২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের আলোচিত ৭ ব্রিজ দুর্ঘটনা

যুক্তরাষ্ট্রের আলোচিত ৭ ব্রিজ দুর্ঘটনা - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বল্টিমোরের একটি প্রধান সেতুতে মঙ্গলবার ভোরে একটি পণ্যবাহী জাহাজ ধাক্কা দিলে তা নদীতে ধসে পড়ে। ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন ফর ওয়াটারবর্ন ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচারের ২০১৮ সালের প্রতিবেদনে বলা হয়েছে ১৯৬০ থেকে ২০১৫ সালের মাঝে বিশ্বব্যাপী জাহাজ বা বার্জের সাথে সংঘর্ষের কারণে ৩৫টি বড় সেতু ধসে পড় এবং এতে ৩৮২ জনের মৃত্যু হয়। এর মধ্যে ১৮টি ধস হয়েছে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রে জাহাজ বা বার্জগুলোর ধাক্কায় যেসব উল্লেখযোগ্য বিপর্যয় ঘটেছে তার একটি তালিকা:

পপ ফেরি ব্রিজ
মার্চ ২০, ২০০৯ : মিসিসিপির বিলোক্সিতে একটি টগবোট আটটি বার্জকে ঠেলে নিয়ে যাওয়ার সময় পপ ফেরি ব্রিজে ধাক্কা দিলে ব্রিজের ১৫০ ফুট অংশ সাগরে ভেঙ্গে পড়ে।

ইন্টারস্টেইট ৪০ ব্রিজ, ১৪ জনের মৃত্যু
মে ২৬, ২০০২ : ওকলাহোমার ওয়েবার্স ফলসে আরকাস নদীতে একটি বার্জ ইন্টারস্টেট ৪০ সেতুতে আঘাত করলে সেতুটির ৫০০ ফুট ধসে পড়ে এবং যানবাহনগুলো পানিতে ডুবে যায়। ওই দুর্ঘটনায় ১৪ জনের মৃত্যু ও ১১ জন আহত হয়।

কুইন ইসাবেলা কজওয়ে, নিহত ৮
সেপ্টেম্বর ১৫, ২০০১ : টেক্সাস রাজ্যের পোর্ট ইসাবেলের কুইন ইসাবেলা কজওয়েতে একটি টাগবোট এবং একটি বার্জের ধাক্কায় সেতুর মাঝখানের ৮০ ফুট উপসাগরের পানিতে ধসে পড়ে। সেতুর ভাঙ্গা অংশে গাড়ি পড়ে আটজন নিহত হয়।

ইডস ব্রিজ, আহত ৫০ জন
এপ্রিল ১৪, ১৯৯৮ : সেন্ট লুই হারবারের ভেতর দিয়ে যাওয়ার সময় দ্য অ্যান হলি টো বোট ইডস ব্রিজের মধ্যস্থলে ধাক্কা লাগালে টো বোটের আটটি বার্জ ভেঙ্গে যায়। ওই বার্জগুলোর মধ্যে তিনটি ব্রিজের তলায় স্থায়ীভাবে নোঙর করা একটি জাহাজ যা ক্যাসিনো করা হয়েছিল তাতে ধাক্কা মারে। ওই ঘটনায় ৫০ জন সামান্য আঘাত পায়।

বিগ বাইউ ক্যানোট, নিহত ৪৭
সেপ্টেম্বর ২২, ১৯৯৩ : আলাবামা রাজ্যের মোবিলের কাছে একটি টোবোট কয়েকটি বার্জ টেনে নেয়ার সময় ঘন কুয়াশার কারণে বিগ বাইউ ক্যানোট রেলপথ সেতুতে ধাক্কা দেয়ার ফলে টেন লাইনে বিচ্যুতি ঘটে। কয়েক মিনিট পরে সেখানে ২২০ জন যাত্রী নিয়ে যে এমট্র্যাকের একটি ট্রেন সেতুতে পৌঁছানোর পর ট্রেনটি লাইনচ্যুত হয় এবং ওই ঘটনায় ৪৭ জন নিহত এবং ১০৩ জন আহত হয়।

সিবার ব্রিজ, নিহত ১ জন
মে ২৮, ১৯৯৩ : জাহাজ টানার নৌকা ক্রিস একটি খালি বার্জ ডিএম ৩০২১ টেনে নেয়ার সময় নিউ অরলিন্সের জাজ উইলিয়াম সিবার ব্রিজে ধাক্কা দিলে দুটি স্প্যান এবং দুই থাম্বা বার্জের উপর ভেঙ্গে পড়ে। চার লেনের সেতু থেকে দু’টি গাড়ি পানিতে পড়ে যায়। ওই ঘটনায় দুটি গাড়িতে থাকা একজন নিহত ও ওপর দু’জন গুরুতরভাবে আহত হয়

সানসাইন স্কাইওয়ে ব্রিজ, নিহত ৩৫ জন
মে ৯, ১৯৮০ : ফ্লোরিডা রাজ্যের টাম্পা বে-এর অত্যন্ত আঁকাবাঁকা সরু জাহাজ চলাচল পথে হঠাৎ প্রচণ্ড ঝড়ো হাওয়ার কবলে পড়ে ৬০৯ ফুট দীর্ঘ পণ্যবাহী সামিট ভেঞ্চার। জাহাজের রেডার ভেঙ্গে ছিটকে পড়ার ফলে জাহাজটি সানশাইন স্কাইওয়ে ব্রিজে ধাক্কা খায়। সকালের ব্যস্ততম সময়ে ব্রিজের এক হাজার ৪০০ ফুট কংক্রিটের পথ ভেঙ্গে পড়ে। ওই ঘটনায় ২৬ জন যাত্রীসহ একটি বাস, সাতটি গাড়ি ১৫০ ফুট নিচে পানিতে পড়ে যায় এবং ৩৫ জন নিহত হয়।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement