০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


সিআইইউর তারুণ্যমুখর ক্যাম্পাস ঘুরে দেখল উইলিয়াম কেরির খুদেরা

-

‘বড়দের সঙ্গে কাসে অংশগ্রহণ করার আনন্দটা অন্যরকম। ছকে বাঁধা বাড়ির কোনো শাসন-বারণ নেই। এখানে দলবেঁধে ক্যান্টিনে আড্ডা দেয়া, ল্যাবে বসে অ্যাসাইনমেন্ট তৈরি করা কিংবা কাস রুমে মনের আনন্দে লেকচার উপভোগ করা যায় যখন-তখন।’ কথাগুলো বলছিল নেভিন। তার কথা শেষ হতে-না-হতেই পাশে থাকা জয়তু নামে আরেক সহপাঠী এবার বলতে শুরু করল, ‘ইউনিভার্সিটি লাইফের মজাই আলাদা। এই ক্যাম্পাসে এসে মনটা খুশিতে ভরে গেল। কবে যে আরো বড় হবো। কবে যে এখানে পড়বো।’
চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) তারুণ্যমুখর ক্যাম্পাস লাইফ কাছ থেকে দেখে ঠিক এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করল চট্টগ্রামের উইলিয়াম কেরি একাডেমির খুদে শিক্ষার্থীরা। জানাল তাদের বড় হওয়ার ইচ্ছার গল্প। দেশের জন্য, মানুষের জন্য কাজ করার স্বপ্ন অনেকের। সম্প্রতি দলবেঁধে জামালখানের সিআইইউ ক্যাম্পাস ঘুরতে আসে এসব মেধাবীরা। ইউনিভার্সিটির সিনিয়র ছাত্রছাত্রীদের সাথে সময় কাটিয়েছে দিনভর, দিয়েছে আড্ডা, তুলেছে ছবি।
উইলিয়াম কেরি একাডেমির খুদে শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সিআইইউ ক্যাম্পাসে স্বাগত জানান ভিসি প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী। তিনি বলেন, আমাদের দেশীয় সংস্কৃতি, মুক্তিযুদ্ধের ইতিহাস, কৃষ্টি ও ঐতিহ্যের গল্পগুলো নানা তথ্যে সমৃদ্ধ। ইংরেজি মাধ্যমের কোমলমতি ছাত্রছাত্রীরা পাঠ্যবই ও সিলেবাসের বাইরে এসব বিষয়ে জ্ঞান লাভ করে একদিন সেগুলো নতুনভাবে বিশে^ তুলে ধরবে এমনটা প্রত্যাশা আমার।
উইলিয়াম কেরি একাডেমির পরিচালক পল বিটি বলেন, শিার গুণগতমান উন্নয়নের জন্য চাই দ শিক, ভালোমানের শিক্ষাপ্রতিষ্ঠান ও সহায়ক পরিবেশ। সিআইইউ অভিভাবকদের আস্থা অর্জন করেছে। ক্যাম্পাস পরিদর্শন করে আমাদের ছেলে মেয়েরা খুব খুশি।
একাডেমির গাইডেন্স কাউন্সিলর লুসি ওসুলাহ বলেন, নিয়মিত পড়াশোনা ও অনুশীলন একজন শিক্ষার্থীকে অনেক দক্ষ করে গড়ে তোলে। নিজের চিন্তার বাইরে এই ধরনের বড় প্রতিষ্ঠানে তাদের পদচারণা বাড়লে ভালো কিছু করার মনোভাব তৈরি হয়।
সিআইইউর অ্যামেরিকান কর্নারের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রমা দাশ বলেন, খুদে শিক্ষার্থীদের ঘুরে বেড়ানোর আনন্দ দেখে সত্যিই হতবাক হতে হয়। ওদের যখন বিভিন্ন শিক্ষক ও ছাত্রছাত্রীদের সাথে পরিচয় করিয়ে দেয়া হচ্ছিল তখন যেন মনে হলো এই ক্যাম্পাস তাদের অনেক দিনের চেনা।
বিজনেস স্কুলের প্রফেসর ড. নুরুল আবসার নাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য দেন অধ্যাপক ড. মো: রেজাউল হক খান, অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, অধ্যাপক মো: জাকির হোসেন, অ্যাসোসিয়েট প্রফেসর ড. রোবাকা শামশের, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের কেজরিওয়ালের জামিনের সম্ভাবনায় আশা দেখছে বিরোধী জোট ব্যাটে-বলে দারুণ নৈপুণ্যে সহজ জয় বাংলাদেশের কারামুক্ত মামুনুল হকের মামলা সম্পর্কে যা জানা যাচ্ছে চাকরি জাতীয়করণসহ ২ দাবি গ্রাম পুলিশের টেকনাফে চেয়ারম্যান প্রার্থীর সমাবেশ লক্ষ্য করে গুলিবর্ষণ আবারো বৃষ্টিতে বন্ধ খেলা সব প্রার্থী আমাদের কাছে সমান : ইসি রাশিদা সুলতানা

সকল