২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০, ১৫ শাবান ১৪৪৫
`

কাতার সফরে যাচ্ছেন মোদি

কাতার সফরে যাচ্ছেন মোদি - ফাইল ছবি

চলতি মাসেই কাতার সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গেছে, আরব আমিরাত সফর সেরেই কাতারে যাবেন তিনি। উল্লেখ্য, সোমবারই কাতার থেকে মুক্তি পেয়েছেন মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক আট অফিসার। ইসরাইলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। ভারতীয় কূটনীতিকদের উদ্যোগে তাদের প্রাণদণ্ডের আদেশ রদ করা হয়। তারপরই প্রধানমন্ত্রীর কাতার সফরের ঘোষণা হলো।

উল্লেখ্য, ২০২২ সালের আগস্ট মাসে ভারতীয় নৌবাহিনীর আট সাবেক অফিসারকে গ্রেফতার করে কাতারের গোয়েন্দা বিভাগ। তারা সকলেই একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন। ওই সংস্থা কাতার সেনাবাহিনীকে প্রশিক্ষণের কাজ করত। কিন্তু ইসরাইলের হয়ে কাতারে গুপ্তচরবৃত্তির অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে। দীর্ঘদিন জামিনের আবেদন করলেও সাড়া মেলেনি। অবশেষে আটজনকে ফাঁসির সাজা দেয় কাতারের আদালত।

তবে গত বছরের শেষদিকে আটক ভারতীয়দের সাজা হ্রাস করে কাতার। মৃত্যুদণ্ডের পরিবর্তে তাদের কারাদণ্ডের সাজা দেয়া হয়। কিন্তু সোমবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাতারি সংস্থায় কর্মরত আট সাবেক নৌবাহিনী কর্মকর্তার মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার। এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি আমরা। ইতিমধ্যে সাতজন দেশে ফিরেছেন। খুব তাড়াতাড়ি ফিরে আসবেন অষ্টম সদস্যও। দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদও জানান তারা।

সোমবার বিকেলেই জানা যায়, কাতার সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদি। ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোত্রা জানান, আবু ধাবিতে পূর্ব নির্ধারিত সূচি ছিল প্রধানমন্ত্রীর। মন্দির উদ্বোধন, প্রবাসী ভারতীয়দের সাথে অনুষ্ঠান সেরেই তিনি চলে যাবেন কাতারে। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে উন্নতি নিয়ে আলোচনা করতেই মোদির এই সফর, জানিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব।

বিশেষজ্ঞদের মতে, ভারতের বিশাল সংখ্যক মুসলিম ভোটারদের বার্তা দিতেই একের পর এক ইসলামিক দেশে সফর করছেন মোদি। তাছাড়া আন্তর্জাতিক মহলে পাকিস্তানের মোকাবেলা করতেও মুসলিম বিশ্বের সহযোগিতা টানতে চাইছেন তিনি। সবমিলিয়ে মোদির কাতার সফরের দিকে নজর থাকবে ওয়াকিবহাল মহলের।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
‘ছোট্ট’ জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! টাঙ্গাইল শাড়ির জিআই নিবন্ধন বিষয়ে বাংলাদেশের করণীয় বিষয়ে মত বিনিময় সভা সন্দেহজনক লেনদেনের অর্থ কোথায় যায়! পাকিস্তানে অধিবেশনের আগে ‘সংরক্ষিত আসন বণ্টন’ চান প্রেসিডেন্ট আলভি ফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল মুখোমুখি হবে কুমিল্লা-রংপুর নোয়াখালীতে ভোটের রাতে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণ : সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বছর না যেতেই ফের বাড়ছে বিদ্যুতের দাম ক্ষুধার যন্ত্রণা নিয়ে গাজায় দুই মাসের শিশুর মৃত্যু শবে-বরাত উপলক্ষে ইবিতে র‍্যালি ও আলোচনা সভা বাংলাদেশকে আসিয়ানের সেক্টরাল ডায়লগ পার্টনার করার অনুরোধ ঢাকার রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য ভিসার মেয়াদ বাড়াবে না শ্রীলঙ্কা

সকল