০৮ এপ্রিল ২০২০

মাইকে আজানের অনুমতি যুক্তরাষ্ট্রের পিটারসন শহরে

শব্দ দূষণের দোহাই দিয়ে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের পিটারসন শহরে মাইকে আজান দেয়ার অনুমতি ছিল না। মসজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্পমাত্রার ভলিউমে আজান দেয়া হতো সেখানে। যার আওয়াজ মসজিদ গণ্ডিতেই সীমবদ্ধ ছিল। তবে চলতি মাসের ১৯ তারিখ থেকে লাউড স্পিকারে (মাইকে) আজান দেয়ার অনুমতি মিলেছে শহরটিতে।

পিটারসন শহরের বাঙালি কমিউিনটির মুসলিম প্রতিনিধি খালিকের প্রচেষ্টায় এমন অনুমতি মিলেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম পিটারসন টাইমস। এ বিষয়ে কাউন্সিল অন ইসলামিক রিলেশনসের নিউজার্সির প্রধান সালেদিন মাকসুদ বলেন, বিভিন্ন সম্প্রদায়ের মানুষরা মুসলমানদের আজানের ব্যাপারে একমত হয়েছেন।

এ ক্ষেত্রে শব্দ দূষণ বিরোধী আইনটিকে রদ করা হয়েছে। মাইক ব্যবহারের অনুমতির বিষয়ে সাত কর্মকর্তার সবাই একমত হয়েছেন। এখন থেকে আমরা মাইকে পাঁচ ওয়াক্তের আজান দিতে পারব। তবে এ ক্ষেত্রে আজানের ব্যাপ্তি ৫ মিনিটের বেশি হতে পারবে না বলে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, পিটারসন শহরে ৩০ হাজার মুসলমান বসবাস করেন। ১৫টি মসজিদ রয়েছে এখানে। এখানের খ্রিষ্টানদের চার্চে যেভাবে বেল বাজানো হয়, একইভাবে নামাজের জন্য আজান দিতে পারবে মসজিদ। সূত্র : নিউজার্সি নিউজ১২


আরো সংবাদ

করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া বৃদ্ধের দাফন করলেন যুবদল নেতা মানিকগঞ্জে করোনায় আক্রান্ত তাবলিগ জামায়াতের তিনজনকে ঢাকায় স্থানান্তর করোনা উপসর্গ : নারায়ণগঞ্জ থেকে পালিয়ে জয়পুরহাট, তিন বাড়ি লকডাউন কাজিপুরে চাল বিতরণে অনিয়মের অভিযোগে তিন ইউপি সদস্যের জরিমানা ২০ জেলায় করোনার বিস্তার ঝালকাঠির রাজাপুরে ব্যবসায়ী লাশ উদ্ধার শবে বরাতের নামাজ বাসায় পড়ার অনুরোধ সিএমপির করোনা থেকে সুরক্ষায় শবেবরাতে বিশেষ দোয়ার আহবান ইফার ইনটেনসিভ কেয়ারে তৃতীয় দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী করোনা প্রমাণ করল গোলাবারুদের চেয়ে ভালোবাসার শক্তি বেশি : মাশরাফি করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইরান

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)