২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি প্রতিষ্ঠান বন্ধ করে দিল মালয়েশিয়া : সৈনা প্রত্যাহারের ঘোষণা

সালমান বিন আবদুল আজিজ ও মাহাথির মোহাম্মাদ -

চালু করার ১৩ মাসের মাথায় সৌদি আরবের একটি সন্ত্রাসবিরোধী প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে মালয়েশিয়া। দেশটির সরকার বলেছে, দ্রুত প্রতিষ্ঠানটিকে সব কিছু নিয়ে চলে যেতে হবে মালয়েশিয়া থেকে।

মঙ্গলবার কুয়ালালামপুরে অবস্থিত সৌদি বাদশার সন্ত্রাসবিরোধী প্রতিষ্ঠান 'দ্য কিং সালমান সেন্টার ফর ইন্টারন্যাশনাল পিস' (কেএসসিআইপি) বন্ধ ঘোষণা করেছে মালয়েশিয়া সরকার। জানিয়েছেন মালয়েশিয়ার প্রতিরক্ষমন্ত্রী মোহাম্মদ সাবু। তবে কেন, আর কী কারণে এটি বন্ধ ঘোষণা করা হয়েছে তা বিস্তারিত কিছু জানাননি তিনি।

দেশটির সদ্যবিদায়ী নাজিব রাজাক সরকারের সময়ে প্রতিরক্ষামন্ত্রী হিসাম উদ্দীন হুসেইন সৌদি সমর্থিত এ কেন্দ্রটি প্রতিষ্ঠায় সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন। ২০১৭ সালে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এ কেন্দ্রটি উদ্বোধন করেছিলেন।
কুয়ালালামপুরে একটি অস্থায়ী ভবনে এর কার্যক্রম চলছিল, যা খুবই দ্রুত পুত্রজায়াতে একটি স্থায়ী ভবনে স্থানান্তর হওয়ার কথা। কিন্তু প্রতিষ্ঠার এক বছরের কিছু সময় পরেই সেটি বন্ধ করে দিল মালয়েশিয়ার নতুন সরকার।

কয়েক মাস আগে দেশটির জাতীয় নির্বাচনে নাজিব রাজাক সরকারের বিদায়ের পর মাহাথির মুহাম্মদের নেতৃত্বে ক্ষমতায় আসে আনোয়ার ইব্রাহিমের দল। এরপরই ইয়েমেন সৌদি জোটের আগ্রাসন নিয়ে সরব হয় মালেশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সাবু। মালয়েশিয়ার সেনাদের তিনি সৌদি জোটে থাকার বিষয় নতুন করে ভাবা হবে বলে ঘোষণা দেন। এর আগে ২০১৫ সালে প্রধানমন্ত্রীর নাজিব রাজাক সৌদি আরবে সেনা পাঠান। মালয়েশিয়ার ঠিক কী পরিমাণ সেনা সৌদিতে পাঠানো হয়েছিল তার প্রকাশ করা হয়নি।

মালয়েশিয়া বলছে, ইয়েমেন থেকে মালয়দের নিরাপদে বের করে আনার জন্য তারা সৌদি জোটে সৈন্য পাঠিয়েছিলো্। পরবর্তীতে ইয়েমেনে সৌদি আগ্রাসনের ফলে সেখানে মালয়েশিয়ার সেনা পাঠানোর সিদ্ধান্ত চরম বিতর্কের মুখে পড়ে। দেশটির সাধারণ মানুষ ও মানবাধিকারকর্মীরা এ সিদ্ধান্তের প্রতিবাদ করে।

তবে বর্তমান প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সৌদি আরবে মালয়েশিয়ার যেসব সেনা রয়েছে তারা কোনো দেশের ওপর হামলায় অংশ নেয় না। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে সেনা অভিযান চালানো হচ্ছে। ইতিমধ্যে দেশটির বহু মানুষ নিহত হয়েছে। কয়েকবার সেখানে নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

আরো পড়ুন :  নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ
মালয়েশিয়ার সাবেক প্রেসিডেন্ট নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ দায়ের করা হয়েছে। কয়েক মাস নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা হারানো নাজিবের বিরুদ্ধে অনেক দিন ধরেই দুর্নীতির অভিযোগ রয়েছে। নির্বাচনেও ভরাডুবি হয়েছে তার দলের। অথচ গত ছয় দশক ধরে মালয়েশিয়া শাসন করেছে দলটি।

নাজিব রাজাক ক্ষমতায় থাকা অবস্থাতেই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেছিলেন বলেও অভিযোগ উঠেছিল। তবে নাজিব এসব অভিযোগ অস্বীকার করেছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মালয়েশিয়ার নিম্ন আদালতে দায়ের করা এই অভিযোগে বলা হয়েছে, রাষ্ট্রীয় তহবিল থেকে তিনটি লেনদেনের মাধ্যমে নাজিব রাজাকের ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রায় চার কোটি ২০ লাখ রিঙ্গিত বা এক কোটি মার্কিন ডলার স্থানান্তর করা  হয়েছে। বুধবার বিচারক আগের অভিযোগসহ এই অভিযোগ শুনানির জন্য উচ্চ আদালতে স্থানান্তর করেন।

মালয়েশিয়ার আইন অনুযায়ী, অর্থ পাচারের মামলায় ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও করা হয়ে থাকে। আর পাচারকৃত অর্থের পাঁচগুণ বা ৫০ লাখ রিঙ্গিতের মধ্যে যেটা বেশি হবে তাই হবে জরিমানার পরিমাণ। 

সম্প্রতি নাজিব রাজাকের বাড়ি থেকে ৩০০ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের সম্পদ জব্দ করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দুই হাজার ৫৩৫ কোটি ৫৯ লাখ ৮৫ হাজার টাকারও বেশি। জব্দকৃত সম্পদের মধ্যে রয়েছে ১২ হাজার পিস গয়না, বিভিন্ন ব্যাগে প্রায় তিন কোটি ডলারের সমমূল্যের ২৬টি দেশের মুদ্রা, ৪২৩টি ঘড়ি এবং ২৩৪ জোড়া সানগ্লাস। রয়েছে খ্যাতনামা নকশাকারদের তৈরি নানা মূল্যবান ও সৌখিন সামগ্রী। আর এসব সামগ্রীর হিসাব মেলাতে পুলিশের সময় লেগেছে মোট ১৬ দিন। 

 

আরো পড়ুন : কাশ্মিরে গোলাগুলিতে মেজরসহ চার ভারতীয় সেনা নিহত

ভারত নিয়ন্ত্রিত জম্ম-কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় গোলাগুলিতে একজন মেজরসহ দেশটির চার সেনাসদস্যের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছে দুই অনুপ্রবেশকারী। মঙ্গলবার ভোরের দিক বান্দিপোরা জেলার গুরেজ সেক্টরে এ গোলাগুলির ঘটনা ঘটে।

ভারতীয় সেনাবাহিনী জানিয়ে একদল অস্ত্রধারীর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ভারতীয় অংশে অনুপ্রবেশের চেষ্টার সময় গোলাগুলির ঘটনা ঘটে। অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে। তারা ঘটনা স্থল থেকে দুই অনুপ্রবেশকারীর লাশ উদ্ধার করেছে। অন্যরা পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।


নিহতরা হলে মেজর কে পি রানে, হাবিলদার জামি সিং, হাবিলদার বিক্রমজিত ও রাইফেলম্যান মনদীপ। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ বলছে, গুরেজের গোবিন্দ নালা এলাকায় অনুপ্রবেশকারীদের চেষ্টা ব্যর্থ করে দেয় রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানরা।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল