২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ার লোম্বকে আবারো ৬.৩ মাত্রার ভূমিকম্প

-

ইন্দোনেশিয়ার পর্যটন দ্বীপ লোম্বকে রোববার ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় এই ভূমিকম্পের পর মানুষজন আতঙ্কে রাস্তায় নেমে আসে। খবর আল-জাজিরা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্র ছিল লোম্বকের পূর্বে বেলানতিং শহরের পশ্চিম-দক্ষিণপশ্চিমাঞ্চল। তুলনামূলক অগভীর এই ভূমিকম্পটির গভীরতা ছিল সাত কিলোমিটার।

স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, পূর্ব লোম্বকে ভূমিকম্প জোরালোভাবে অনুভূত হয়েছে।

পূর্ব লোম্বকের একজন বাসিন্দা আগুস সালিম বলেন, আমার গাড়িতে করে উদ্বাস্তু ব্যক্তিদের জন্য ত্রাণ নিয়ে যাচ্ছিলাম হঠাৎ করে দেখি বিদ্যুতের খুঁটি দুলছে। আমি বুঝতে পারি এটা ভূমিকম্প।

তিনি বলেন, মানুষজন চিৎকার-চেচামেচি ও কান্না শুরু করে দেয়। তারা সবাই রাস্তায় বেরিয়ে আসে।

লোম্বকের রাজধানী মাতারাম এবং পার্শ্ববর্তী পর্যটন দ্বীপ বালিতেও কম্পন অনুভূত হয়। এর আগে গেলো ৫ আগস্ট ৬ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে লোম্বক ও বালিতে হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এতে নিহত হয় ৪৬০ জন। এ ঘটনায় বাস্তুচ্যুত হয়েছেন আরও কমপক্ষে সাড়ে তিন লাখ মানুষ।

উল্লেখ্য, দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া তথাকথিত ‘রিং অব ফায়ারে’ অবস্থিত। এই অঞ্চলে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে থাকে।

দেখুন:

আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল