২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রচারণা ছাড়াই বন্ধ শাহবাগ শিশুপার্ক

-

রাজধানীর শাহবাগে অবস্থিত কেন্দ্রীয় শিশুপার্কটি কোনো প্রচারণা ছাড়াই গেটে নোটিশ দিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ‘সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ’ প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজের জন্য পার্কটি বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে এখনো বেশির ভাগ মানুষ জানেন না শিশুপার্ক বন্ধ হওয়ার খবর। ফলে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে বহু মানুষ শিশু-কিশোরদের নিয়ে পার্কটিতে প্রবেশের জন্য আসছেন। পরে গেট বন্ধ দেখে বিফল হয়ে ফেরত যাচ্ছেন।
শিশুপার্কে প্রবেশের মূল ফটকে এটি বন্ধের জরুরি বিজ্ঞপ্তি টানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, ‘ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় উন্নয়নমূলক কাজ করার লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য কেন্দ্রীয় শিশুপার্কের সব কার্যক্রম বন্ধ থাকবে। উন্নয়নমূলক কাজ শেষে আবার সর্বসাধারণের জন্য কেন্দ্রীয় শিশুপার্ক খোলা হবে।’
স্বল্প ব্যয়ে শিশুদের বিনোদনের জন্য এ পার্কটি রাজধানীর অন্যতম জনপ্রিয় শিশুপার্ক হিসেবে পরিচিত। এটি হঠাৎ বন্ধ হওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন দর্শনার্থীরা। অন্তত এটি কত দিন বন্ধ থাকবে এ বিষয়ে গণমাধ্যমে বিজ্ঞপি প্রচারের প্রয়োজন ছিল বলে মন্তব্য করছেন তারা।
১৯৭৯ সালে শিশুপার্কটি প্রতিষ্ঠা করা হয়। তবে বিনোদনকেন্দ্র হিসেবে চালু হয় ১৯৮৩ সালে। বন্ধ হওয়ার আগে মোট রাইডের সংখ্যা ছিল ১২টি। পার্কটি তত্ত্বাবধানের দায়িত্বে আছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গত ১ জানুয়ারি থেকে পার্ক আধুনিকায়নের কাজ শুরু হয়েছে। এ কাজ শেষ হতে লাগবে এক বছর। কিন্তু সে তথ্য জানেন না অনেক দর্শনার্থী। এতে প্রতিদিনই অনেকে এসে ফিরে যাচ্ছেন। বেশ কয়েকজন দর্শনার্থী বলেন, জনসাধারণের হয়রানি বন্ধে পার্কটি বন্ধ রাখার বিষয়ে প্রচারণা চালানো উচিত ছিল।
গতকাল বিকেলে মগবাজার থেকে স্ত্রী, ছেলেমেয়েকে নিয়ে শিশুপার্কে এসেছিলেন আমানুল্লাহ খান। এসে পার্কটি বন্ধ দেখে হতাশ তিনি। মন খারাপ তার ছোট ছেলেমেয়েদের। তিনি বলেন, ‘ছোট শিশুরা কত আশা নিয়ে এসেছে। রাইডে উঠবে, আনন্দ করবে। এসে দেখি পার্ক বন্ধ।
শিশুপার্কের একজন নিরাপত্তাকর্মী বলেন, প্রতিদিনই দূর-দূরান্ত থেকে অনেক দর্শনার্থী আসেন। বন্ধ দেখে আবার ফিরে যান। চলতি বছরের ১ জানুয়ারি থেকে শিশুপার্ক আধুনিকায়নের কাজ শুরু হয়েছে। সে দিন থেকেই শিশুপার্কটি বন্ধ। বর্তমানে পার্কের ভেতরে এখন খননযন্ত্র দিয়ে খোঁড়াখুঁড়ির কাজ চলছে। ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ (তৃতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পের নকশা দেখা গেছে। সেখানে প্রকল্পের অংশ হিসেবে অত্যাধুনিক রাইডসহ শিশুপার্কের আধুনিকায়নের তথ্য রয়েছে। প্রকল্পের মেয়াদকাল জানুয়ারি ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯।

 


আরো সংবাদ



premium cement