০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


আম গাছে চালতা : দেখতে মানুষের ভীড়

আম গাছের ডালে ঝুলছে চালতা - ছবি : সংগ্রহ

অবিশ্বাস্য হলেও সত্যি! পটুয়াখালীর দুমকি উপজেলার এক কৃষকের আম গাছে চালতার ফলন হয়েছে। উপজেলার চরবয়েড়া শরীফ বাড়িতে আম গাছের চালতা দেখতে প্রতিনিদিন শত শত মানুষের ভীর লেগে গেছে। খবর পেয়ে সরেজমিন দেখা গেছে, দুমকি-বাউফল সড়কের চরবয়েড়া ৯নং ইউনিটের সাবেক ইউপি সদস্য নুরুল ইসলাম শরীফ বাড়ির আবদুল বারেক শরীফের মালিকানাধীন একটি আম গাছের মগডালে একটি চালতা ফলেছে।

অবিশ্বাস্য সত্যি ঘটনায় সবাই যেন অবাক। আম গাছেও যে চালতার ফলন হতে পারে এটি তার বাস্তব নির্দশন। তবে এখানে কারো কোন কৃতিত্ব বা কৃত্রিমতা নেই বলে দাবি করেছেন গাছটির মালিক আবদুল বারেক শরীফ।

তিনি বলেন, প্রথমে বারোমাসি আম ভাবলেও আস্তে আস্তে ফলটি বড় হয়ে চালতার আকৃতি পেয়েছে। অলৌকিক ও আশ্চর্যজনক ঘটনার খবর চারিদিকে ছড়িয়ে পরলে দূর-দুরান্তের মানুষও এক নজর দেখতে আসছেন।

আরো পড়ুন:

ধরা পড়লো ২০০০ মণ ইলিশ 
বরিশাল ব্যুরো

প্রজনন মৌসুমের টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে বরিশালের মোকামগুলো ইলিশে ভরে গেছে। তাও আবার সাগর নয়, নদীর ইলিশেরই দখল মোকাম ও আড়তগুলোতে। নিষেধাজ্ঞা শেষে গত রোববার মধ্যরাত থেকে জেলেরা নদী ও সাগরে মাছ শিকারে নেমেছেন। আর নিষেধাজ্ঞা শেষ হওয়ার ১২ ঘণ্টা পার হতে না হতেই বরিশালের একমাত্র বেসরকারি বৃহৎ মৎস্য অবতরণ কেন্দ্র পোর্ট রোড ইলিশে ভরে গেছে।

এদিকে আমদানি বাড়ায় ইলিশের দামও কিছুটা নিম্নমুখী বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার দুপুরে মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে দেখা গেছে, প্রতিটি মোকামেই প্রচুর ইলিশ রয়েছে, পাইকার ব্যবসায়ীদের পাশাপাশি খুচরা ক্রেতাদের ভিড়ও রয়েছে প্রচুর।


অবতরণ কেন্দ্রসংলগ্ন খালে ছোট ছোট ট্রলার-নৌকা এমনকি স্পিডবোটে করে স্থানীয় নদীর মাছ আসছে। প্রতিটি নৌযান থেকে বাঁশের সাজি, প্লাস্টিকের কাটাড্রাম, বস্তা বোঝাই করে শ্রমিকরা ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ নামাচ্ছেন। এসব মাছের মধ্যে ছোট থেকে বড় সব আকারের ইলিশই রয়েছে। 
তবে অনেক ইলিশ মাছের পেটে এখনো ডিম রয়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।

এদিকে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ধরা পড়ার কারণে দাম কিছুটা কম থাকায় পাইকারী ক্রেতাদের সাথে সাথে খুচরা ক্রেতারাও মাছ কিনতে এ অবতরণ কেন্দ্রে ভিড় করছেন।

মৎস্য অবতরণ কেন্দ্রের শ্রমিক আলতাফ হোসেন জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথমদিনেই মাছের চাপ বৃদ্ধি আমাদের সবার মুখে হাসি এনে দিয়েছে। ঝিমিয়ে থাকা পোর্টরোডে বেড়েছে কর্মচাঞ্চল্যতা। এরকম চাপ আরো কয়েকদিন থাকবে বলেও জানান তিনি।

আড়তদার নাছির উদ্দিন খান জানান, এখন পর্যন্ত বরিশালের অবতরণ কেন্দ্রে আনুমানিক ২ হাজার মণের মতো মাছ এসেছে। আর এর সবই নদীর ইলিশ। আমদানি বেশি থাকায় দামও এখন কিছুটা কম। 
তিনি আরো জানান, ইলিশের মাছের এরকম চাপ আরো ২/১ দিন থাকবে, তবে ১ নভেম্বর থেকে জাটকা নিধন বন্ধের কর্মসূচি শুরু হওয়ার পর ইলিশের চাপ কমে যাবে।

ভাই ভাই ফিসের মোঃ কুদ্দুস হাওলাদার জানান, মাছের দাম কম ও আমদানি বেশি হওয়ায় বরফের দাম বেড়েছে। ২৫-৩০ টাকার একঝুঁড়ি ভাঙ্গা বরফ ৪০-৪৫ টাকা হয়েছে, অর্থাৎ এক ক্যান (পিস) আড়াইশ’ টাকার বরফ হয়েছে ৩শ’ টাকা।

এদিকে বরিশাল জেলা মৎস্য অফিসের কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, নিষেধাজ্ঞার পর প্রথম দিনেই ইলিশের পরিমাণ সন্তোষজনক জানিয়ে তিনি বলেন, ২০০৮ সাল থেকে সরকারের ইলিশ সংরক্ষণপদ্ধতি এবং নিষেধাজ্ঞার কারণে সাগর ও নদনদীতে ইলিশ বৃদ্ধি পেয়েছে। 
তিনি আরো বলেন, এখন প্রতিবছরই বড়বড় আকারের ইলিশ বাজারে পাওয়া যাচ্ছে। সমন্বিত কর্মসূচির কারণেইএটা সম্ভব হয়েছে। 
বর্তমানে পাইকারি বাজারে মণপ্রতি এলসি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৮-২০ হাজার টাকায়, এলসির নিচের আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৪-১৫ হাজার টাকায় এবং এর নিচের আকারের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০-১২ হাজার টাকায়। আর এর চেয়েও ছোট আকারের মাছ মণপ্রতি ৬-৯ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে এক কেজি আকারের ইলিশ মণপ্রতি বিক্রি হচ্ছে ৩০-৩২ হাজার টাকা এবং দেড় কেজি ওজনের ইলিশ মণপ্রতি ৪৮-৫০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।


আরো সংবাদ



premium cement
ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু সুন্দরবনে আগুন নেভেনি, রাতে আরো ছড়িয়ে পড়তে পারে

সকল