২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের আরো আইনপ্রণেতাদের তাইওয়ান সফর

যুক্তরাষ্ট্রের আরো আইনপ্রণেতাদের তাইওয়ান সফর - ছবি : সংগৃহীত

হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের মাত্র ১২ দিন পর, যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল তাইওয়ান সফর করছে, যা চীনকে ক্ষুব্ধ করেছে।

পেলোসির ওই সফরের প্রতিক্রিয়ায়, চীন তাইওয়ানের চারপাশের সমুদ্র ও আকাশে ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠায়।

পাঁচ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন ম্যাসাচুসেটসের ডেমোক্রেটিক সিনেটর এড মার্কি। রোববার ও সোমবার তিনি এশিয়া সফরের অংশ হিসেবে তাইওয়ানে অবস্থান করবেন বলে জানিয়েছে তাইওয়ানের আমেরিকান ইনস্টিটিউট।

প্রতিনিধি দলের সদস্যরা যুক্তরাষ্ট্র-তাইওয়ান সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ এবং অন্যান্য বিষয় নিয়ে সেখানকার সিনিয়র নেতাদের সাথে বৈঠক করবেন।

তাইওয়ানের একটি সম্প্রচারকেন্দ্র, সন্ধ্যা ৭টার দিকে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ের সঙশান বিমানবন্দরে যুক্তরাষ্ট্র সরকারের একটি উড়োজাহাজের অবতরণের ভিডিও প্রদর্শন করে।

চীন স্বায়িত্বশাসিত তাইওয়ানকে তাদের নিজেদের অঞ্চল হিসেবে দাবি করে এবং বিদেশী সরকারগুলোর সাথে কোনো ধরনের যোগাযোগ করার ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে।


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল