১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


অতীত

-

ছোট্ট বেলার দোস্ত মফিজকে ওই দিন দেখি ফেসবুকে ওর আইডিতে একটা পোস্ট করছে। পোস্টটা ছিল এই রকম, বন্ধুরা আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন! আমি আমার জীবনের পেছনে ফেলে আসা সব অতীত ভুলে যেতে চাই।
মফিজ আবার ফেসবুকে বেশ ফেমাস! পোস্ট করার কয়েক মিনিটের মাঝে, লাইক আর কমেন্টের বন্যা বইতে শুরু করল।
সবাই দোস্তের আগামীর দিনের জন্য শুভ কামনা করছে।
আমিও কমেন্ট করা থেকে বাদ গেলাম না। আমিও ইয়া বড় একটা কমেন্ট করলাম, দোস্ত মফিজকে। বললাম, দোয়া করি দোস্ত তোর জীবনের সমস্ত অতীত স্মৃতিগুলো তাড়াতাড়ি ভুলে যা। তোর সামনের দিনগুলো হক দুধে ধোয়া সাদা ফকফকা!
আমার কমেন্ট পড়ে মফিজ রিপ্লাই করলÑ দোস্ত ঠিক বলছ। আমিও চাই আমার জীবনের সমস্ত অতীত ভুলে নতুন দিনের শুরু করতে।
দু’দিন পরে মফিজের সাথে দেখা। আমি বললাম, দোস্ত, তোর তো খবর নাই। কই থাকস তুই? তোর কাছে যে কিছু টাকা পাই। কয় মাস আগে ধার লইছোস। তোর প্রেমিকারে গিফট কিনে দিছস। এই কথা কি স্মরণ নাই?
আমার কথা শুনে দোস্ত যেন আকাশ থেকে পড়ল! এমনভাবে আমার দিকে তাকিয়ে রইল যেন আমি নতুন জাতের কোনো প্রাণী!
আমি আবার বললাম, দোস্ত, কী হলো! আমি তোরে টাকার কথা বলেছি।
এবার মফিজ দোস্ত রাগে গিজগিজ করতে করতে বলল, তোর তো দেখি লজ্জা শরম বলতে কিছু নাই। তুই কী ভুলে গেছস দু’দিন আগের কথা?
আমি বললাম, আরে খুলে বলত কোন কথা।
এবার মফিজ দোস্ত বলল, ক্যান স্মরণ নাই? দুই দিন আগে যে, ফেসবুকে আমি পোস্ট করছি আমার জীবনের সমস্ত অতীত ভুলে যেতে চাই। তুইও তো ওই পোস্ট পড়ে কমেন্ট করছস।
মফিজ দোস্তের কথা শুনে আমি বললাম, অতীতের সাথে এই টাকার সম্পর্ক কী?
এবার দোস্ত বলল, আরে বোকারাম আমি কি তোরে ওই পোস্ট করে অন্য কিছু বুঝাতে চেয়েছি! আমি তো এটাই বুঝাতে চেয়েছি।
কারণ আমার কাছে আরও অনেক জনে টাকা পাইতো। এই চিন্তায় আমার ঘুম আসত না রাতে। পরে আমার প্রেমিকা আমারে এই বুদ্ধি দিলো। বলল, ফেসবুকে একটা পোস্ট করেন, আমি অতীত ভুলতে চাই।
মফিজ দোস্তের এমন উত্তর শুনে আমি হাসব না কাঁদব ঠিক বুঝতে পারলাম না। দোস্তরে কিছু না বলেই চলে এলাম। মনে মনে বললাম, এখন থেকে ফেসবুকে যে কারো পোস্ট ভালো করে পড়ে তবেই সঠিক কমেন্ট করব। হ


আরো সংবাদ



premium cement
মাদরাসা শিক্ষার্থী থেকে মালয়েশিয়ার নামি বিশ্ববিদ্যালয়ের ভিপি বশির ইবনে জাফর মিরপুরে লাঠি হাতে নিয়ে অটোরিকশা চালকদের সড়ক অবরোধ ভালুকায় বৃদ্ধা সামর্থ বানুর মানবেতর জীবনযাপন এসএমই মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ‘সাহিত্য আড্ডা’ কিরগিজস্তানে বিদেশীদের ওপর হামলা : ১৪০ শিক্ষার্থীকে দেশে ফিরিয়েছে পাকিস্তান ডিএমপির অভিযানে গ্রেফতার ২০ দুপুরে ঢাকাসহ ১০ জেলায় বজ্রবৃষ্টির আভাস জেরুসালেম-রিয়াদের মধ্যে স্বাভাবিককরণ চুক্তির মধ্যস্থতায় সৌদি বাইডেনের সহযোগী মার্কেটিং অফিসার পদে সিটি ব্যাংকে চাকরির সুযোগ নাজিরপুরে জনপ্রিয় হয়ে উঠেছে লিচু চাষ

সকল