২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

মিউচুয়াল ফান্ডের মেয়াদ বাড়ল আরো ১০ বছর

মাসের সর্বনিম্নে ডিএসই সূচক
-

পুঁজিবাজারে সূচক পতনের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। গতকাল টানা ষষ্ঠ দিনের মতো সূচক হারায় দেশের দুই পুঁজিবাজার। অন্যান্য দিনের মতো গতকালও সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে দুই পুঁজিবাজার। কিন্তু বরাবরের মতোই লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যে বিক্রয়চাপ তৈরি হয়। প্রথম দিকে বাজারগুলো বিক্রয়চাপ সামলে নিলেও শেষ মুহূর্তে সৃষ্ট চাপে সূচক হারায় দুই বাজার। এ সময় উভয় বাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারায়।
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটি গতকাল ২০ দশমিক ৩৬ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৪৬৪ দশমিক ১৭ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি সোমবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৪৪৩ দশমিক ৮১ পয়েন্টে। আর এভাবে বিগত এক মাসের সর্বনি¤œ অবস্থানে পৌঁছে ডিএসই সূচক। গত ১৬ আগস্টের পর ডিএসই সূচক আর এত নিচে নামেনি। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় ৮ দশমিক ৬৬ ও ৪ দশমিক ৫৬ পয়েন্ট। দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ১১৩ দশমিক ৫১ ও ৭০ দশমিক ৯২ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় ৫ দশমিক ১৪ ও ৪ দশমিক ৯৪ পয়েন্ট।
সূচকের পাশাপাশি অবনতি ঘটে দুই পুঁজিবাজারের লেনদেনে। ঢাকা শেয়ারবাজার গতকাল ৬৯৬ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ১০৮ কোটি টাকা কম। রোববার ডিএসইর লেনদেন ছিল ৮০৪ কোটি টাকা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ২৯ কোটি টাকা থেকে ২৪ কোটিতে নেমে আসে লেনদেন।
পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছর বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল কমিশনের ৬৫৭তম সভায় নতুন করে এই ফান্ডগুলোর মেয়াদ বাড়ানো হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটেও এ তথ্য প্রকাশ করা হয়েছে।
এতে বলা হয়, কমিশন আইন ১৯৯৩ এর ধারা ১৬ অনুযায়ী সরকারি নির্দেশনা অনুসারে কমিশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯-এর সেকশন ২০১-এর ক্ষমতা বলে বিদ্যমান তালিকাভুক্ত মেয়াদি মিউচুয়াল ফান্ডগুলোর মেয়াদ সর্বোচ্চ ১০ বছরের সমান আরো একটি মেয়াদে বাড়ানো হয়েছে। তবে এ ক্ষেত্রে শর্তজুড়ে দিয়েছে কমিশন। বিদ্যমান কোনো মিউচুয়াল ফান্ডের মেয়াদ শুরু থেকে ২০ বছরের বেশি হবে না।
এ ছাড়া যেসব মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ বাড়াতে না চায়, সেগুলো বিধি মোতাবেক রূপান্তর বা অবসায়ন করার সুযোগও অব্যাহত থাকবে। কমিশন জানিয়েছে, ২০১০ সালের ২৪ জানুয়ারি জারি করা শর্তাবলী বিদ্যমান তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডের জন্য রহিত থাকবে। শর্তে উল্লেখ ছিল কোনো মেয়াদি ফান্ডের মেয়াদ ১০ বছরের বেশি হতে পারবে না। কয়েক দিন আগে পুঁজিবাজারের স্বার্থ বিবেচনায় মিউচুয়াল ফান্ডের মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিএসইসিকে একটি চিঠি দেয় অর্থমন্ত্রণালয়। সে অনুযায়ী কমিশন মিউচুয়াল ফান্ডের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।
এ ছাড়া কমিশন ইনসাইডার ট্রেডিংয়ের দায়ে ডরিন পাওয়ার লিমিটেডের জিএম-ডিজিএমসহ সাত কর্মকর্তাকে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা যায়।
এতে বলা হয়, ইনসাইডার ট্রেডিং রুলস, ১৯৯৫ লঙ্ঘন করায় ডরিন পাওয়ার কোম্পানির ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) চৌধুরী ফারাহ নাজ সামিয়া ও ওয়াহিদুজ্জামান খানকে ১০ লাখ করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া কোম্পানিটির সিনিয়র জিএম মোহাম্মদ ফজলে এলাহি খান, জিএম ইকবাল হোসাইন, সহকারী জিএম ও কোম্পানি সচিব মাসুদুর রহমান ভূঁইয়া, স্বাধীন পরিচালক মাহতাব বিন আহমেদ এবং সিএফও আফরোজ আলমকে এক লাখ করে মোট পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
সোমবার সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করে দুই পুঁজিবাজার। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫ হাজার ৪৬৪ দশমিক ১৭ পয়েন্ট থেকে যাত্রা করে প্রথম দিকে সূচকটি পৌঁছে যায় ৫ হাজার ৪৭৮ পয়েন্টে। সূচকের এ অবস্থান থেকে বিক্রয়চাপ শুরু হয়। বেলা ১টার দিকে ডিএসই সূচক নেমে আসে ৫ হাজার ৪৪৮ পয়েন্টে। লেনদেনের এ পর্যায় ফের ঊর্ধ্বমুখী হয় বাজারসূচক যা বেলা ২টার দিকে ৫ হাজার ৪৫৮ পয়েন্টে পৌঁছে। কিন্তু লেনদেনের শেষদিকে এসে ফের বিক্রয়চাপ শুরু হলে দিনশেষে ২০ দশমিক ৩৬ পয়েন্ট হারিয়ে ৫ হাজার ৪৪৩ দশমিক ৮১ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল