২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
বন্ড ছেড়ে ১৪০০ কোটি টাকা তুলবে দুই ব্যাংক

বিক্রয়চাপ সামলে শেষ মুহূর্তে পুঁজিবাজার সূচকের উন্নতি

-

সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করা পুঁজিবাজার দিনভর বিক্রয়চাপের মধ্যে পার করলেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ভর করে গতকাল লেনদেনের শেষ মুহূর্তে ঘুরে দাঁড়ায়। ফলে দেশের দুই পুঁজিবাজারই গতকাল সূচকের কমবেশি উন্নতি ধরে রাখে। তবে দিনশেষে উভয় বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানি দরপতনের শিকার হয়। পুঁজিবাজার সংশ্লিষ্টরা মনে করেন, ব্যাংকসহ আর্থিক খাতগুলোর কিছু কোম্পানির মূল্যবৃদ্ধিই গতকাল সূচকের পতন ঠেকায়।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১৯ দশমিক ৫২ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ২৩৯ দশমিক ০৬ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি মঙ্গলবার দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ২৫৮ দশমিক ৫৮ পয়েন্টে। একই সময় ডিএসইর দুই বিশেষায়িত সূচক ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহর উন্নতি ঘটে ১১ দশমিক ৩১ ও ১০ দশমিক ৬৭ পয়েন্ট।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে ২ দশমিক ৬৩ ও ৪ দশমিক ৭৪ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ ১ দশমিক ২১ ও ৪ দশমিক ৫১ পয়েন্ট বৃদ্ধি পায়।
সূচকের পাশাপাশি উন্নতি ঘটেছে ডিএসইর লেনদেনের। গতকাল ৫৩১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে পুঁজিবাজারটি যা আগের দিন অপেক্ষা ১৩ কোটি টাকা বেশি। সোমবার ডিএসইর লেনদেন ছিল ৫১৮ কোটি টাকা। তবে সোমবারের ২৫ কোটিতেই স্থির ছিল সিএসইর লেনদেন।
এ দিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের দু’টি কোম্পানি বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে ১৪০০ কোটি টাকা উত্তোলন করবে। এর মধ্যে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ৮০০ কোটি টাকার রিডিমেবল নন কনবার্টিবল সাবর্ডিনেট বন্ড ছাড়বে। এ ছাড়া ৬০০ কোটি টাকার রিডিমেবল মুদারাবা সাবর্ডিনেট বন্ড ছাড়বে শাহজালাল ইসলামী ব্যাংক। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৬৩তম সভায় ব্যাংক দু’টি এ বন্ড ছাড়ার অনুমোদন পায়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।
দু’টি বন্ডেরই মেয়াদ থাকবে ৭ বছর। ৭ বছরান্তে দুই বন্ডই পূর্ণ অবসায়ন হবে। দু’টি প্রতিষ্ঠানই মূলধন ভিত্তি মজবুত করার লক্ষ্যে এ অর্থ ব্যবহার করবে। ইউসিবির বন্ডের প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য হবে ১ কোটি টাকা যা প্রতিষ্ঠানটি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও সক্ষম ব্যক্তিদের কাছ থেকে প্লেসমেন্টে ইউনিট বিক্রির মাধ্যমে সংগ্রহ করবে। অপর দিকে শাহজালাল ইসলামী ব্যাংকের বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ লাখ টাকা। দু’টি বন্ডের ট্রাস্ট্রি হিসেবে কাজ করছে এমটিবি ক্যাপিটাল লি. ও গ্রিনডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লি.।
গতকাল সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসইএক্স সূচকটি ৫ হাজার ২৩৯ দশমিক ০৬ পয়েন্ট থেকে যাত্রা করে বেলা সাড়ে ১১টায় পৌঁছে যায় ৫ হাজার ২৬৫ পয়েন্টে। এ সময় বাজারে লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগই মূল্যবৃদ্ধি ঘটতে দেখা যায়। সূচকের এ অবস্থান থেকে বিক্রয়চাপ শুরু হলে দর হারাতে থাকে কোম্পানিগুলো। পতন ঘটতে থাকে সূচকের। বেলা ২টায় ডিএসই সূচক নেমে আসে ৫ হাজার ২৪৫ পয়েন্টে। তবে শেষ আধা ঘণ্টায় আবার ঘুরে দাঁড়ায় বাজার। দিনশেষে সূচকের ১৯ দশমিক ৫২ পয়েন্ট উন্নতিতে ৫ হাজার ২৫৮ দশমিক ৫৮ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
দুই বাজারের বেশির ভাগ খাতেই মিশ্র প্রবণতা দেখা যায় গতকাল। তবে টেলিকম ও চামড়া খাতে মূল্যবৃদ্ধি ঘটে শতভাগ কোম্পানির। অপর দিকে সেবা ও কাগজ খাতে দর হারায় বেশির ভাগ কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৩৫টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ১৪০টি। অপরিবর্তিত ছিল ৬১টির দর। অপর দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৩০টি সিকিউরিটিজের মধ্যে ৭৭টির দাম বাড়ে, ১২৬টির কমে এবং ২৭টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে জ্বালানি খাতের বেসরকারি বিদ্যুৎ কোম্পানি ইউনাইটেড পাওয়ার। ৩৪ কোটি ৬৮ লাখ টাকায় কোম্পানিটির ১১ লাখ ৮২ হাজার শেয়ার হাতবদল হয়। ২৩ কোটি ৪৫ লাখ টাকায় ৫৭ লাখ ৭৬ হাজার শেয়ার বেচাকেনা করে শেফার্ড ইন্ডাস্ট্রিজ উঠে আসে দ্বিতীয় স্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল মুন্নু সিরামিকস, এস কে ট্রিমস, সায়হাম কটন, খুলনা পাওয়ার, ইনটেক অনলাইন, ইফাদ অটোস, সামিট পাওয়ার ও পেনিনসুলা হোটেল।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল