১৭ জুন ২০২৪
`

রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি, গরমে মৃত্যু ১২

রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি, গরমে মৃত্যু ১২ - সংগৃহীত

আর মাত্র এক ডিগ্রি পার হলেই গরমের আগের সব রেকর্ড ভেঙে দেবে ভারতের রাজস্থান। ইতোমধ্যেই ৫০ ডিগ্রি সেলসিয়াসে পুড়ছে পশ্চিমের ওই রাজ্য। ফালোদিতে জেলায় শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি। আর এক ডিগ্রি পার হলেই ২০১৬ সালের রেকর্ড ভেঙে ফেলবে ওই জেলা।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ওই বছরে ওই জেলাতেই তাপমাত্রা ছুঁয়েছিল ৫১ ডিগ্রি। ২০১৯ সালের ১ জুন চুরুতে তাপমাত্রা ছিল ৫০ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। ১৯৫৬ সালের ১০ এপ্রিল অলওয়ারের তাপমাত্রা ছিল ৫০ দশমিক ছয় ডিগ্রি।

অন্য দিকে, ১৯৯৫ সালের ৩ জুন ঢোলপুরের তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। ১৯৩৪ সালের ১৪ জুন শ্রীগঙ্গানগরের তাপমাত্রাও ৫০ ছুঁয়েছিল। তারপর আবার ২০২৪ সালে আবার ৫০-তে পৌঁছায় তাপমাত্রা। শুধু ফালোদিই নয়, রাজ্যের বেশিভাগ জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। ১৩টি জেলায় ইতোমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যেই ওই রাজ্যে গরমে মৃত্যু হয়েছে ১২ জনের।

আবহাওয়া অফিস জানায়, অলওয়ার, বরণ, কোটা, বারমের, বিকানের, জালোর, চুরু, হনুমানগড়, জোধপুর, পালি, নাগৌর, শ্রীগঙ্গানগর এবং জয়সলমেরে অতিতীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শনিবার ফালোদির পরই ছিল জয়সলমের এবং বারমের। এই দুই জায়গায় তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস। চুরু এবং বিকানেরে ছিল ৪৭ ডিগ্রি।

অন্য দিকে, মধ্যপ্রদেশেও বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়িয়ে গেছে। খরগোন, রতলম, রাজগড় এবং খান্ডোয়ায় তাপপ্রবাহ চলছে। দিল্লিতে শনিবার ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস। উত্তর-পূর্ব ভারতের কোনো কোনো রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। উত্তর ভারতের পঞ্জাহ এবং হরিয়ানাতেও তীব্র তাপপ্রবাহের চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। আগামী তিন দিন ধরে এই পরিস্থিতি বজায় থাকতে পারে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের

সকল