০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


চীন বেসামরিক ছদ্মাবরণে সামরিক মহাকাশ কর্মসূচি চালাচ্ছে : নাসাপ্রধান

চীন বেসামরিক ছদ্মাবরণে সামরিক মহাকাশ কর্মসূচি চালাচ্ছে : নাসাপ্রধান - ফাইল ছবি

মার্কিন মহাকাশ সংস্থা নাসার প্রধান বিল নেলসন দাবি করেছেন, চীন বেসামরিক ছদ্মাবরণে তার সামরিক মহাকাশ কর্মসূচি পরিচালনা করছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুক্তরাষ্ট্র বিষয়টি এড়িয়ে যেতে পারে না।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে তাদের তথাকথিত অনেক বেসামরিক মহাকাশ কর্মসূচি হলো সামরিক কর্মসূচি। আমরা আমি মনে করি, কার্যত আমরা প্রতিযোগিতায় আছি।

নেলসন ক্যাপিটল হিলে নাসার ২০২৫ অর্থবছরের বাজেট শুনানিকালে আইনপ্রণেতাদের বলেন, গত ১০ বছরে চীন নজিরবিহীনভাবে এগিয়েছে। তবে তারা খুবই খুবই গোপনীয়ভাবে কাজ করে।

যুক্তরাষ্ট্র ও চীন উভয়েই চাঁদে তাদের নভোচারী পাঠানোর পরিকল্পনা করছে।
নাসা আশা করছে, তারা ২০২৬ সালের কোনো এক সময়ে আরটেমিস ৩ মিশনের মাধ্যমে তা সম্পন্ন করতে পারবে। আর চীন ২০৩০ সাল নাগাদ চাঁদে মানুষ নামানোর আশা করছে।

সাম্প্রতিক বছরগুলোতে তহবিল বিলম্বিত হওয়া এবং কারিগরি জটিলতার কারণে তাদের বেশ কয়েকটি নির্ধারিত কর্মসূচি পরিবর্তন করতে বাধ্য হয়।

উভয় দেশ চাঁদে পা রাখার মিশন গ্রহণ করায় নেলসন জোর দিয়ে বলেন, চীনের আগে যুক্তরাষ্ট্রের সেখানে যাওয়া দরকার।

তিনি বলেন, চীন এই খাতে প্রচুর টাকা ঢালছে। তাদের বাজেট ব্যাপকভাবে বেড়েছে। তবে যুক্তরাষ্ট্র মহাকাশ গবেষণায় এগিয়ে থাকার অবস্থান হারাবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সূত্র : ইন্ডিপেন্ডেন্ট


আরো সংবাদ



premium cement
গৌরনদীতে আ’লীগের ২ পক্ষের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যানসহ রক্তাক্ত জখম ৫ টাঙ্গাইলে তৃষ্ণার্ত মানুষের পাশে সোনালি সূর্য শুরুতেই উইকেটের দেখা পেল বাংলাদেশ নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি

সকল