১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু : স্থানীয় সরকারমন্ত্রী

-

জাপানকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপান সহযোগিতা করছে। এর পাশাপাশি দক্ষতা বৃদ্ধিতেও জাপান সার্বিকভাবে সহযোগিতা করে যাচ্ছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে পরিবেশ বান্ধব বর্জ্য ব্যবস্থাপনায় কাজ করছে জাপান। আমরা জাপানি প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারি।

আজ রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে স্থানীয় সরকার বিভাগ ও জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে ‘বাংলাদেশ-জাপান বর্জ্য হতে বিদ্যুৎ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। এ সময় মন্ত্রী বর্জ্য ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি জনগণকে আরো সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

কর্মশালায় জাপানের বর্জ্য ব্যবস্থাপনা বিশেষ করে বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তির বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জানানো হয় জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান পৃথিবীর বিভিন্ন দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্ট বাস্তবায়ন করেছে। বাংলাদেশে এখাতে বিনিয়োগের জন্য কর্মশালায় অংশগ্রহণকারী জাপানি প্রতিষ্ঠানগুলো আগ্রহ প্রকাশ করে।

স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন জাপানের বৈশ্বিক পরিবেশ বিষয়ক সাবেক উপমন্ত্রী শিগেমোতো কাজীহারা। এছাড়া সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন, বাংলাদেশে জাপানি দূতাবাসের কাউন্সিলর ইয়াসুহারু শিন্তো প্রমুখ।


আরো সংবাদ



premium cement

সকল