১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


বৈঠকে বসতে সম্মত হলেন বাইডেন ও পুতিন

বৈঠকে বসতে সম্মত হলেন বাইডেন ও পুতিন -

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মাসে জেনেভায় এক শীর্ষ বৈঠকে একত্রিত হবেন। এ সময় দু’নেতার মধ্যে মুখোমুখি বৈঠক হবে। এমন এক সময়ে এ বৈঠক হচ্ছে যখন অনেকগুলো বিষয়ে দু’দেশ পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে।
মার্কিন কর্তৃপক্ষ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউজ পুতিনের সাথে জুনের ১৬ তারিখের বৈঠকটি সম্পর্কে নিশ্চিত করে বলেছে, বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম আন্তর্জাতিক সফরের সাথে এ বৈঠকটিকে যুক্ত করেছেন। ওই সময়ে তিনি জি-৭ জোটের নেতাদের সাথে বৈঠকের জন্য ব্রিটেনে যাবেন এবং ব্রাসেলসে ন্যাটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেন, ‘বাইডেন ও পুতিন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। আমরা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক উন্নয়নে সচেষ্ট। আমরা একটি স্থিতিশীল সম্পর্ক স্থাপন করতে চাই। বাইডেনই প্রথম এপ্রিল মাসে এ শীর্ষ বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন, যদিও বাইডেন প্রশাসনের প্রথম তিন মাসের মধ্যেই দ্বিতীয়বারের মতো রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি চলছিল।

তবে বাইডেন প্রশাসনের একেবারে প্রথম দিকেই বাইডেন ও পুতিন উভয়ই সম্মত হন যে প্রায় মেয়াদ শেষ হওয়া পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি তারা আরো পাঁচ বছরের জন্য সম্প্রসারিত করবেন।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি তৃতীয় শ্রেণির ছাত্রীকে চকলেট খাওয়ানোর প্রলোভনে যৌন নিপীড়নের অভিযোগ এবার কি যুক্তরাষ্ট্র-ব্রিটেনও ভারতীয় মশলা থেকে মুখ ফিরিয়ে নেবে? গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির শিশুদের নিয়ে বিশ্বকাপের জার্সি উন্মোচন করলো আফগানিস্তান (ভিডিও)

সকল