২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

দ্য বাল্টিমোর ব্রিজ, যা 'দ্য কী ব্রিজ' নামে পরিচিত - ছবি : বিবিসি

যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরের পাটাপস্কো নদীতে সেতু ধসের পর পানির প্রায় ২৫ ফুট নিচে ডুবে যাওয়া একটি ট্রাক থেকে দু’টি লাশ উদ্ধার করেছেন ডুবুরিরা।

এর আগে মঙ্গলবার বাল্টিমোর শহরের কাছে কন্টেইনারবাহী একটি জাহাজ ফ্রান্সিস স্কট কি সেতুতে আঘাত করলে সেতুটি ভেঙ্গে নদীতে পড়ে। ওই ঘটনায় ওই সময় বহু যানবাহন পাটাপস্কো নদীতে পড়ে যায়।

সেখানেই পানিতে ডুবে যাওয়া একটি লাল রঙয়ের পিকআপ ট্রাক থেকে লাশ দু’টি উদ্ধার করা হয়েছে।

জাহাজটি যখন সেতুতে ধাক্কা দেয়, তখন সেখানে আটজন নির্মাণ শ্রমিক কাজ করছিলেন, যারা সবাই তখন পানিতে তলিয়ে গিয়েছিলেন।

ঘটনার দিন দু’জনকে উদ্ধার করা হয় এবং বাকিদের সন্ধান চলতে থাকে। যদিও উদ্ধারকর্মীদের আশঙ্কা তারা পানিতে ডুবে মারা গেছেন।

বাকিদের খুঁজতে বাধা‘সেতুর ধ্বংসস্তুপ’
বুধবার রাতে সংবাদ সম্মেলনে মেরিল্যান্ড স্টেট পুলিশ জানিয়েছে, ট্রাকের মাঝ থেকে উদ্ধার হওয়া নিহত দু’জনের একজন মেক্সিকোর নাগরিক এবং অপরজন গুয়াতেমালার নাগরিক।

মূলত, সেদিন জাহাজের সেতুর সাথে ধাক্কা লাগার ঘটনায় সেতুর মাঝের অংশ ভেঙ্গে গিয়ে ধসে পড়ে এবং সেতুর ওপর থাকা অনেক মানুষ ও গাড়ি নদীতে পড়ে যায়।

সেতু ধসে পড়ার সময় যে আটজন নির্মাণ শ্রমিক সেতুর কাঠামোর সাথে পাটাপস্কো নদীর হিমশীতল পানিতে ডুবে গিয়েছিলেন, সেদিনই সেখান থেকে দু’জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

বুধবার রাতে পুলিশ জানায় হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিকে ছেড়ে দেয়া হয়েছে।

বাকি ছয়জনের দু’জনের লাশ আজ উদ্ধার হলো। ধারণা করা হচ্ছে, তাদের সবাই-ই ইতোমধ্যে মারা গেছেন। কারণ নদীর ঠাণ্ডা পানিতে এত দীর্ঘসময় ধরে টিকে থাকা অসম্ভব।

পুলিশ জানিয়েছে, নদীতে এখন কংক্রিট ও সেতুর ধ্বংসাবশেষ থাকায় ডুবুরিরা আর পানিতে নিরাপদে চলাচল করতে পারছে না।

তাই, তারা এখন সোনার স্ক্যান বা শব্দ সঙ্কেত ব্যবহার করছেন। তারা মনে করছেন, সেতু ধসের সময় যে গাড়িগুলো নদীতে পড়ে গিয়েছিল, সেগুলো সেতুর এই‘সুপারস্ট্রাকচার এবং কংক্রিটে আবদ্ধ’ রয়েছে।

আপাতত তারা এখন পানির নিচে থাকা সেতুর ধ্বংসাবশেষ সরানোর দিকে আলোকপাত করছে, যাতে করে ডুবুরিরা অবিলম্বে বাকি নিখোঁজদের সন্ধানে কাজ করতে পারে।

সেতু ধসে নিহত ছয় জনের মধ্যে এখন পর্যন্ত চারজনের পরিচয় পাওয়া গেছে। তারা দক্ষিণ আমেরিকার দেশ মেক্সিকো, গুয়াতেমালা, এল সালভাদর এবং হন্ডুরাসের নাগরিক।

এর আগে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, তাদের দু’জন নাগরিক এ ঘটনায় নিহত হয়েছেন। সেই দু’জনের একজন হলেন ট্রাক থেকে উদ্ধার হওয়া ফুয়েন্তেস।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা টম পেরেজ বলেছেন, জো বাইডেন এ ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য শোক প্রকাশ করেছেন।

এবং দেশটির সরকার ক্ষতিগ্রস্ত পরিবারকে সহায়তার জন্য যথাসাধ্য চেষ্টা করছে বলে জানিয়েছেন টম পেরেজ।

কার্গো জাহাজের ‘ডেটা রেকর্ডার’
এদিকে যে কার্গো জাহাজটি বাল্টিমোর সেতুকে ধাক্কা দিয়েছিল, তা থেকে একটি ডেটা রেকর্ডার খুঁজে পাওয়া গেছে। তদন্তকারীরা আশা করছেন, সেদিন ঠিক কী হয়েছিল, সে প্রশ্নের উত্তর এই ডেটা রেকর্ডার থেকে পাওয়া যাবে।

ওয়াশিংটনের ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের কর্মকর্তরা বলেছেন, জাহাজের কিছু কন্টেইনারে লিথিয়াম আয়ন ব্যাটারি সহ ধ্বংসাত্মক, দাহ্য, বিপজ্জনক পদার্থ বহন করছিলো।

এর আগে অবশ্য মার্কিন কোস্টগার্ড জানিয়েছিলো যে জাহাজটিতে ১৫ লাখ গ্যালন জ্বালানি তেল ও কন্টেইনারে থাকা বিপজ্জনক পদার্থ থাকলেও তাতে জনসাধারণের কোনও বিপদ নেই।

সেতুতে ধাক্কা দেয়া জাহাজটি সিঙ্গাপুরের পতাকাবাহী ছিল।

এক বিবৃতিতে সিঙ্গাপুরের মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি (এমপিএ) বলেছে, জাহাজ চলাচলের সমস্ত বিধিবিধান মেনেই এটি নদীতে চলছিল।

বিবৃতিতে তারা আরো বলেছে, তদন্তের ক্ষেত্রে তারা মার্কিন কোস্ট গার্ড সহ স্থানীয় কর্তৃপক্ষকে সহায়তা করছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ এবং চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ নেতানিয়াহুকে গাজার কসাই বললেন এরদোগান রাশিয়া ইউক্রেনের ৬৮টি ড্রোন ভূপাতিত করেছে গুচ্ছ পরীক্ষা দিতে এসে জবি কেন্দ্রে অসুস্থ এক শিক্ষার্থী থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান কক্সবাজার সৈকতে নেমে হৃদরোগে পর্যটকের মৃত্যু

সকল