০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


মাঠে জলাবদ্ধতা-দুরগন্ধ,বিদ্যালয় বিমুখ শিশু শিক্ষার্থীরা

মাঠে জলাবদ্ধতা-দুরগন্ধ,বিদ্যালয় বিমুখ শিশু শিক্ষার্থীরা - ছবি : সংগৃহীত

বরগুনার বেতাগী পৌরসভার ৩ নং ওয়ার্ডের ১০৯ নং পূর্ব বেতাগী আর্দশ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি দুই বছর ধরে জলাবদ্ধতা রয়েছে। ফলে ওই বিদ্যালয় নতুন করে শিশুরা ভর্তিতে আগ্রহ হারাচ্ছে। বিদ্যালয় মাঠে পানি জমে থাকায় শিশু শিক্ষার্থীরা খেলাধূলা থেকে বঞ্চিত হচ্ছে। সেই সাথে বিদ্যালয়ে যেতে অনীহা প্রকাশ করছে।

শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ১৯৯০ সালে ৩৪ শতাংশ জমির ওপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করা হয়। ২০১৩ সালে জাতীয়করণ করা হয়। বর্তমানে বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১০৫ জন শিক্ষার্থী পড়াশোনা করছেন। ৫ জন শিক্ষক কর্মরত রয়েছেন। বেতাগী বাসস্ট্যান্ডের উত্তর পাশে বেতাগী-বাকেরগঞ্জ সড়কের উত্তরপাশে বিদ্যালয়টি অবস্থিত। গত ২ বছর ধরে বিদ্যালয় মাঠে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে পানি জমে থাকায় গাছের পাতা ও ময়লা আর্বজনা পচেঁ দুর্গন্ধ ছড়াচ্ছে। জন্ম নিচ্ছে অসংখ্য মশার বংশ বিস্তার। শিক্ষার্থীরা দিন দিন খেলাধূলা থেকে বঞ্চিত হচ্ছে।

এই বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী মারিয়া আক্তার জানায়, বিদ্যালয় মাঠে পানি জমে থাকায় আমরা খেলাধূলা করতে পারছি না। পানির কারনে আমাদের বিদ্যালয়ে যেতে ইচ্ছে করে না।

অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক কুমার চক্রবর্তী বলেন, বিদ্যালয় মাঠে বালু দিয়ে ভরাট করার জন্য প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বরাবরে আবেদন করা হয়েছে একাধিক বার। কিন্তু বরাদ্দ না পাওয়ায় কিছু করা যায়নি।

বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি মমতাজ বেগম বলেন, মাঠ বরাদ্দের জন্য একাধিক বার শিক্ষা অফিসে জানানো হয়েছে। এখন পর্যন্ত তাদের সহযোগীতা ও কোন সাড়া মিলছে না।

বেতাগী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম জানান, বিদ্যালয়টি আমি সরেজমিনে পরিদর্শণ করেছি। উপজেলা পর্যায়ের প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাটের বরাদ্দ নেই।

এ বিষয়ে বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এম এম মিজানুর রহমান বলেন, এ বিদ্যালয়ের জলাবদ্ধতা সম্বন্ধে আমি কিছু জানিনা, তবে আপনার মাধ্যমে জেনেছি এখন খোজ নিয়ে সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করবো।


আরো সংবাদ



premium cement