১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


মালদ্বীপে কৃষি প্রকল্পের নামে গোপন সামরিক তৎপরতা!

মালদ্বীপে কৃষি প্রকল্পের নামে গোপন সামরিক তৎপরতা! - ফাইল ছবি

মালদ্বীপের প্রধান বিরোধী দর এমডিপি মঙ্গলবার অভিযোগ করেছে যে উথুরু ঠিলা ফালহু দ্বীপে বড় আকারের লিজ গ্রহণ করা চীনা কোম্পানিটি সেখানে সামরিক তৎপরতা চালাবে। মালদিভিয়ান ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) চেয়ারপারসন ফায়াজ ইসমাইল বলেন, এর সাথে ভূরাজনীতির অনেক কিছু জড়িয়ে আছে।

মালেভিত্তিক সংবাদ সংস্থা আধাধুকে ফায়াজ বলেন, তারা এখানে গাছ লাগাতে আসেনি। সেখানে শক্তিশালী এমএনডিএফ (মালদ্বীপস ন্যাশনাল ডিফেন্স ফোর্স) পোতাশ্রয় আছে। এখান থেকে অনেক দূরের একটি বড় দেশের সামরিক কাজ করার জন্য তারা সেখানে এসেছে।

ফায়াজের দাবি এমন এক সময়ে এলো, যখন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু দ্বীপদেশটিতে ভারতীয় উপস্থিতি কমানোর ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ হয়ে ঘোষণা করেছেন যে মালদ্বীপে কোনো ভারতীয় সৈন্য থাকতে পারবে না, এমনকি বেসামরিক পোশাকেও নয়। গত নভেম্বরে ক্ষমতায় আসার পর তিনি অনেক ভারতবিরোধী সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর ফলে ভারত মহাসাগরীয় অঞ্চলে চীনের আরো ভূমিকা পালনের ক্ষেত্র প্রস্তুত হয়েছে।

জানুয়ারিতে প্রথম চীন সফর করে মুইজ্জু মালেতে চীনা গবেষণা জাহাজকে নোঙর করার অনুমতি দেন। এই অঞ্চলে প্রভাব বিস্তারের জন্য ভারতের সাথে প্রতিদ্বন্দ্বিতা থাকায় অনেকে শঙ্কা প্রকাশ করেছেন যে এই জাহাজটি ভারতীয় মহাসাগরের সমুদ্রতলেশের মানচিত্র তৈরী করবে।

মঙ্গলবার বিরোধী দলের নেতা নিশ্চিত করেন যে চীনা গবেষণা জাহাজটি মালদ্বীপের পানিসীমায় প্রবেশ করার পর পানির নিচের এলাকার মানচিত্র তৈরি করেছে।

সূত্র : বিজনেস টুডে


আরো সংবাদ



premium cement