শুরু করি। জেলেদের মধ্যে বিতরণ করেছি। এ নৌকা ডুবে না।

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল