২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মিছিল-স্লোগানে মুখরিত সিলেট বিভাগীয় গণসমাবেশ স্থল

মিছিল-স্লোগানে মুখরিত সিলেট বিভাগীয় গণসমাবেশ স্থল - ছবি : সংগৃহীত

মিছিল আর স্লোগানে মুখরিত হয়ে উঠেছে সিলেট বিভাগীয় গণসমাবেশ স্থল সিলেট আলিয়া মাদরাসা মাঠ। পোস্টার, ব্যানার, বিলবোর্ড এবং বর্ণাঢ্য শোভাযাত্রায় উৎসবমুখর হয়ে উঠেছে সিলেট নগরী। প্রায় এক দশকের মধ্যে শনিবার এখানে প্রথম জনসভা হতে যাচ্ছে বলে নগরীর দখল নিতে শুরু করেছে দলটির নেতাকর্মী ও সমর্থকরা।

আজ দুপুর ২টায় এই মাঠেই সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

সমাবেশকে সামনে রেখে গতকাল রাত ১০টার দিকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা সেখানে পৌঁছান। যদিও পদে পদে বাধার অভিযোগ রয়েছে। রয়েছে পরিবহন ধর্মঘটের ভোগান্তির অভিযোগ।

সমাবেশস্থলে গিয়ে জানা গেছে, বিকল্প যানবাহন ব্যবহার করে নানা ঝক্কিঝামেলা পেরিয়ে বিএনপির নেতাকর্মীরা সিলেটের গণসমাবেশে পৌঁছান। গত তিন দিন ধরেই সমাবেশস্থলে আসতে থাকেন তারা। গতকাল শুক্রবার সেখানে লোকারণ্যে পরিণত হয়।

গত শনিবার ফরিদপুরে সর্বশেষ বিএনপি সমর্থকদের বিশাল সমাবেশসহ অন্তত ৫টি আয়োজনে কোনো প্রকার বাধা দিতে ব্যর্থ হলেও এ ধরনের পরিবহন নিষেধাজ্ঞা বিএনপি ও তার সমর্থকদের আর দমিয়ে রাখতে পারবে বলে মনে হয় না।

স্থানীয় নেতারা জানান, বিভিন্ন বিভাগে আগের অন্যান্য সমাবেশের মতোই নির্ধারিত সময়ের আগেই সমাবেশ শুরু হতে পারে।

সমাবেশে যোগ দিতে বিভাগীয় চারটি জেলা সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ ও সিলেট থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ইতোমধ্যে নগরীতে পৌঁছেছেন।

এদিকে শুক্রবার সকাল থেকে সিলেট ও দেশের অন্যান্য স্থানের মধ্যে বাস চলাচল বন্ধ থাকলেও বৃহস্পতিবার থেকেই বিভাগের আওতাধীন সব জেলা থেকে বিএনপি নেতাকর্মীদের তিন চাকার গাড়ি, মোটরবাইক, এবং মাইক্রোবাস, ট্রেন, ট্রাক, লঞ্চ ও নৌকা এবং ছোট যানবাহন যেমন হিউম্যান হলার, অটোরিকশায় করে সমাবেশস্থলে আসতে দেখা গেছে।

সমাবেশের প্রস্তুতি কার্যক্রম তদারককারী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর আবদুল মঈন খান বলেন, বাস ধর্মঘটের কারণে সম্ভাব্য বাধা ও চ্যালেঞ্জ এড়াতে মঙ্গলবার থেকে তাদের নেতাকর্মীরা সমাবেশে যোগ দিতে সিলেটে আসছেন।

তিনি বলেন, ‘গত তিন দিন ধরে সমাবেশস্থলে বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়েছে এবং তারা সেখানে খোলা আকাশের নিচে অবস্থান করছে। এটি একটি নজিরবিহীন গণঅভ্যুত্থান। মানুষ স্বতঃস্ফূর্তভাবে আমাদের সমাবেশে আসছে।

ডা. মঈন বলেন, দেশের বর্তমান পরিস্থিতি এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধিতে অতিষ্ট হওয়ায় অনেক সাধারণ মানুষ তাদের সমাবেশে যোগ দিতে আসছেন। তারাও দেশে গণতন্ত্র পুনরুদ্ধার করতে চায়। শনিবার আমাদের জনসভা জনসমুদ্রে পরিণত হবে। এটি একটি ঐতিহাসিক সমাবেশ হবে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইউম অভিযোগ করেন, সরকারের চাপে পরিবহন সংগঠনগুলো ধর্মঘট ডেকেছে।

কাইয়ুম দাবি করেন, ‘কোনো ষড়যন্ত্রই দলীয় নেতাকর্মীদের জনসমাগম ঠেকাতে পারবে না।’

সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় পরিবহন ধর্মঘট এবং সিলেট জেলায় অঘোষিত ধর্মঘটের কারণে সারাদেশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে সিলেট বিভাগ।

শনিবার সকাল থেকে সিলেট জেলার বাস ধর্মঘট শুরু হওয়ার কথা থাকলেও শুক্রবার সকাল থেকে সিলেট নগরী থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। এতে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শুক্রবারের জন্য তাদের ভ্রমণের পরিকল্পনা করা যাত্রীদের সিলেটসহ আরো তিনটি জেলায় গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

তবে তিন চাকার গাড়ি ও ভাড়ায় চালিত মাইক্রোবাসের চলাচল স্বাভাবিক রয়েছে।

চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল ও ফরিদপুরের পর বিভাগীয় পর্যায়ে শনিবার সিলেটে বিএনপির সপ্তম সমাবেশ হবে।

ময়মনসিংহ, বরিশাল, রংপুর, খুলনা ও ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশের আগেও একই ধরনের ধর্মঘট শুরু করা হয়েছিল। তবে দলের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক বাধা অতিক্রম করে সমাবেশে অংশ নেন।

চলমান আন্দোলনের গতি অব্যাহত রাখার পদক্ষেপের অংশ হিসেবে গত ২৭ সেপ্টেম্বর ১০টি বিভাগীয় শহরে ধারাবাহিক জনসভার ঘোষণা দেয় বিএনপি।

আয়োজকরা জানান, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও জ্বালানির মূল্যবৃদ্ধির নিন্দা, ভোলা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও যশোরে পূর্বে পুলিশের হাতে দলের পাঁচ নেতাকর্মীর মৃত্যু এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করতেই এই সমাবেশ।

বিএনপি দীর্ঘ দিন ধরে দাবি করে আসছে যে আগামী সাধারণ নির্বাচন কোনো রাজনৈতিক সরকারের অধীনে নয়, তত্ত্বাবধায়ক সরকারের অধীনেই হতে হবে। অপরদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধানে এমন সুযোগ নেই বলে তা তীব্রভাবে প্রত্যাখ্যান করে আসছে।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল