২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইস্তাম্বুলে সংস্কারের পর ঐতিহাসিক মসজিদের উদ্বোধন করলেন এরদোগান

‘ইয়েনি জামে’ মসজিদটির উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

‘ইয়েনি জামে’ নামে ইস্তাম্বুলের ৩৫০ বছরের পুরনো একটি ঐতিহাসিক মসজিদ সংস্কারের পর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

স্থানীয় সময় শুক্রবার জুমার নামাজের আগে আনুষ্ঠানিকভাবে মসজিদটির উদ্বোধন করা হয়। পরে এরদোগান এখানে জুমার নামাজ আদায় করেন।

‘ইয়েনি জামে’ মসজিদটি ইস্তাম্বুলের ইউরোপীয় অংশের উপকূলীয় এলাকা এমিনোনুতে অবস্থিত। ‘ইয়েনি জামে’ মসজিদটি ‘নতুন মসজিদ’ নামে বেশি পরিচিত।

উদ্বোধনীতে এরদোগান জানান, ওসমানিয়া সুলতান তৃতীয় মুরাদের মা সুলতানা সোফিয়ার আদেশে মসজিদটির নির্মাণকাজ শুরু হয় এবং সুলতানা খাদিজা তুরহানের নির্দেশে ১৬৬৫ সালে এর নির্মাণকাজ সমাপ্ত হয়। সুলতানা খাদিজা তুরহান সুলতান চতুর্থ মোহাম্মদের মা।

মসজিদটি নির্মাণের পর প্রায় ৩৫৮ বছর ধরে এখানে লাখ লাখ মুসল্লি-পর্যটক নামাজ আদায় করেছেন ও পরিদর্শনে এসেছেন। ২০১৬ সালে তা সংস্কার ও পরিবর্ধনের পরিকল্পনা হাতে নেয়া হয়। অবশেষ কাজ শেষ হওয়ার পর শুক্রবার মুসল্লিদের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হলো।

উদ্বোধনীতে মসজিদ কর্তৃপক্ষ ও সরকারের উচ্চপদস্থ একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল