২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আফগান দোভাষীদের প্রথম দল এখন যুক্তরাষ্ট্রে

আফগান দোভাষীদের প্রথম দল - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ২০০ আফগান দোভাষী ও তাদের পরিবার। এর মাধ্যমে দু’হাজার পাঁচ শ’ সদস্যের আফগান দোভাষীদের প্রথম দল মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। শুক্রবার তারা এ সংবাদ প্রকাশ করে।

তালেবানের সাথে ২০ বছর ধরে চলা যুদ্ধের সময় মার্কিন বাহিনীর সাথে আফগান দোভাষী হিসেবে কাজ করেছেন। তারা একটি ভিসা প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত হচ্ছেন। শুক্রবার সকালে তারা যুক্তরাষ্ট্রে আসেন। পরে তাদেরকে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। ফোর্ট লি সামরিক ঘাঁটিতে তাদের এক সপ্তাহের জন্য রাখা হবে এবং তাদেরকে যুক্তরাষ্ট্রে থাকার জন্য প্রস্তুত করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলে দেশটিতে তালেবানদের প্রভাব বাড়ে। বর্তমানে দেশটির অধিকাংশ অঞ্চল তালেবানের দখলে চলে আসায় বিপদে পড়ে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করা আফগান দোভাষীরা। কারণ, তারা ২০ বছর ধরে চলা যুদ্ধের সময় মার্কিন বাহিনীকে সহায়তা করেছেন।

২০০৮ সাল থেকে বিশেষ অভিবাসী ভিসার আওতায় যুক্তরাষ্ট্র ৭০ হাজার আফগানকে দেশটিতে আশ্রয় দিয়েছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, বর্তমানে ২০ হাজারেরর মতো বিশেষ অভিবাসী ভিসার আবেদন আছে। এ সকল ভিসার মধ্যে অর্ধেক ভিসার প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে।

আফগানিস্তানে কাজ করা মার্কিন সেনাদের সাবেক কমান্ডার মাইক জ্যাসন বলেন, তালেবান নিয়ন্ত্রিত অঞ্চলে মৃত্যুঝুঁকি থাকার কারণে আমরা আফগান দোভাষীদেরকে তাদের কাজের প্রমাণসহ যুক্তরাষ্ট্রে যাওয়ার আহ্বান করছি।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল