২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়ান 'গণহত্যাকে' স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করছি : এরদোগানকে বললেন বাইডেন

বাইডেন ও এরদোগান - ছবি : আল জাজিরা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যিপ এরদোগানকে বলেছৈন, তিনি প্রথম বিশ্বযুদ্ধের সময় উসামনিয়া সাম্রাজ্যে আর্মেনিয়ানদের ব্যাপকভাবে হত্যা করাকে 'গণহত্যামূলক' কাজ হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করছেন। ব্লূমবার্গ ও রয়টার্সের উদ্ধৃতি দিয়ে আল জাজিরা এ খবর পরিবেশন করেছে।

গত জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর বাইডেন শুক্রবার প্রথমবারের মতো এরদোগানের সাথে ফোনে কথা বলেন। আজ শনিবার আর্মেনিয়ান গণহত্যা নিয়ে কথা বলতে পারেন এরদোগান। তিনি যদি ওই ঘটনাকে 'গণহত্যা' হিসেবে স্বীকৃতি দেন, তবে দুই দেশের সম্পর্ক আরো অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র জালিনা পোর্টার শুক্রবার সাংবাদিকদের বলেন, আর্মেনিয়ান গণহত্যার ব্যাপারে শনিবার একটি ঘোষণা আসতে পারে।

১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত উসমানিয়া সাম্রাজ্যে ১৫ লাখ আর্মেনিয়ানকে হত্যা করা হয়েছিল বলে বলা হয়ে থাকে। বাইডেনই প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওই ঘটনাকে প্রথমবারের মতো গণহত্যা হিসেবে স্বীকৃতি দিতে চাচ্ছেন।

তুরস্ক উসমানিয়া সাম্রাজ্যে আর্মেনিয়ানদের মৃত্যুর বিষয়টি স্বীকার করে। তবে তাদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়নি বলে দাবি করে থাকে।

এদিকে আগামী জুনে বাইডেন ও এরদোগান আগামী জুনে সাক্ষাত করতে রাজি হয়েছেন। ব্রাসেলসে ন্যাটো শীর্ষ বৈঠকের সময় তাদের মধ্যে বৈঠক হবে বলে হোয়াইট হাউস শুক্রবার ঘোষণা করেছে।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা

সকল